ঘুরে গেল খেলা! অবশেষে ‘হেভিওয়েট’ পেলেন জামিন, রেশন দুর্নীতি মামলায় বিরাট মোড়

বাংলা হান্ট ডেস্কঃ রেশন থেকে নিয়োগ, দুর্নীতি কাঁটায় একাধিকবার বিদ্ধ হতে হয়েছে রাজ্যের শাসক দলকে। রেশন দুর্নীতি কাণ্ডেই (Ration Scam) যেমন নাম জড়িয়েছে পশ্চিমবঙ্গের প্রাক্তন খাদ্যমন্ত্রী জ্যোতিপ্রিয় মল্লিকের। বর্তমানে জেলের চার দেওয়ালের মধ্যে জীবন কাটাচ্ছেন তিনি। বালুর পাশাপাশি এই কাণ্ডে আরও বেশ কয়েকজনকে গ্রেফতার করেছিল তদন্তকারী সংস্থা। এবার তাঁদের মধ্যে ৩ জনকে জামিন দিল বিশেষ ইডি আদালত।

  • রেশন দুর্নীতি কাণ্ডে (Ration Scam) জামিন পেলেন কারা?

এই দুর্নীতি ঘটনার তদন্ত যত এগিয়েছে, ততই পেঁয়াজের খোসার মতো বেরিয়ে এসেছে একাধিক তথ্য। দুর্নীতি জাল কীভাবে ছড়িয়েছিল তা প্রকাশ্যে আসার পর অবাক হয়েছিলেন অনেকে। এই রেশন দুর্নীতিতেই গ্রেফতার হয়েছিলেন শঙ্কর আঢ্য, বাকিবুর রহমান এবং বিশ্বজিৎ দাস। মঙ্গলবার বিশেষ ইডি (Enforcement Directorate) আদালত এই ৩ জনকে জামিন দিয়েছে। ৫০ লক্ষ টাকার ব্যক্তিগত বন্ডে তাঁদের জামিন মঞ্জুর করা হয়েছে।

   
  • এখনও জেলবন্দি জ্যোতিপ্রিয়

রেশন দুর্নীতি কাণ্ডে (Ration Scam) গত ১৩ অক্টোবর বাকিবুর রহমান গ্রেফতার হয়েছিলেন। এর আগে তাঁর কৈখালির ফ্ল্যাটে হানা দিয়েছিল ইডি। দাবি করেছিল, বহু প্রভাবশালীর সঙ্গে যোগাযোগ তৈরি করেছিলেন তিনি। সেই সঙ্গেই রেশন দুর্নীতির সঙ্গে তাঁর যোগ থাকার কথাও বলা হয়েছিলেন। এই বাকিবুরের বাড়ি থেকে উদ্ধার নথির সূত্রেই পরবর্তীতে গ্রেফতার হন জ্যোতিপ্রিয়। অক্টোবর মাসে গ্রেফতার করা হয়েছিল তাঁকে।

আরও পড়ুনঃ ‘প্লিজ ৫০০ টাকা পাঠাও..,’ মেসেজ প্রধান বিচারপতির! সোজা পুলিশের কাছে ছুটলো সুপ্রিম কোর্ট

রেশন দুর্নীতি কাণ্ডে এরপর ED-র স্ক্যানারে উঠে আসে শঙ্কর আঢ্যর (Shankar Adhya) নাম। রাজ্যের প্রাক্তন খাদ্যমন্ত্রী ঘনিষ্ঠ এই তৃণমূল নেতা বনগাঁর প্রাক্তন চেয়ারম্যান। গত ৬ জানুয়ারি রাত প্রায় ১১:৩০ নাগাদ শঙ্করকে গ্রেফতার করেছিল কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা। এই দুর্নীতি কাণ্ডের তদন্তেই উঠে এসেছিল শেখ শাহজাহানের নাম। ইডি আধিকারিকরা সন্দেশখালিতে যাওয়ার পর অবশ্য ঘুরে যায় সবকিছু। সেখানে কী হয়েছিল সেটা কমবেশি সকলেরই জানা।

Ration scam Bakibur Rahaman Shankar Adhya Biswajit Das

এদিকে গত ১৪ ফেব্রুয়ারি রেশন দুর্নীতি কাণ্ডে (Ration Scam) গ্রেফতার হন বিশ্বজিৎ দাস। ইডি সূত্রে জানা যায়, ধৃত বিশ্বজিৎ বনগাঁ পুরসভার প্রাক্তন পুরপ্রধান শঙ্কর আঢ্যর ঘনিষ্ঠ। পেশায় ব্যবসায়ী এই ব্যক্তির বিরুদ্ধে হাওয়ালার মাধ্যমে রেশন দুর্নীতি কাণ্ডের টাকা বিদেশে পাচার করার অভিযোগ রয়েছে।

এদিকে রেশন দুর্নীতি কাণ্ডে (Ration Scam) বাকিবুর, শঙ্কর এবং বিশ্বজিৎ জামিন পেয়ে যাওয়ায় বাকিদের জামিনের পথ সহজ হয়ে গেল বলে মনে করছেন আইনজ্ঞদের একটি অংশ। এবার এই মামলার তদন্ত কোন দিকে মোড় নেয় আপাতত সেই দিকেই নজর রয়েছে সকলের।

Sneha Paul
Sneha Paul

স্নেহা পাল, যাদবপুর বিশ্ববিদ্যালয় থেকে স্নাতকোত্তর পড়াকালীন সাংবাদিকতা শুরু। বিগত ২ বছর ধরে বাংলা হান্ট-এর কনটেন্ট রাইটার হিসেবে নিযুক্ত। রাজনীতি থেকে বিনোদন, ভাইরাল থেকে ভ্রমণ, সব ধরণের লেখাতেই সমান সাবলীল।

সম্পর্কিত খবর