হঠাৎই সরকারি কর্মীদের বেতন সংক্রান্ত বিজ্ঞপ্তি জারি করল পশ্চিমবঙ্গ সরকার, চিন্তায় সকলে

বাংলা হান্ট ডেস্কঃ আর জি করে (RG Kar) কাণ্ডে ফুঁসছে গোটা বাংলা। আর জি কর হাসপাতালে কর্মরত তরুণী চিকিৎসকের ধর্ষণ করে খুনের ঘটনার প্রতিবাদে গতকাল নবান্ন অভিযানের ডাক দিয়েছিল পশ্চিমবঙ্গ ছাত্র সমাজ। আর সেই আন্দোলনকে ঘিরে দফায় দফায় সংঘর্ষ। নবান্ন অভিযান (Nabanna Abhijan) ঘিরে রণক্ষেত্রের রূপ নেয় রাজপথ। রাজ্যের ছাত্র সমাজের পাশাপাশি নবান্ন অভিযানে যোগ দিয়েছিলেন ডিএ আন্দোলনকারীরাও।

  • পশ্চিমবঙ্গ সরকারের নয়া বিজ্ঞপ্তি (West Bengal Government)

গতকাল ছাত্রদের পাশাপাশি নবান্ন অভিযানে সক্রিয় ভূমিকায় দেখা যায় সংগ্রামী যৌথ মঞ্চের আহ্বায়ক ভাস্কর ঘোষকে। অবশ্য তার আগের দিন রাতেই নবান্নের কাছে চলে গিয়েছিলেন তিনি। গতকালও কাজের দিনে অনেক সরকারি কর্মী (Government Employees) নবান্ন অভিযানে অংশ নিয়েছিলেন। মুখ্যমন্ত্রীর পদত্যাগের দাবিতে পথে নেমেছিলেন। আবার জানা গিয়েছে, অনেক সরকারি কর্মচারী নাকি অফিসেই থেকে যান গতকাল। এই আবহেই ২৭ অগস্ট কড়া বিজ্ঞপ্তি জারি করে রাজ্যের অর্থ দফতর (West Bengal Government)।

   
  • কী বলা হয়েছে রাজ্য সরকারের বিজ্ঞপ্তিতে?

এদিন সরকারি কর্মীদের উদ্দেশে বিজ্ঞপ্তি জারি করে জানানো হয়েছে, ‘বিজেপির ডাকা বনধে সরকারি কর্মীদের অফিসে আসা বাধ্যতামূলক। বুধবারের জন্যে কোনও সরকারি কর্মীর ক্যাজুয়াল লিভ (CL) মঞ্জুর করা হবে না। পাশাপাশি ‘হাফ ডে’ ছুটির ক্ষেত্রেও সেই একই নির্দেশিকা। বিজ্ঞপ্তিতে সাফ জানানো হয়েছে, কোনও সরকারি কর্মচারী যদি বুধবার পুরোদিন বা অর্ধদিবস ছুটি নিয়ে অফিসে না আসেন তাহলে সংশ্লিষ্ট কর্মীর বেতন কেটে নেওয়া হবে।

প্রসঙ্গত, আর জি কর নৃশংস হত্যাকাণ্ডের প্রতিবাদে মঙ্গলবার ছাত্র সমাজের নবান্ন অভিযান ঘিরে দফায় দফায় উত্তপ্ত হয়ে ওঠে গোটা শহর। ‘শান্তিপূর্ণ’ আন্দোলনে পুলিশ ‘অত্যাচার’, ‘সন্ত্রাস’ চালিয়েছে বলে অভিযোগ। এই ঘটনার প্রতিবাদে বুধবার ১২ ঘণ্টা বাংলা বনধের (Bangla Bandh) ডাক দিয়েছে বিজেপি (BJP)।

working hours

আরও পড়ুন: OBC মামলাতে সিব্বলই ঘুরিয়ে দিল খেলা! আর বাতিল হবে না কোনো সার্টিফিকেট? SC-র আপডেট

নবান্ন অভিযান চলাকালীন পুলিশি বাধা অতিক্রম করে নবান্নের খুব কাছে পৌঁছে যান বিক্ষোভকারীরা। যার নবান্নর ভিতরে থাকা কর্মীদের মধ্যেও উত্তেজনার সৃষ্টি হয়। দিনভর আন্দোলন বিক্ষোভ সংঘর্ষ চলার পর অফিস থেকে ফেরার পথেও অনেক সরকারি কর্মীকে সমস্যার মুখে পড়তে হয়। আবার আজ বিজেপির বনধ ডাকায় অনেকেই নবান্নেই থেকে গিয়েছিলেন। এমনটাই খবর।

Sharmi Dhar
Sharmi Dhar

শর্মি ধর, বাংলা হান্ট এর রাজনৈতিক কনটেন্ট রাইটার। উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয় থেকে সাংবাদিকতায় স্নাতকোত্তর। বিগত ৩ বছর ধরে সাংবাদিকতা পেশার সঙ্গে যুক্ত ।

সম্পর্কিত খবর