টানা ৩ দিন বন্ধ থাকবে স্কুল! কোন কোন দিন ছুটি পাবেন পড়ুয়ারা? জানুন নয়া আপডেট

বাংলা হান্ট ডেস্কঃ প্রত্যেকদিন একজিনিস করতে হলে তা প্রত্যেকের কাছেই একঘেয়ে হয়ে দাঁড়ায়। স্কুল পড়ুয়ারাও এর ব্যতিক্রম নন। রোজ সকালে স্নান করে উঠে স্কুলে যাওয়ার বিষয়টা অনেক ছাত্রছাত্রীর কাছেই একঘেয়ে হয়ে যায়। শিক্ষার্থীরা যাতে একটা দিন নিজেদের মতো করে কাটাতে পারে, তাই প্রত্যেক সপ্তাহে রবিবার স্কুল ছুটি থাকে। সেই সঙ্গেই প্রত্যেক মাসে নানান ধর্মীয় এবং সামাজিক কারণে বন্ধ থাকে বিদ্যালয় (School Holiday)। আগামী সেপ্টেম্বর মাসেও এর অন্যথা হবে না।

  • টানা ৩ দিন বন্ধ থাকবে রাজ্যের স্কুল (School Holiday)!

আগস্ট মাসে বাংলার স্কুল পড়ুয়ারা একগুচ্ছ ছুটি পেয়েছে। স্বাধীনতা দিবস, রাখি পূর্ণিমা, জন্মাষ্টমী সহ নানান অনুষ্ঠান উপলক্ষ্যে বেশ কয়েকদিন বিদ্যালয় (School) বন্ধ ছিল। সেপ্টেম্বর মাসেও এই রকম বেশ কয়েকটি ছুটি পাবেন তাঁরা। আগামী মাসে আবার পরপর ৩ দিন স্কুল ছুটি রয়েছে। ইচ্ছা হলে, সেই সময়টা পরিবারের সঙ্গে কাছাকাছি কোনও জায়গা থেকে ঘুরেও আসতে পারবেন পড়ুয়ারা।

   
  • কবে কবে বন্ধ থাকবে স্কুল?

আগামী মাসে ৫টি রবিবার পড়েছে। স্বাভাবিকভাবেই ওই ৫ দিন ছুটি পাবেন রাজ্যের পড়ুয়ারা। সেই সঙ্গেই ৫ সেপ্টেম্বর রয়েছে শিক্ষক দিবস। এদিন আনুষ্ঠানিকভাবে বিদ্যালয়ে ছুটি (School Holiday) না থাকলেও, সাধারণত কোথাওই ক্লাস হয় না। বরং ওই দিন নানান বিদ্যালয়ে অনুষ্ঠানের আয়োজন করা হয়। কোথাও পড়ুয়াদের তরফ থেকে শিক্ষক, শিক্ষিকাদের উপহার তুলে দেওয়া হয়, কোথাও আবার ক্লাস নেয় স্কুলের সিনিয়ররা।

আরও পড়ুনঃ ৩ সেপ্টেম্বর ঘুরে যাবে ‘খেলা’! বিরাট কাণ্ড ঘটাতে চলেছেন মমতা! ফাঁস হতেই তোলপাড়

শিক্ষক দিবসের পর ১৫ সেপ্টেম্বর থেকে ১৭ সেপ্টেম্বর অবধি একটা টানা ছুটি পাবেন রাজ্যের ছাত্রছাত্রীরা (School Students)। ১৫ সেপ্টেম্বর রবিবার পড়েছে। তাই স্বাভাবিকভাবেই সেদিন স্কুল বন্ধ থাকবে। এরপর ১৬ সেপ্টেম্বর ফাতেহা-দোয়াজ-দাহাম এবং ১৭ সেপ্টেম্বর বিশ্বকর্মা পুজোর কারণে স্কুল, কলেজ সহ রাজ্যের অন্যান্য শিক্ষা প্রতিষ্ঠানে ছুটি থাকবে। অর্থাৎ আগামী মাসের তৃতীয় সপ্তাহে টানা ৩ দিন ছুটি পাবেন বাংলার স্কুল পড়ুয়ারা।

School Holiday

এই কয়েকটি দিন বাদে আগামী মাসে রাজ্যের বিদ্যালয়গুলিতে আর তেমন বিশেষ ছুটি (School Holiday) নেই। ২৬ সেপ্টেম্বর অবশ্য স্কুলে স্কুলে ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগরের জন্মদিন পালন করার নির্দেশ দিয়েছে রাজ্য শিক্ষা দপ্তর। তবে পড়ুয়ারা চাইলে ১৫ থেকে ১৭ তারিখের ছুটিটা কাজে লাগাতেই পারেন। ইচ্ছা হলে এই ৩ দিন পরিবারের সঙ্গে কাছেপিঠের কোনও হলিডে ডেস্টিনেশন থেকে ঘুরেই আসতে পারেন তাঁরা।

Sneha Paul
Sneha Paul

স্নেহা পাল, যাদবপুর বিশ্ববিদ্যালয় থেকে স্নাতকোত্তর পড়াকালীন সাংবাদিকতা শুরু। বিগত ২ বছর ধরে বাংলা হান্ট-এর কনটেন্ট রাইটার হিসেবে নিযুক্ত। রাজনীতি থেকে বিনোদন, ভাইরাল থেকে ভ্রমণ, সব ধরণের লেখাতেই সমান সাবলীল।

সম্পর্কিত খবর