মমতার বিরুদ্ধে FIR! একাধিক ধারায় মামলা, এবার চরম বিপাকে বাংলার মুখ্যমন্ত্রী?

বাংলা হান্ট ডেস্কঃ আরজি কর কাণ্ডের পর থেকে এমনিতেই উত্তপ্ত বাংলা। পথে নেমে বিক্ষোভ করছেন সাধারণ মানুষ। অনেকে আবার মুখ্যমন্ত্রীর পদত্যাগের দাবিও জানিয়েছেন। এই আবহে এবার মমতা বন্দ্যোপাধ্যায়ের (Mamata Banerjee) বিরুদ্ধে একাধিক ধারায় এফআইআর দায়ের করা হল। সুপ্রিম কোর্টের আইনজীবী বিনীত জিন্দাল এই পদক্ষেপ নিয়েছেন।

  • মমতার (Mamata Banerjee) বিরুদ্ধে এফআইআর দায়ের

বুধবার তৃণমূল ছাত্র পরিষদের প্রতিষ্ঠা দিবসের অনুষ্ঠানে মুখ্যমন্ত্রীর করা একটি মন্তব্য ঘিরেই বিতর্কের সূত্রপাত। ‘বাংলা জ্বললে বিহার, অসম, ঝাড়খণ্ড, দিল্লি, ওড়িশা জ্বলবে’, গতকাল মমতা এমন একটি মন্তব্য করেন বলে অভিযোগ। এবার সেই মন্তব্যের প্রেক্ষিতেই তৃণমূল নেত্রীর বিরুদ্ধে এফআইআর দায়ের করলেন বিনীত (Vineet Jindal)।

   
  • কোন কোন ধারায় মামলা দায়ের?

বৃহস্পতিবার দুপুরে নিজের এক্স হ্যান্ডেলে একটি পোস্ট করে বাংলার মুখ্যমন্ত্রীর বিরুদ্ধে এফআইআর দায়ের করার কথা জানিয়েছেন সুপ্রিম কোর্টের (Supreme Court) ওই আইনজীবী। আইপিসির ১৫২, ১৯২, ১৯৬ এবং ৩৫৩ ধারায় মামলা দায়ের করেছেন তিনি। এই মর্মে এইতিমধ্যেই দিল্লি পুলিশ কমিশনারকে তিনি চিঠি দিয়েছেন। সেই সঙ্গেই অভিযোগের কপি পাঠানো হয়েছে রাষ্ট্রপতি ভবন এবং কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রকে।


গতকাল তৃণমূল ছাত্র পরিষদের প্রতিষ্ঠা দিবসের অনুষ্ঠান থেকে মমতা (Mamata Banerjee) বলেন, ‘কেউ কেউ ভাবছেন, এটা বাংলাদেশ। মনে রাখবেন, বাংলায় যদি আগুন লাগান, অসমও থেমে থাকবে না, বিহারও থেমে থাকবে না না, উত্তর পূর্বও থেমে থাকবে না, উত্তর প্রদেশও থেকে থাকবে না, ঝাড়খণ্ডও থেমে থাকবে না, ওড়িশাও থেমে থাকবে না আর দিল্লিও থেমে থাকবে না’।

আরও পড়ুনঃ Exclusive: প্রশ্নফাঁস থেকে নির্যাতন, আরজি কর কাণ্ডের মাঝেই শিরোনামে সাগর দত্ত! তোলপাড় বাংলা

এখানেই না থেমে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে উদ্দেশ্য করে মুখ্যমন্ত্রী বলেন, ‘আপনার দলকে দিয়ে আগুন লাগাচ্ছেন? আমরা আপনার চেয়ারটা টলমল করে দেব’। মমতার এই মন্তব্য ঘিরেই দেখা দিয়েছে তুমুল বিতর্ক। গতকালই এই নিয়ে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রীকে চিঠি লিখে মমতার (Mamata Banerjee) বিরুদ্ধে নালিশ করেছিলেন বিজেপির রাজ্য সভাপতি তথা বালুরঘাটের সাংসদ সুকান্ত মজুমদার। এবার সোজা এফআইআর করে দিলেন আইনজীবী বিনীত জিন্দাল।

Mamata Banerjee

গতকাল শাহকে লেখা চিঠিতে সুকান্ত লিখেছিলেন, ‘সাংবিধানিক পদমর্যাদায় থাকা কোনও মানুষের পক্ষে এটা বলা ঠিক নয়। এটা একজন দেশবিরোধী ব্যক্তির মন্তব্য। উনি স্পষ্ট ভয় দেখাচ্ছেন, হিংসায় উস্কানি দিচ্ছেন। ওনার এই পদে থাকার আর অধিকার নেই। ওনার পদত্যাগ করা উচিত’।

Sneha Paul
Sneha Paul

স্নেহা পাল, যাদবপুর বিশ্ববিদ্যালয় থেকে স্নাতকোত্তর পড়াকালীন সাংবাদিকতা শুরু। বিগত ২ বছর ধরে বাংলা হান্ট-এর কনটেন্ট রাইটার হিসেবে নিযুক্ত। রাজনীতি থেকে বিনোদন, ভাইরাল থেকে ভ্রমণ, সব ধরণের লেখাতেই সমান সাবলীল।

সম্পর্কিত খবর