বাংলার জন্য বরাদ্দ ২১৭০ কোটির রেলপ্রকল্প! কেন্দ্রের সিদ্ধান্তে লাভ হবে কোন জেলার?

বাংলা হান্ট ডেস্ক : সামনেই আছে দুর্গাপুজো। আর পুজোর আগেই বাংলার জন্য দুর্দান্ত উপহার ঘোষণা করল কেন্দ্রীয় সরকার (Central Government)। বুধবার কেন্দ্রীয় মন্ত্রিসভার বৈঠকে পশ্চিমবঙ্গের জন্য তিন-তিনটি নতুন রেল প্রকল্প (Rail Project) ঘোষণা করেছে কেন্দ্র। এদিন বিভিন্ন রাজ্যের জন্য একাধিক মেগা রেল প্রজেক্ট চালু করার কথা ঘোষণা করেছে কেন্দ্রীয় সরকার (Central Government)।

বাংলার জন্য ২১৭০ কোটির রেলপ্রকল্প ঘোষণা করল কেন্দ্র সরকার (Central Government)

সেখানেই এদিন শুধুমাত্র বাংলার জন্যই ২,১৭০ কোটি টাকার রেল প্রকল্প ঘোষণা করেছে কেন্দ্রীয় মন্ত্রিসভা। কেন্দ্রের এই ঘোষণায় আগামী দিনে আরও  শক্তিশালী হতে চলেছে হাওড়া-মুম্বাই এবং হাওড়া দিল্লি রেল করিডোর। এদিনের বৈঠকে এমনটাই ইঙ্গিত দিয়েছেন রেল মন্ত্রী অশ্বিনী বৈষ্ণব (Ashwini Vaishnaw)। এখন জানা যাক কেন্দ্রের জামশেদপুর-পুরুলিয়া-আসানসোল থার্ড লাইনের কাজ কিভাবে সম্পন্ন হবে?

   

জামশেদপুর-পুরুলিয়া-আসানসোল থার্ড লাইন

রেল সূত্রে খবর বাংলায় এই রেল প্রকল্পের কাজ হবে পুরুলিয়া এবং বর্ধমান জেলায়। এছাড়াও এই প্রকল্পের কাজ চলবে ঝাড়খণ্ডের পূর্ব সিংভূমে। জানা আছে মোট ১২১ কিলোমিটারের এই রেল লাইন তৈরি করার জন্য কেন্দ্রের খরচ হবে মোট  ২,১৭০ কোটি টাকা। এরফলে আগামী দিনে বিপুল কর্মসংস্থানও  হতে চলেছে ভারতীয় রেলে।

রেলমন্ত্রীর দাবি এই জামশেদপুর পুরুলিয়া আসানসোল থার্ড লাইনের কাজ সম্পন্ন হলে আগামী দিনে যাত্রীদের পাশাপাশি পণ্য পরিবহনের ক্ষেত্রেও আসবে যুগান্তকারী পরিবর্তন। পণ্য পরিবহনের পাশাপাশি পর্যটকদের জন্য মাইথন ধাম, চুরুলিয়া এবং কল্যানেশ্বরী মন্দিরের মতো জায়গা ভ্রমণ করাও  আরও সহজ হয়ে উঠবে।

আরও পড়ুন :  Exclusive: প্রশ্নফাঁস থেকে নির্যাতন, আরজি কর কাণ্ডের মাঝেই শিরোনামে সাগর দত্ত! তোলপাড় বাংলা

সরডেগা-ভালুমুডা ডাবল লাইন 

এছাড়াও এদিন রেলমন্ত্রী জানিয়েছেন ওড়িশার সুন্দরগড় জেলার সরডেগা এবং ছত্রিশগড়ের রায়গঞ্জ জেলার ভালুমুডার মধ্যেও ডবল লাইন রেল প্রকল্পের অনুমোদন দেওয়া হয়েছে  .জানা যাচ্ছে এই ৩৭ কিমি ডবল নাইন তৈরির জন্য কেন্দ্রের তরফে বরাদ্দ করা হবে মোট ১,৩৬০ কোটি টাকা। এর ফলেও তৈরি হবে লক্ষ লক্ষ কর্মসংস্থান।

Rail 2

বারগড়-নোয়াপাড়া নয়া লাইন 

এছাড়াও রয়েছে বারগড়-নোয়াপাড়ার নতুন রেললাইন প্রকল্প। প্রসঙ্গতওড়িশার ধানের ভান্ডার বলে পরিচিত বারগড় থেকে ছত্রিশগড়ের নোয়াপাড়া পর্যন্ত চালু করা হবে নতুন রেল লাইন। আগামী দিনে এই প্রকল্প  চালু হলে পশ্চিম এবং দক্ষিণ ভারতেও খুব সহজেই পাঠানো যাবে চাল। জানা যাচ্ছে, এই প্রোজেক্টের জন্য কেন্দ্রের তরফে বরাদ্দ করা হয়েছে মোট ২৯২৬ কোটি টাকা।

Anita Dutta
Anita Dutta

অনিতা দত্ত, বাংলা হান্টের কনটেন্ট রাইটার। কলকাতা বিশ্ববিদ্যালয় থেকে সাংবাদিকতায় স্নাতকোত্তর। বিগত ৪ বছরের বেশি সময় ধরে সাংবাদিকতা পেশার সাথে যুক্ত।

সম্পর্কিত খবর