কনফার্ম! বহু প্রতীক্ষার পর অবশেষে ‘এই’ দিন বাড়ছে DA, কত শতাংশ? খুশি সরকারি কর্মীরা

বাংলা হান্ট ডেস্কঃ পুজো পুজো হাওয়া। বাঙালির শ্রেষ্ঠ উৎসবের আর মাত্র কয়েক দিনের অপেক্ষা।তবে তার আগে সেপ্টেম্বরেই আসতে পারে বড় সুখবর। পুজোর আগেই সরকারি কর্মীদের ডিএ উপহার দিতে চলেছে কেন্দ্র সরকার। বিভিন্ন রিপোর্টে এমনটাই বলা হচ্ছে। সব ঠিক থাকলে আগামী মাসেই সরকারি কর্মীদের (Central Govt Employee) মহার্ঘভাতা (Dearness Allowance) বৃদ্ধি করছে কেন্দ্র সরকার।

এত শতাংশ বাড়ছে ডিএ (Dearness Allowance)

শুধু মহার্ঘ ভাতাই নয়, সেপ্টেম্বর মাসেই বাড়তে চলেছে পেনশনভোগীদের ডিয়ারনেস রিলিফ বা ডিআর-ও। আর এই খবর সামনে আসতেই খুশিতে ভাসছেন সরকারি কর্মচারীরা। প্রসঙ্গত, চলতি বছরের শুরুতে লোকসভা ভোটের আগেই একবার ডিএ (DA) বেড়েছে কেন্দ্রীয় সরকারি কর্মীদের (Central Government Employees)। এর আগে ৪৬% হারে মহার্ঘ ভাতা পাচ্ছিলেন কেন্দ্রের কর্মীরা। এরপর তা চার শতাংশ বৃদ্ধি পেয়ে হয়েছে পঞ্চাশ শতাংশ।

   

সামনেই ফের একবার বাড়বে ডিএ। এবার কত শতাংশ ডিএ বাড়বে সেই নিয়ে বেশ জল্পনা চলছিল। এতদিন মনে করা হচ্ছিল ৪ অথবা ৫ শতাংশ হারে ডিএ বৃদ্ধি পেতে পারে। তবে জানা যাচ্ছে এবার সরকার ৩ শতাংশ ডিএ বৃদ্ধির ঘোষণা করতে পারে। উল্লেখ্য, সরকারি কর্মীদের ডিএ নির্ণয় করা হয় অল ইন্ডিয়া কনজিউমার প্রাইজ ইনডেক্সের ভিত্তিতে। গো বছরের ডিসেম্বর থেকে চলতি বছরের জুন মাস পর্যন্ত সিপিআই-আইডব্লু ২.৬ পয়েন্ট বৃদ্ধি পেয়েছে। ফলত মহার্ঘ ভাতা ৫০.২৮ শতাংশ থেকে বৃদ্ধি পেয়ে ৫৩.৩৬ শতাংশে পৌঁছতে পারে।

  • মিলবে ১৮ মাসের বকেয়াও?

মনে করা হচ্ছে কেন্দ্রীয় সরকার ২০২৪ সালের সেপ্টেম্বরেই মহার্ঘ ভাতা (DA) এবং মহার্ঘ্যতা ত্রাণ (DR) ৩% ) বৃদ্ধির ঘোষণা করতে পারে, যা ১ জুলাই, ২০২৪ থেকে কার্যকর হবে। যদি ৩ শতাংশ ভাতা বৃদ্ধি করা হয় তাহলে কেন্দ্রীয় সরকারি কর্মীদের ডিএ গিয়ে পৌঁছবে ৫৩ শতাংশে। ওদিকে পাশাপাশি করোনাকালে ডিএ-ডিআর বাকি ছিল সরকারি কর্মীদের, তাই সরকার একসঙ্গে ১৮ মাসের বকেয়াও মিলতে পারে।

Central Government employees Dearness Allowance DA hike announcement latest update

আরও পড়ুন: ফের গরম বাড়বে দক্ষিণবঙ্গে? নাকি আজ ঝমঝমিয়ে বৃষ্টি? এক নজরে আবহাওয়ার খবর

প্রসঙ্গত, নিয়ম মতো বছরে দু’বার নিজের কর্মীদের মহার্ঘ ভাতা বৃদ্ধি করে কেন্দ্রীয় সরকার। জানুয়ারিতে মহার্ঘ ভাতা ৫০ শতাংশে পৌঁছেছে। পুজোর আবহে সেপ্টেম্বরে ফের বাড়বে ভাতা। একদিকে যখন দফায় দফায় ভাতা বাড়ছে কেন্দ্রের কর্মীদের সেখানে দাঁড়িয়ে ডিএ নিয়ে আন্দোলন করে যাচ্ছেন বাংলার সরকারি কর্মীরা। কেন্দ্রীয় হারে ডিএ-র দাবিতে বাংলার সরকারি কর্মীদের মামলা গড়িয়েছে সুপ্রিম কোর্টে। বর্তমানে ১৪% হারে ডিএ পাচ্ছেন তারা।

Sharmi Dhar
Sharmi Dhar

শর্মি ধর, বাংলা হান্ট এর রাজনৈতিক কনটেন্ট রাইটার। উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয় থেকে সাংবাদিকতায় স্নাতকোত্তর। বিগত ৩ বছর ধরে সাংবাদিকতা পেশার সঙ্গে যুক্ত ।

সম্পর্কিত খবর