‘বাংলার মানুষকে এর বিচার করতে দিন..,’ জোর ধাক্কা! এবার বিরাট নির্দেশ কলকাতা হাইকোর্টের

বাংলা হান্ট ডেস্কঃ সনোজ মিশ্র পরিচালিত ‘দ্য ডায়েরি অফ ওয়েস্ট বেঙ্গল’ (The Diary Of West Bengal) ছবির মুক্তির ওপর স্থগিতদেশ চেয়ে কলকাতা হাইকোর্টের (Calcutta High Court) দ্বারস্থ হয়েছিলেন রাজীব কুমার ঝায় নামের এক ব্যক্তি। এই নিয়ে দ্রুত শুনানির আর্জি জানিয়েছিলেন তিনি। বৃহস্পতিবার এই ছবির মুক্তি নিয়ে কোনো হস্তক্ষেপ করল না কলকাতা হাই কোর্ট। ফলত ‘দ্য ডায়েরি অফ ওয়েস্ট বেঙ্গল’ এর পর্দায় মুক্তির পথে আর কোনও বাধা রইল না।

  • কী জানাল কলকাতা হাইকোর্ট (Calcutta High Court)?

মামলাকারীর দাবি ছিল, সিনেমাটিতে কিছু সাম্প্রদায়িক দৃশ্য রয়েছে। তাই এই সিনেমা মুক্তি পেলে সাম্প্রদায়িক সম্প্রীতি নষ্ট হওয়ার আশঙ্কা রয়েছে। তাই তার উপর স্থগিতদেশ জারি করা হোক। তবে এই জনস্বার্থ মামলায় কোনো করা হবে না বলে জানিয়েছে হাই কোর্টের প্রধান বিচারপতি টিএস শিবজ্ঞানম এবং বিচারপতি হিরণ্ময় ভট্টাচার্যের ডিভিশন বেঞ্চ।

   

বৃহস্পতিবার শুনানিতে মামলাকারীর অভিযোগ শুনে বিচারপতির প্রশ্ন, ‘আপনি কী সিনেমাটি দেখেছেন?, মামলাকারী জবাবে জানান,’তিনি দেখেননি। কারণ সিনেমাটি এখনও মুক্তি পায়নি। ৩০ অগাস্ট তা মুক্তি পাওয়ার কথা।’ এর পরই দুই বিচারপতির বেঞ্চের পর্যবেক্ষণ, এ ভাবে কোনও ছবির মুক্তি আটকানো যায় না। কোনো সিনেমা মুক্তি পাবে কী না তা সেন্সর বোর্ড দেখে। সেন্সর বোর্ড ছাড়পত্র দিলে তা মুক্তি পাবে।

আরও পড়ুন: ১০০০, ২০০০ ভুলে যান! এবার অ্যাকাউন্টে ঢুকবে ৬০০০ টাকা করে, বিরাট উদ্যোগ সরকারের

  • ‘মানুষের উপর ছেড়ে দিন’

ডিভিশন বেঞ্চের মন্তব্য, ‘বাংলার মানুষ অনেক সহনশীল, বিচার বিবেচনা তাদের উপর ছেড়ে দিন’। যদিও হাইকোর্ট জানিয়েছে, ছবি মুক্তির পর ছবির কোনও দৃশ্য নিয়ে যদি মামলাকারীর আপত্তি থাকে তাহলে ফের আদালতের দ্বারস্থ হতে পারেন। সেক্ষেত্রে সেই অংশটুকু বিবেচনা করে দেখবে হাই কোর্ট। তিন সপ্তাহ পরে মামলার পরবর্তী শুনানি রয়েছে।

Calcutta High Court

আরও পড়ুন: ফের সুখবর! অবসরকালীন সুবিধা বাড়ল রাজ্যের এই কর্মীদেরও, পুজোর আগেই বড় ঘোষণা মমতার

এই বিষয়ে সুপ্রিম কোর্টের পুরোনো নির্দেশের কথা উল্লেখ করে বিচারপতি বলেন, ‘সিনেমা নিষিদ্ধ ঘোষণা করার ক্ষেত্রে সুপ্রিম কোর্টের নির্দিষ্ট কিছু নির্দেশ রয়েছে। যদি দর্শকের ইচ্ছে হয় দর্শক দেখবে, না ইচ্ছে হলে দেখবে না। কেউ কাউকে জোর করছে না, কিছু চাপিয়ে দেওয়া হচ্ছে না। এটা গণতান্ত্রিক দেশ। সমালোচনার অধিকার সকলের আছে।’

Sharmi Dhar
Sharmi Dhar

শর্মি ধর, বাংলা হান্ট এর রাজনৈতিক কনটেন্ট রাইটার। উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয় থেকে সাংবাদিকতায় স্নাতকোত্তর। বিগত ৩ বছর ধরে সাংবাদিকতা পেশার সঙ্গে যুক্ত ।

সম্পর্কিত খবর