রোজভ্যালিতে খুলল কপাল! ১৯.৪০ কোটি টাকা ঢুকছে আমানতকারীদের অ্যাকাউন্টে, শুরু প্রক্রিয়া

বাংলাহান্ট ডেস্ক: খুলছে কপাল। অবশেষে রোজভ্যালির (Rose valley) আমানতকারীদের টাকা ফেরতের প্রক্রিয়া শুরু হল। আর এই নিয়েই আশার আলো দেখছেন সকলে। জানা গিয়েছে, প্রথম দফায় অ্যাসেট ডিসপোজাল কমিটিকে ১৯ কোটি ৪০ লক্ষ টাকা দিয়েছে কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা এনফোর্সমেন্ট ডিরেক্টরেট (Enforcement Directorates)। সেই টাকা প্রতারিতদের ফেরাবে অ্যাসেট ডিসপোজাল কমিটি।

শুরু টাকা ফেরানোর প্রক্রিয়া (Rose valley)

প্রসঙ্গত, এর আগেই কলকাতা হাইকোর্ট রোজভ্যালি কাণ্ডে আমানতকারীদের টাকা ফেরানোর কথা বলেছিল। সম্প্রতি টাকা ফেরানোর প্রক্রিয়া শুরু করার জন্য নির্দেশ দেয় বিশেষ PMLA আদালত। সেই মতোই হচ্ছে কাজ। ইডি সূত্রে যান গিয়েছে, বৃহস্পতিবার উচ্চপদস্থ অধিকারী, স্পেশাল ডিরেক্টর সুভাষ অগরওয়াল, জয়েন্ট ডিরেক্টর সুদেশ শেওরান এবং ডেপুটি ডিরেক্টর অজয় লুহাচ অ্যাসেট ডিসপোজাল কমিটির অফিসে বৈঠকে যোগ দেন। সেখানেই টাকা ফেরানোর বিষয়টি আলোচনা করা হয়।

   

পিএমএলএ আদালতের নির্দেশ ছিল, রোজভ্যালির ১১.৯৯ কোটি টাকা মূল্যের ১৪টি ফিক্সড ডিপোজিট অ্যাসেট ডিজপোজাল কমিটির হাতে তুলে দিতে হবে। এই প্রক্রিয়া সম্পন্ন করার জন্য প্রাক্তন বিচারপতি দিলীপ কুমার শেঠের নেতৃত্বে অ্যাসেট ডিসপোজাল কমিটি গঠন করা হয়। আদালতের নির্দেশ ছিল, পশ্চিমবঙ্গে রোজভ্যালের সম্পত্তি নিলাম করে কমিটিকে আলাদা অ্যাকাউন্ট খুলে সেখানে টাকা জমা করতে হবে। সেই নির্দেশ মেনেই শুরু হয় কাজ।

হাইকোর্টের নির্দেশে www.rosevalleyadc.com আমানতকারীদের টাকা ফেরাতে এই ওয়েবসাইট খোলে ‘অ্যাসেটস ডিসপোজাল কমিটি’। এই সাইটে গিয়ে নাম নথিভুক্ত করে নথিপত্র জমা দিয়ে টাকা ফেরত চেয়ে আবেদন করতে পারেন আমানতকারীরা। এরপর সেসব নথি যাচাই করে টাকা ফেরানো হবে বলে সিদ্ধান্ত হয়। সেই মতোই শুরু হল টাকা ফেরানোর প্রক্রিয়া।

rose valley

আরও পড়ুন: ‘বাংলার মানুষকে এর বিচার করতে দিন..,’ জোর ধাক্কা! এবার বিরাট নির্দেশ কলকাতা হাইকোর্টের

তথ্য অনুসারে প্রায় ৬০ লক্ষ মানুষ টাকা জমা রেখেছিলেন রোজভ্যালিতে। তাদের মোট আমানতের অঙ্কটা ছিল প্রায় তিন হাজার কোটি। ওদিকে রোজ ভ্যালির সমস্ত সম্পত্তি বিক্রি করে যে অর্থ পাওয়া যায় তা এনফোর্সমেন্ট ডিরেক্টরেটের কাছে জমা রয়েছে। সেই অর্থের পরিমাণ প্রায় ৯০০ কোটি টাকা। জানা যাচ্ছে সেই টাকা থেকেই আমানতকারীদের টাকা ফেরত দেওয়ার প্রক্রিয়া শুরু হয়েছে।

Sharmi Dhar
Sharmi Dhar

শর্মি ধর, বাংলা হান্ট এর রাজনৈতিক কনটেন্ট রাইটার। উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয় থেকে সাংবাদিকতায় স্নাতকোত্তর। বিগত ৩ বছর ধরে সাংবাদিকতা পেশার সঙ্গে যুক্ত ।

সম্পর্কিত খবর