আরেব্বাস! মিলবে ২৭% বেশি রিটার্ন! খেল দেখাচ্ছে এইসব Mutual Fund, দেখুন সেরা পাঁচের লিস্ট

বাংলাহান্ট ডেস্ক : অনেকেই রয়েছেন যারা বিনিয়োগের মাধ্যমে হিসেবে বেছে নেন মিউচুয়াল ফান্ডকে (Mutual Fund)। বছরে গড়ে ১২-১৫ শতাংশ পর্যন্ত রিটার্ন দিয়ে থাকে মিউচুয়াল ফান্ড (Mutual Fund)। তবে অনেকেই রয়েছেন যারা বিনিয়োগের মাধ্যম হিসেবে বেছে নেন ভ্যালু বেসড ফান্ড (Value Mutual Fund)। আজ আমরা সেরা ৫ ভ্যালু বেসড ফান্ডের নাম জেনে নেব যেগুলি গত পাঁচ বছরে দিয়েছে ২৭ শতাংশের বেশি রিটার্ন।

সেরা পাঁচ মিউচুয়াল ফান্ড (Mutual Fund)

ইক্যুইটি মিউচুয়াল ফান্ডের (Mutual Fund) একটি বিভাগ হল এই ভ্যালু বেসড ফান্ড। ফান্ডগুলি অন্তর্নিহিত মূল্যের তুলনায় অপেক্ষাকৃত কম মূল্যের স্টকে বিনিয়োগের উপর ফোকাস করে থাকে। দীর্ঘমেয়াদি ক্ষেত্রে এই ফান্ডগুলি (Mutual Fund) অনেক সময় মোটা রিটার্ন দিয়ে থাকে। পোর্টফোলিও পরিচালকেরা তত্ত্বাবধান করে থাকেন এই তহবিলগুলির। পোর্টফোলিওতে বৈচিত্রের জন্য অনেক সময় বিনিয়োগকারীরা বিনিয়োগ করে থাকেন ভ্যালু ফান্ডে।

   

আরোও পড়ুন : ‘কি করছে টালিগঞ্জ?’ বিতর্কিত ইস্যুতে প্রতিক্রিয়া টলিউডের, পাল্টা প্রতিক্রিয়া কুনালের

ভ্যালু ফান্ডের বৈশিষ্ট্য :

• ইন্ট্রিন্সিক মূল্যের নীচে ট্রেডিং করা অ্যাসেটে সাধারণত বিনিয়োগ করে থাকে ভ্যালু ফান্ড।

• প্রাথমিক অ্যানালিসিস ভ্যালু ফান্ডের অন্যতম একটি বৈশিষ্ট্য। আর্থিক স্টেটমেন্ট বিশ্লেষণ, কোনও কোম্পানির আয়, নগদ ফ্লো, ডেট লেভেল এবং একটি সিকিউরিটি মূল্যায়ন করার জন্য ভ্যালু ফান্ড বিশেষভাবে নজর দেয় মৌলিক বিষয়গুলির উপর।

• ক্রয়-অবরুদ্ধ কৌশল প্রায়ই লক্ষ্য করা যায় ভ্যালু ফান্ডের ক্ষেত্রে। তাই দীর্ঘমেয়াদী সময়সীমায় অর্থ বিনিয়োগ এটির অন্যতম একটি বৈশিষ্ট্য। ধৈর্য এবং অনুশাসন প্রয়োজন হয় এই ফান্ডে (Mutual Fund) বিনিয়োগের ক্ষেত্রে।

List of top five Mutual Fund

আর্থিক বিশেষজ্ঞদের মতে সেরা ৫ ভ্যালু ফান্ড যেগুলি গত পাঁচ বছরে দিয়েছে ভালো রিটার্ন :

• JM Value Fund – 27.67%

• HSBC Value Fund – 25.51%

• Bandhan Sterling Value Fund – 25.36%

• Nippon India Value Fund – 24.66%

• Tata Equity PE Fund – 22.65%

Avatar
Soumita

আমি সৌমিতা। বিগত ৩ বছর ধরে কর্মরত ডিজিটাল সংবাদমাধ্যমে। রাজনীতি থেকে শুরু করে ভ্রমণ, ভাইরাল তথ্য থেকে শুরু করে বিনোদন, পাঠকের কাছে নির্ভুল খবর পৌঁছে দেওয়াই আমার একমাত্র লক্ষ্য।

সম্পর্কিত খবর