নতুন ৩টি রুটে বন্দে ভারত পেল দেশবাসী, সবুজ সঙ্কেত দিয়ে সফর শুরু প্রধানমন্ত্রীর

বাংলাহান্ট ডেস্ক : ভারতীয় রেল পরিবহন ব্যবস্থা সারা বিশ্বের মধ্যে অগ্রগণ্য। দেশের এ প্রান্ত থেকে ও প্রান্ত জুড়ে রয়েছে রেলপথ, যার মাধ্যমে প্রতিদিন অসংখ্য মানুষ নিজেদের গন্তব্যের উদ্দেশ্যে যাত্রা করে থাকেন। সমাজের বিভিন্ন শ্রেণির মানুষের অন্যতম ভরসার মাধ্যম ভারতীয় রেল।

আর এই পরিবহন ব্যবস্থাকে আরো ঢেলে সাজাতে, যাত্রীদের সুবিধার কথা মাথায় রেখে নতুন সংযোজন হয়েছে বন্দে ভারত (Vande Bharat Express)। ইতিমধ্যেই বিভিন্ন রাজ্যে বন্দে ভারতের (Vande Bharat Express) প্রশংসা শোনা যাচ্ছে। আজ, ৩১ শে অগাস্টও বেলা সাড়ে বারোটা নাগাদ তিনটি নতুন বন্দে ভারত এক্সপ্রেসের সূচনা করতে চলেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। মূলত উত্তর প্রদেশ, তামিলনাড়ু এবং কর্ণাটক রাজ্যের উপর দিয়ে চলবে এই নতুন ট্রেনগুলি।

   

তিনটি নতুন বন্দে ভারত এক্সপ্রেসের (Vande Bharat Express) সূচনা

৩১ শে অগাস্ট তিনটি নতুন বন্দে ভারত এক্সপ্রেস (Vande Bharat Express) ট্রেন পেতে চলেছে দেশবাসী। এদিন ভিডিও কনফারেন্সে তিনটি ট্রেনের সফরের শুভ সূচনা করবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। তিনটি নতুন মেরঠ-লখনউ বন্দে ভারত এক্সপ্রেস ট্রেন, মাদুরাই-বেঙ্গালুরু বন্দে ভারত এক্সপ্রেস ট্রেন এবং চেন্নাই-নাগেরকোয়েল বন্দে ভারত এক্সপ্রেস ট্রেন সফর শুরু করতে চলেছে। এই তিনটিই সেমি হাই স্পিড ট্রেন। এর ফলে দেশের বিভিন্ন অংশের মধ্যে যোগাযোগ আরো উন্নত হবে।

উন্নত হবে যোগাযোগ ব্যবস্থা

এই তিনটি নতুন বন্দে ভারত এক্সপ্রেস (Vande Bharat Express) ভারতের বিভিন্ন অংশের মধ্যে যোগাযোগ ব্যবস্থা আরো উন্নত করবে। এতে যাত্রীদেরও প্রচুর সুবিধা হবে। উল্লেখ্য, প্রধানমন্ত্রীর মেক ইন ইন্ডিয়া এবং আত্মনির্ভর ভারত প্রকল্পের অন্যতম ফসল এই তিন নয়া বন্দে ভারত এক্সপ্রেস (Vande Bharat Express)। এতে ভারতীয় রেলওয়ে (Indian Railways) নেটওয়ার্কেও প্রভূত উন্নতি হবে বলে মনে করা হচ্ছে।

কোথা থেকে কোথায় চলবে তিনটি নতুন ট্রেন

মেরঠ সিটি থেকে লখনউ পর্যন্ত চলবে নতুন একটি বন্দে ভারত এক্সপ্রেস, যা এই রুটে বর্তমানে চলা সবথেকে হাই স্পিডের ট্রেনের তুলনায় প্রায় ১ ঘন্টারও কমে পৌঁছে দেবে গন্তব্যে। অন্যদিকে চেন্নাই এগমোর থেকে নাগেরকোয়েল বন্দে ভারত এক্সপ্রেস সফরের সময়ে দু ঘন্টার থেকেও কম করে দেবে। আবার মাদুরাই থেকে বেঙ্গালুরু বন্দে ভারত এক্সপ্রেসে সময় কমে যাবে প্রায় দেড় ঘন্টা। এতে যাত্রীদের অনেকটাই সুবিধা হবে এবং সময় বাঁচবে বলে মনে করা হচ্ছে।

Vande Bharat Express

কী কী সুবিধা মিলবে নতুন ট্রেনে

জানা যাচ্ছে, এই তিনটি নতুন বন্দে ভারত (Vande Bharat Express) যাত্রীদের জন্য একাধিক সুবিধা নিয়ে আসবে। এতে উন্নত এবং আধুনিক সমস্ত সুযোগ সুবিধার পাশাপাশি সফরের সময়ে আন্তর্জাতিক মানের পরিষেবা প্রদান করবে।

Niranjana Nag
Niranjana Nag

সম্পর্কিত খবর