এই ৪ বিষয়ে ছেলেদের থেকে মেয়েদের আকাঙ্ক্ষা বেশি! জানেন চাণক্য পন্ডিত কী বলে গেছেন?

বাংলাহান্ট ডেস্ক : হিন্দু সমাজে নারীর স্থান চিরকালই সবার উপরে। সমাজের জ্ঞান-বিজ্ঞানের ভিত্তি হিসাবে ধরা হয় নারীকে। বহু প্রাচীন হিন্দু গ্রন্থে উল্লেখ রয়েছে নারীর গুণ ও গৌরবের কথা। নারীর গুণাবলী নিয়ে আলোচনা করে গেছেন আচার্য চাণক্যও। চাণক্যের (Chanakya) মৃত্যুর কয়েক’শ বছর পরেও সেগুলিকে আজও সমান প্রাসঙ্গিক হিসেবে বিবেচনা করা হয়।

নারীর প্রসঙ্গে চাণক্য (Chanakya) নীতি

আচার্য চাণক্যর নাম শোনেননি এমন মানুষ খুঁজে পাওয়া দুষ্কর। প্রাচীন ভারতের একজন অর্থশাস্ত্রবিদ, কূটনৈতিক ও উপদেষ্টা ছিলেন আচার্য চাণক্য। আচার্য চাণক্য কৌটিল্য নামেও পরিচিত। নারীদের সম্পর্কে আচার্য চাণক্য কী বলে গেছেন তা আজ আলোচনা করা হবে এই প্রতিবেদনে। চাণক্য নীতিতে (Chanakya Niti) বলা হয়েছে একজন মহিলার ক্ষমতা অপরিসীম।

   

আরোও পড়ুন : এই ছবিতেই লুকিয়ে রয়েছে একটি মাছ! ৬ সেকেন্ডের মধ্যে খুঁজে পেলেই আপনি জিনিয়াস

পরিবার, স্বামী, সন্তানের দুঃসময়ে যে নারী রক্ষা করে সেই শ্রেষ্ঠ। সমাজ ও জাতির উন্নয়নে নারীরা বিশেষ অবদান রেখে থাকেন। আচার্য চাণক্য মনে করেন পুরুষদের তুলনায় নারীর খিদে থাকে দ্বিগুণ। পুরুষের তুলনায় নারীর লজ্জা চার গুণ, সাহস ছয় গুণ ও লালসা আট গুণ বেশি হয়। আচার্য চাণক্য (Chanakya) মনে করেন নারীদের মিষ্টিভাষী হওয়া প্রয়োজন। অকথ্য ভাষা প্রয়োগ করা নারীদের শোভা পায় না।

11 05 424273317chanakya nit3 1

যে নারী অকথ্য ভাষা প্রয়োগ করে তার জীবনে দুঃখ থাকে অপরিসীম। এই ধরনের নারীর দাম্পত্য জীবনে উত্তেজনা ও উদ্দীপনার অভাব থাকে চিরকাল। মানসিক চাপ ও শারীরিক সমস্যায় জর্জরিত থাকেন এই নারীরা। যদি নারীর চিন্তা শুদ্ধ না হয় তাহলে তার খারাপ প্রভাব পড়ে মনে। সেই কারণে সঠিক সময়ে এই নারীরা নিজের দক্ষতা ও ক্ষমতা কাজে লাগাতে পারে না।

Avatar
Soumita

আমি সৌমিতা। বিগত ৩ বছর ধরে কর্মরত ডিজিটাল সংবাদমাধ্যমে। রাজনীতি থেকে শুরু করে ভ্রমণ, ভাইরাল তথ্য থেকে শুরু করে বিনোদন, পাঠকের কাছে নির্ভুল খবর পৌঁছে দেওয়াই আমার একমাত্র লক্ষ্য।

সম্পর্কিত খবর