‘আইন বিরুদ্ধ… চাই দ্রুত বিচার’, এবার নতুন জনস্বার্থ মামলা কলকাতা হাইকোর্টে

বাংলা হান্ট ডেস্কঃ মেয়াদ শেষ হলেও নির্বাচন হয়নি, এবার পাহাড়ের তিন পুরসভায় (Darjeeling Municipalities) নির্বাচন চেয়ে জনস্বার্থ মামলা দায়ের হল কলকাতা হাইকোর্টে (Calcutta High Court)। কালিম্পং, কার্শিয়াং এবং মিরিক এই তিনি পুরসভার মেয়াদ দু’বছর আগে ফুরিয়ে গেলেও এখনও নির্বাচন হয়নি। তাই অবিলম্বে নির্বাচনের আর্জি জানিয়ে মামলা দায়ের হয়েছে হাইকোর্টে।

‘দ্রুত নির্বাচন হোক’

হাইকোর্টে জনস্বার্থ মামলা দায়ের করেছেন আর্জেন লামা নামের এক ব্যক্তি। মামলা দায়েরের অনুমতি দিয়েছে কলকাতা হাইকোর্ট। আগামী ১২ সেপ্টেম্বর প্রধান বিচারপতি টিএস শিবজ্ঞানম এবং বিচারপতি হিরণ্ময় ভট্টাচার্যের ডিভিশন বেঞ্চে এই মামলার শুনানির সম্ভাবনা রয়েছে।

   

মামলাকারীর বক্তব্য, ২০১৭ সালের ১৪ মে শেষ বার ওই তিন পুরসভায় নির্বাচন হয়েছিল। যার মেয়াদ ২০২২ সালের এপ্রিল মাসে শেষও হয়ে গিয়েছে। দু’বছর পরও ওই পুরসভাগুলিতে আর নির্বাচন হয়নি। রাজ্য প্রশাসক নিযুক্ত করে ওই পুরসভাগুলি চালাচ্ছে। সেই নিয়েই প্রশ্ন তোলেন মামলাকারী।

তার কথায়, এতদিন ধরে কিভাবে প্রশাসক বসিয়ে কাজ চালানো হচ্ছে? তার মতে এই কাজ পশ্চিমবঙ্গ পুরসভা আইন বিরুদ্ধ। তাই অবিলম্বে নির্বাচনের দাবি জানিয়ে মামলা করেছেন আর্জেন লামা। পাশাপাশি সাধারণ মানুষের সমস্যার দিকটিও তুলে ধরেন লামা। তার কথায়, বহুদিন যাবৎ পুরসভাগুলিতে কোনো নির্বাচিত কাউন্সিলর না থাকায় স্থানীয় মানুষ সমস্যায় পড়ছেন।

Calcutta High Court

আরও পড়ুন: Prity Biswas: ‘এই জঘন্য দুনিয়ায় আতঙ্কে রয়েছি’, ১৮ দিনের মেয়েকে নিয়ে দুশ্চিন্তায় ভুগছেন প্রীতি

নির্বাচিত প্রতিনিধি না থাকায় বহু উন্নয়নের কাজও থমকে রয়েছে বলে জানান মামলাকারী। তাই এই সমস্ত বিষয়ে সুরাহা চেয়ে আদালতে জনস্বার্থ মামলা করেন তিনি। ইতিমধ্যেই এই মামলা গ্রহণ করেছে প্রধান বিচারপতির ডিভিশন বেঞ্চ। সেপ্টেম্বরের দ্বিতীয় সপ্তাহে এই মামলার শুনানি হবে কলকাতা হাইকোর্টে।

Sharmi Dhar
Sharmi Dhar

শর্মি ধর, বাংলা হান্ট এর রাজনৈতিক কনটেন্ট রাইটার। উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয় থেকে সাংবাদিকতায় স্নাতকোত্তর। বিগত ৩ বছর ধরে সাংবাদিকতা পেশার সঙ্গে যুক্ত ।

সম্পর্কিত খবর