হয়ে গেল কনফার্ম! আরও ৩ টি কোম্পানি কিনতে চলেছেন গৌতম আদানি, প্রস্তুত ৮৩,৮৮,৬৯,৮৭,৫০০ টাকা

বাংলা হান্ট ডেস্ক: হিন্ডেনবার্গ রিসার্চের ধাক্কা সামলে ফের ফর্মে ফিরছে আদানি গ্রুপ (Adani Group)। শুধু তাই নয়, গৌতম আদানির নেতৃত্বাধীন আদানি গ্রুপ ফের দ্রুত ব্যবসা সম্প্রসারণ শুরু করেছে। ঠিক এই আবহেই বড় তথ্য সামনে এসেছে। জানা গিয়েছে যে, দেশের তৃতীয় বৃহত্তম শিল্প প্রতিষ্ঠানটি তার খাদ্য ও FMCG ব্যবসা সম্প্রসারণের জন্য এক বিলিয়ন ডলার অর্থাৎ প্রায় ৮,৩৮৮ কোটি টাকার পরিকল্পনা তৈরি করেছে।

বড় পরিকল্পনা আদানি গ্রুপের (Adani Group):

ইতিমধ্যেই Mint-এর এক রিপোর্টে সূত্রকে উদ্ধৃত করে এই বিষয়টি সামনে আনা হয়েছে। উল্লেখ্য যে, দেশে প্যাকেজড কনজিউমার গুডসের বাজার দ্রুত বাড়ছে এবং গৌতম আদানি এই সুযোগকেই কাজে লাগাতে চান। গ্রুপের FMCG কোম্পানি আদানি উইলমার দেশের দক্ষিণ ও পূর্বাঞ্চলে অন্তত ৩ টি কোম্পানি কেনার প্রস্তুতি নিচ্ছে। এর মধ্যে রেডি-টু-কুক খাবার এবং প্যাকেজড এডিবল ব্র্যান্ড অন্তর্ভুক্ত রয়েছে।

   

Adani Group is preparing to buy 3 more companies.

জানিয়ে রাখি যে, আদানি উইলমারে আদানি গ্রুপ (Adani Group) এবং সিঙ্গাপুরের উইলমার গ্রুপের অংশীদারিত্ব রয়েছে। এটি ফরচুন অয়েল এবং কোহিনুর রাইস ব্র্যান্ডের মালিক। কোম্পানিটি সম্প্রতি অংশীদারিত্ব বিক্রির প্রস্তুতি নিচ্ছিল। কিন্তু এখন এটি দ্রুত ক্যাপেক্স এক্সপেন্ডিচার করছে। আদানির লক্ষ্য হল কনজিউমার ফেসিং বিজনেস থেকে রেভিনিউ বাড়িয়ে ২৫ থেকে ৩০ শতাংশ করা।

আরও পড়ুন: এই ছবিতেই লুকিয়ে রয়েছে একটি মাছ! ৬ সেকেন্ডের মধ্যে খুঁজে পেলেই আপনি জিনিয়াস

এর মধ্যে রয়েছে খাদ্য, FMCG, পণ্য এবং বিমানবন্দর ব্যবসা। সূত্র বলছে, আদানি উইলমার আগামী দুই থেকে তিন বছরের মধ্যে একাধিক কোম্পানি কেনার পরিকল্পনা করছে। বিশেষ করে গ্রুপটি দক্ষিণ ও পূর্ব বাজারের দিকে নজর রাখছে। চলতি বছর ও আগামী বছর অন্তত তিনটি কোম্পানি অধিগ্রহণের পরিকল্পনা রয়েছে এই সংস্থার।

আরও পড়ুন: বন্ধুদের সাথে গঙ্গায় স্নান করতে নেমে নিখোঁজ IAS অফিসার! জোরকদমে চলছে সন্ধান

এক বিলিয়ন ডলার ক্যাপেক্স: একটি সূত্র জানিয়েছে যে আদানি গ্রুপ (Adani Group) FMCG ব্যবসায় ৮০ কোটি থেকে ১ বিলিয়ন ডলার ব্যয় করার পরিকল্পনা করেছে। জানিয়ে রাখি যে, গত বছর আদানি উইলমারের রেভিনিউর পরিমাণ ছিল ৫১,২৬১.৬৩ কোটি টাকা। বর্তমানে দেশের পশ্চিম, সেন্ট্রাল এবং উত্তরের রাজ্যে কোম্পানিটির উপস্থিতি রয়েছে। কিন্তু এখন সংস্থাটি দক্ষিণ এবং পূর্বের রাজ্যগুলিতে মনোযোগ দিচ্ছে। সেইসব এলাকায় শীর্ষস্থানীয় কোম্পানিগুলি কিনে সেখানে নিজেদের উপস্থিতি বাড়াতে চায় কোম্পানিটি। জানিয়ে রাখি যে, টাটা এবং রিলায়েন্সের পরে আদানি গ্রুপ ভারতের তৃতীয় বৃহত্তম শিল্প গ্রুপ হিসেবে বিবেচিত হয়।

Sayak Panda
Sayak Panda

সায়ক পন্ডা, মেদিনীপুর কলেজ (অটোনমাস) থেকে মাস কমিউনিকেশন এবং সাংবাদিকতার পোস্ট গ্র্যাজুয়েট কোর্স করার পর শুরু নিয়মিত লেখালেখি। ২ বছরেরও বেশি সময় ধরে বাংলা হান্ট-এর কনটেন্ট রাইটার হিসেবে নিযুক্ত।

সম্পর্কিত খবর