নির্যাতিতার সঠিক বিচার চেয়ে মায়ের কাছে আবেদন! কৌশিকী অমাবস্যায় শ্রী শ্রী ব্রহ্মময়ী কালী বাড়িতে বিশেষ পুজো

বাংলা হান্ট ডেস্ক: চলতি বছরে ১৬ ভাদ্র অর্থাৎ ২ সেপ্টেম্বরে পড়েছে কৌশিকী অমাবস্যা (Kaushiki Amavasya) তিথি। এই বিশেষ দিনটিকে অশুভ শক্তি বিনাশের তিথি হিসেবে বিবেচিত করা হয়। সবথেকে উল্লেখযোগ্য বিষয় হল, বিশ্বাস অনুযায়ী, এই দিনে আদ্যাশক্তি মহামায়ার আরাধনা করলে দেবীর অশেষ কৃপা লাভ করা যায়। এই দিনটিতেই তারাপীঠের মহাসাধক বামাক্ষ্যাপা সাধনা করে সিদ্ধিলাভ করেছিলেন। এমতাবস্থায়, এই পূণ্যতিথিতে বিশেষ পুজোর আয়োজন করা হয় বিভিন্ন জায়গায়।

কৌশিকী অমাবস্যাতে (Kaushiki Amavasya) বিশেষ পুজো:

সেই রেশ বজায় রেখেই কৌশিকী অমাবস্যার (Kaushiki Amavasya) বিশেষ পুজো সম্পন্ন হচ্ছে শ্রী শ্রী ব্রহ্মময়ী কালী বাড়িতেও (Shree Shree Bramhamoyee Kalibari)। তবে, এই বছরের পুজোতে ফুটে উঠেছে প্রতিবাদের সুরও। প্রসঙ্গত উল্লেখ্য যে, ইতিমধ্যেই আর জি কর কাণ্ডের পরিপ্রেক্ষিতে তোলপাড় সমগ্র রাজ্য। নির্যাতিতার সঠিক বিচারের আশায় দিন গুনছেন রাজ্যবাসী। শুধু তাই নয়, দ্রুত “জাস্টিস”-এর আশায় প্রতিবাদে সামিল হয়ে প্রতিনিয়ত পথে নামছেন সাধারণ মানুষ।

   

Special puja is being done at Shree Shree Bramhamoyee Kalibari on Kaushiki Amavasya.

এমতাবস্থায়, শ্রী শ্রী ব্রহ্মময়ী কালী বাড়ির কৌশিকী অমাবস্যার (Kaushiki Amavasya) পুজোতেও সেই প্রতিবাদ স্পষ্ট হয়েছে। মায়ের বিদ্রোহে চাঁদমালার আকারে সাজিয়ে দেওয়া হয়েছে ” We Want Justice”-এর প্ল্যাকার্ড। আর এই ভাবেই মঙ্গলময়ীর কাছে সঠিক বিচারের আবেদন জানানো হয়েছে। এই প্রসঙ্গে, মহামন্ডলেশ্বর শ্রীমৎ স্বামী পরমাত্মানন্দজী মহারাজ জানিয়েছেন, “কৌশিকী অমাবস্যার এই পুণ্য তিথিতে শ্রী শ্রী ব্রহ্মময়ী সেবা ট্রাস্টের পক্ষ থেকে মায়ের কাছে করুণ আবেদন আমরা জানাচ্ছি। We Want Justice। আর জি করে অভয়ার খুন এবং ধর্ষণের প্রতিবাদে সারাদেশ যখন প্রতিবাদে মুখর তখন মায়ের চরণে আমাদের একান্ত আকুতি মা যেন অতি শীঘ্র এই অন্যায়ের প্রতিবিধান করেন এবং যে বা যারা অপরাধী তাদের সঠিক বিচার যেন মা করেন। মায়ের চরণে এটাই আমাদের একমাত্র প্রার্থনা।”

আরও পড়ুন: প্রথমে ঔদ্ধত্য! পরে সুর নরম অন্তর্বর্তী সরকারের, ভারতের সাথে এবার গুরুত্বপূর্ণ আলোচনা করতে চায় বাংলাদেশ

জানিয়ে রাখি যে, এই বিশেষ দিনে শ্রী ব্রহ্মময়ী কালী বাড়িতে পুজো শুরু হয়েছে সন্ধ্যে ৬ টায়। পাশাপাশি, বলিদানের পর্ব সম্পন্ন হবে সন্ধ্যে ৭ টা বেজে ৩০ মিনিটে। এদিকে, রাত্রি ৮ টায় সম্পন্ন হবে ভোগারতি। হোম এবং অভিষেক সংস্কার সম্পন্ন হবে যথাক্রমে রাত্রি সাড়ে ৮ টায় এবং রাত ৯ টায়।

আরও পড়ুন: বদলে যেতে চলেছে IPL-এর একাধিক গুরুত্বপূর্ণ নিয়ম! শীঘ্রই সিদ্ধান্ত নেবে BCCI, সামনে এল বড় আপডেট

প্রসঙ্গত উল্লেখ্য যে, কৌশিকী অমাবস্যার (Kaushiki Amavasya) তিথি মঙ্গলবার অর্থাৎ ৩ সেপ্টেম্বর ভোর পর্যন্ত থাকবে। বাংলা ক্যালেন্ডার অনুসারে ২ সেপ্টেম্বর অর্থাৎ ১৬ ভাদ্র ভোর ৫ টা ৫ মিনিটে অমাবস্যা পড়েছে। পাশাপাশি, অমাবস্যা ছেড়ে যাবে আগামী কাল ভোর ৬ টা বেজে ২৯ মিনিটে।

Sayak Panda
Sayak Panda

সায়ক পন্ডা, মেদিনীপুর কলেজ (অটোনমাস) থেকে মাস কমিউনিকেশন এবং সাংবাদিকতার পোস্ট গ্র্যাজুয়েট কোর্স করার পর শুরু নিয়মিত লেখালেখি। ২ বছরেরও বেশি সময় ধরে বাংলা হান্ট-এর কনটেন্ট রাইটার হিসেবে নিযুক্ত।

সম্পর্কিত খবর