নিয়মের প্যাঁচ! অনূর্ধ্ব ১৯ বিশ্বকাপে খেলতে পারবেন না রাহুল-পুত্র সমিত, কারণ জানলে হয়ে যাবেন “থ”

বাংলা হান্ট ডেস্ক: ভারতীয় ক্রিকেট দলের পূর্ব অধিনায়ক এবং হেড কোচ রাহুল দ্রাবিড়ের ছেলে সমিত দ্রাবিড়কে এবার টিম ইন্ডিয়ার হয়ে খেলতে দেখা যাবে। মূলত, অস্ট্রেলিয়ার অনূর্ধ্ব ১৯ দলের (India National Under-19 Cricket Team) সঙ্গে সিরিজের জন্য সমিত দ্রাবিড়কে বেছে নেওয়া হয়েছে। চলতি মাসে সিরিজটি সম্পন্ন হবে। তবে তার আগেই সমিত দ্রাবিড়কে নিয়ে আলোচনা শুরু হয়েছে। এদিকে, আরও একটি উল্লেখযোগ্য বিষয় হল, সমিতকে ভারতের অনূর্ধ্ব ১৯ দলের (India National Under-19 Cricket Team) হয়ে খেলতে দেখা গেলেও তিনি যেভাবেই পারফর্ম করুন না কেন, এটা নিশ্চিত যে তিনি ভারতের হয়ে অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপ খেলতে পারবে না। কারণ, এইখানে একটি প্যাঁচ রয়েছে। আর সেটাই তৈরি করতে পারে বাধা।

অনূর্ধ্ব ১৯ বিশ্বকাপে (India National Under-19 Cricket Team) খেলতে পারবেন না রাহুল-পুত্র সমিত:

সমিত দ্রাবিড়ের জন্ম ২০০৫ সালে: জানিয়ে রাখি যে, সমিত দ্রাবিড়ের জন্ম ২০০৫ সালের ১০ নভেম্বর। এই অনুসারে, তাঁর বয়স আজ অর্থাৎ ২ সেপ্টেম্বর ২০২৪ অনুযায়ী ১৮ বছর ২৯৭ দিন। এমতাবস্থায়, এই বছরের ১০ নভেম্বর সমিত ১৯ বছর বয়সী হবেন। এদিকে, তাঁর বয়স ১৯ বছর হলে তিনি অনূর্ধ্ব ১৯ দলে (India National Under-19 Cricket Team) আর খেলতে পারবেন না। ২০২৬ সালে অনূর্ধ্ব ১৯ বিশ্বকাপের আয়োজন করা হবে। তাঁর মানে তখন সমিত দ্রাবিড়ের বয়স হবে প্রায় ২০ বছর। এমতাবস্থায়, তিনি ওই দলে প্রবেশের যোগ্য হবেন না।

   

অস্ট্রেলিয়া সিরিজ শেষ হবে অক্টোবরে: অস্ট্রেলিয়ার “এ” দলের বিপক্ষে সিরিজ শুরু হবে ২১ সেপ্টেম্বর থেকে। তার মানে তখন সামিতের বয়স ১৯ বছরের কম হবে, তাই তাঁকে এই সিরিজে খেলতে দেখা যাবে। সিরিজের প্রথমে তিনটি ওয়ানডে ম্যাচ হবে। যা শেষ হবে ২৬ সেপ্টেম্বর। এরপর ৩ ও ৭ অক্টোবর শুরু হবে চারদিনের ম্যাচ। সামগ্রিকভাবে, এটাও অনুমান করা যেতে পারে যে এটিই হতে পারে অনূর্ধ্ব-১৯ খেলোয়াড় (India National Under-19 Cricket Team) হিসেবে সমিত দ্রাবিড়ের শেষ সিরিজ।

India National Under-19 Cricket Team Samit Dravid.

ODI ও চার দিনের সিরিজের সূচি:
প্রথম ODI – ২১ সেপ্টেম্বর, ২০২৪
দ্বিতীয় ODI – ২৩ সেপ্টেম্বর, ২০২৪
তৃতীয় ODI – ২৬ সেপ্টেম্বর, ২০২৪
প্রথম চার দিনের ম্যাচ – ৩ অক্টোবর, ২০২৪
দ্বিতীয় চার দিনের ম্যাচ – ৭ অক্টোবর, ২০২৪

আরও পড়ুন: নির্যাতিতার সঠিক বিচার চেয়ে মায়ের কাছে আবেদন! কৌশিকী অমাবস্যায় শ্রী শ্রী ব্রহ্মময়ী কালী বাড়িতে বিশেষ পুজো

ODI এবং চার দিনের সিরিজের জন্য ভারতীয় অনূর্ধ্ব ১৯ দলের স্কোয়াড:
ODI সিরিজের দল: রুদ্র প্যাটেল (সহ-অধিনায়ক), সাহিল পারখ, কার্তিকেয় কেপি, মোহাম্মদ আমান (অধিনায়ক), কিরণ চোরমলে, অভিজ্ঞান কুন্ডু (ডব্লিউকে), হরবংশ সিং পাঙ্গালিয়া (উইকেটরক্ষক), সমিত দ্রাবিড়, যুধাজিৎ গুহ, সমর্থ এন, নিখিল কুমার, চেতন শর্মা, হার্দিক রাজ, রোহিত রাজাওয়াত, মোহাম্মদ আনান।

আরও পড়ুন: প্রথমে ঔদ্ধত্য! পরে সুর নরম অন্তর্বর্তী সরকারের, ভারতের সাথে এবার গুরুত্বপূর্ণ আলোচনা করতে চায় বাংলাদেশ

চার দিনের সিরিজের দল: বৈভব সূর্যবংশী, নিত্য পান্ড্য, বিহান মালহোত্রা (সহ-অধিনায়ক), সোহম পাটবর্ধন (অধিনায়ক), কার্তিকেয় কেপি, সমিত দ্রাবিড়, অভিজ্ঞান কুন্ডু (উইকেটরক্ষক), হরবংশ সিং পাঙ্গালিয়া (উইকেটরক্ষক), চেতন শর্মা, সমর্থ এন, আদিত্য রাওয়াত, নিখিল কুমার, আনমোলজিৎ সিং, আদিত্য সিং, মোহাম্মদ আনান।

Sayak Panda
Sayak Panda

সায়ক পন্ডা, মেদিনীপুর কলেজ (অটোনমাস) থেকে মাস কমিউনিকেশন এবং সাংবাদিকতার পোস্ট গ্র্যাজুয়েট কোর্স করার পর শুরু নিয়মিত লেখালেখি। ২ বছরেরও বেশি সময় ধরে বাংলা হান্ট-এর কনটেন্ট রাইটার হিসেবে নিযুক্ত।

সম্পর্কিত খবর