এবার UPI-এর মাধ্যমে ATM-এ জমা করুন টাকা! RBI শুরু করল নতুন পরিষেবা, জেনে নিন পদ্ধতি

বাংলা হান্ট ডেস্ক: ব্যাঙ্কের গ্রাহকদের সুবিধার্থে ইতিমধ্যেই ভারতীয় রিজার্ভ ব্যাঙ্ক একটি নতুন পরিষেবা শুরু করেছে। যার মাধ্যমে গ্রাহকরা ডেবিট কার্ড এবং পিন ছাড়াই ATM-এ ক্যাশ জমা করতে সক্ষম হবেন। জানিয়ে রাখি যে, এখন ইউনিফাইড পেমেন্ট ইন্টারফেস (Unified Payments Interface) তথা UPI অ্যাপ ব্যবহার করে ক্যাশ ডিপোজিট মেশিনে (CDM) নগদ জমা করা যেতে পারে।

UPI (Unified Payments Interface)-এর মাধ্যমে ATM-এ টাকা জমা করুন:

বর্তমানে গ্রাহকদের ব্যাঙ্ক অ্যাকাউন্টে নগদ টাকা জমা করার দু’টি অপশন উপলব্ধ রয়েছে। প্রথমটি হল ব্যাঙ্কের শাখায় গিয়ে অর্থ জমা করা অথবা গ্রাহকদের ডেবিট কার্ড ব্যবহার করে ATM-এর মাধ্যমে নগদ জমা করা। তবে, এই নতুন পরিষেবার ফলে গ্রাহকরা অনেকটাই স্বস্তি পাবেন।

   

Now deposit money in ATM through Unified Payments Interface.

কিভাবে UPI-এর মাধ্যমে টাকা জমা করবেন:
১. প্রথমে আপনাকে UPI ((Unified Payments Interface) ট্রানজাকশন সাপোর্ট করে এমন একটি ক্যাশ ডিপোজিট মেশিনে (CDM) গিয়ে “UPI ক্যাশ ডিপোজিট” অপশনটি নির্বাচন করতে হবে।
২. এরপর UPI অ্যাপ দিয়ে CDM-এ QR কোড স্ক্যান করুন।
৩. প্রতিটি মূল্যের কারেন্সি নোটের সংখ্যা লিখুন (যেমন ১০০ টাকা, ৫০০ টাকা)।
৪. নগদ জমার পরিমাণ UPI অ্যাপে দেখা যাবে।

আরও পড়ুন: নিয়মের প্যাঁচ! অনূর্ধ্ব ১৯ বিশ্বকাপে খেলতে পারবেন না রাহুল-পুত্র সমিত, কারণ জানলে হয়ে যাবেন “থ”

৫. অ্যাপের মাধ্যমে জমা করা নগদের পরিমাণ ভেরিফাই করুন।
৬. পরবর্তী ধাপে, আপনাকে আপনার UPI-সংযুক্ত অ্যাকাউন্টের তালিকা থেকে প্রাপকের ব্যাঙ্ক অ্যাকাউন্ট নির্বাচন করতে হবে।
৭. UPI (Unified Payments Interface) পিন দিয়ে এই ট্রানজাকশন সম্পন্ন করুন।
৮. সফলভাবে নগদ জমা হওয়ার ক্ষেত্রে CDM একটি কনফার্মেশন স্লিপ দেবে।

আরও পড়ুন: নির্যাতিতার সঠিক বিচার চেয়ে মায়ের কাছে আবেদন! কৌশিকী অমাবস্যায় শ্রী শ্রী ব্রহ্মময়ী কালী বাড়িতে বিশেষ পুজো

ব্যাঙ্কগুলি কবে এই সুবিধা শুরু করবে:
NPCI (National Payments Corporation of India)-এর মতে, গ্রাহকরা UPI (Unified Payments Interface) ব্যবহার করে ব্যাঙ্ক এবং হোয়াইট লেবেল ATM অপারেটরদের (WLAO) দ্বারা পরিচালিত ATM-এ নগদ জমা করতে পারেন। আর জন্য তাঁদের ব্যাঙ্ক অ্যাকাউন্টে বা অন্য কোনও ব্যাঙ্ক অ্যাকাউন্টের ডেবিট কার্ডের প্রয়োজন হবে না। অনুমান করা হচ্ছে যে, ব্যাঙ্কগুলি শীঘ্রই UPI ইন্টারঅপারেবল ক্যাশ ডিপোজিট সুবিধা চালু করবে এবং গ্রাহকেরা এটি ব্যবহার করতে পারবেন।

Sayak Panda
Sayak Panda

সায়ক পন্ডা, মেদিনীপুর কলেজ (অটোনমাস) থেকে মাস কমিউনিকেশন এবং সাংবাদিকতার পোস্ট গ্র্যাজুয়েট কোর্স করার পর শুরু নিয়মিত লেখালেখি। ২ বছরেরও বেশি সময় ধরে বাংলা হান্ট-এর কনটেন্ট রাইটার হিসেবে নিযুক্ত।

সম্পর্কিত খবর