কিংবদন্তি হওয়ার প্রতিভা ছিল, সঠিক মূল্য পাননি শ্রীদেবী-মাধুরী, আক্ষেপ জাভেদের

বাংলাহান্ট ডেস্ক : আগেকার বলিউডে সিনেমার ধরণ এবং অভিনেতা অভিনেত্রীদের নিয়ে সম্প্রতি মুখ খোলেন প্রবীণ গীতিকার জাভেদ আখতার (Javed Akhtar)। মেয়ে জোয়া আখতারের সঙ্গে একটি সাক্ষাৎকারের সময়ে বলিউড ইন্ডাস্ট্রি নিয়ে নানান অজানা কথা উঠে এসেছে তাঁর মুখে। একই সঙ্গে তিনি কিছু মন্তব্য করেছেন অমিতাভ বচ্চন, মাধুরী দীক্ষিত এবং শ্রীদেবীকে নিয়ে, যা এই মুহূর্তে ভাইরাল।

বলিউড নিয়ে অকপট জাভেদ আখতার (Javed Akhtar)

একটা সময় ছিল যখন বলিউডে ‘অ্যাংরি ইয়াং ম্যান’ লুক ব্যাপক জনপ্রিয়তা পেয়েছিল। এই ভাবমূর্তির সূচনা হয়েছিল অমিতাভ বচ্চনের হাত ধরে। তবে জাভেদ (Javed Akhtar) বলেন, ধীরে ধীরে বিগ বির এই ভাবমূর্তির পতন হতে দেখা গিয়েছে ছবিতে। প্রথমে দেখানো হত, গভীর আঘাত বা ক্ষোভ পুঞ্জীভূত হয়ে ধীরে ধীরে তাঁর এই অ্যাংরি ইয়াং ম্যান ভাবমূর্তি তৈরি হয়েছে। সেই সব ছবি খেটে খাওয়া আমজনতার কথা বলত। কিন্তু পরবর্তীতে চরিত্রগুলির গভীরতা হারিয়ে যেতে থাকে। কেন্দ্রে চলে আসে শুধু রাগ। চরিত্রগুলি শেষমেষ বিবর্ণ হয়ে যেতে শুরু করে বলে মন্তব্য করেন জাভেদ (Javed Akhtar)।

আরো পড়ুন : Natasha Stancovic: বিচ্ছেদের পরেই ফের প্রেম, হার্দিকের নতুন সম্পর্কের গুঞ্জনের মাঝেই কামব্যাক নাতাশার

মীনা কুমারী-নার্গিসের সঙ্গে শ্রীদেবী-মাধুরীর তুলনা জাভেদের

এরপরেই বর্ষীয়ান গীতিকার বলেন, বলিউড শ্রীদেবী, মাধুরীর মতো অভিনেত্রীদের সামাজিক অবমূল্যায়ন করেছিল। তাঁদের প্রতিভার সঠিক বিচার করতে পারেনি ইন্ডাস্ট্রি। জাভেদ (Javed Akhtar) বলেন, ওয়াহিদা রহমান, নার্গিস, মীনা কুমারীর মতো অভিনেত্রীরা ‘মাদার ইন্ডিয়া’, ‘সাহেব বিবি গোলাম’, ‘গাইড’ এর মতো ছবিতে অভিনয় করে কিংবদন্তি হয়ে উঠেছেন। এই অভিনেত্রীদের সঙ্গে শ্রীদেবী, মাধুরীর তুলনা টেনেছেন জাভেদ (Javed Akhtar)।

আরো পড়ুন : Bollywood: সুখী পরিবারের কাছাখোলা অবস্থা, সবার সামনে কাদা ছোড়াছুড়িতে জড়িয়েছিলেন এই বলিউড তারকারা

জাভেদ আখতারের (Javed Akhtar) কথায়, শ্রীদেবী মাধুরীর মধ্যেও সমান প্রতিভা ছিল। কিন্তু তাঁরা একই ভাবে জায়গাটা নিতে পারেননি। জাভেদের মতে, এর কারণ হল সে সময়ে বলিউডে নারী কেন্দ্রিক ছবি সেই অর্থে তৈরি হত না। নারী চরিত্রের প্রতি আলাদা করে গুরুত্ব দেওয়া হত না।

Javed Akhtar

বর্তমান সময়ের কথা বলতে গিয়ে জাভেদ আরো বলেন, এখনো আধুনিক নারীর সত্যিকারের প্রতিনিধি খুঁজে পেতে সংগ্রাম করছে বলিউড। তবে নারী কেন্দ্রিক ছবি, সমসাময়িক সমাজে নারীর ছবি পর্দায় তুলে ধরার জন্য মেয়ে জোয়ার প্রশংসাও করতে শোনা যায় জাভেদ আখতারকে।


Niranjana Nag
Niranjana Nag

সম্পর্কিত খবর