এই দেশে আগামী বছরেই বন্ধ হবে পেট্রোল ও ডিজেল গাড়ির বিক্রি! ভারতে হবে কবে? সামনে এল বড় তথ্য

বাংলা হান্ট ডেস্ক: বর্তমান সময়ে সমগ্র বিশ্বজুড়েই ক্রমবর্ধমান দূষণ একটি বড় সমস্যা হয়ে দাঁড়িয়েছে। যার ফলে বৃদ্ধি পাচ্ছে পৃথিবীর তাপমাত্রা। শুধু তাই নয়, পৃথিবীর তাপমাত্রা বৃদ্ধির জেরে পরিবর্তন ঘটছে জলবায়ুতেও। যার প্রত্যক্ষ প্রভাব পরিলক্ষিত হচ্ছে পরিবেশে। এমতাবস্থায়, এই বিষয়ে সচেতনতার সাথে দৃষ্টি নিক্ষেপ করে বিভিন্ন দেশ একাধিক গুরুত্বপূর্ণ পদক্ষেপ গ্রহণ করছে। পাশাপাশি, নির্গমন কমানোর ক্ষেত্রেও নেওয়া হচ্ছে বিভিন্ন ব্যবস্থা। যার মধ্যে পেট্রোল এবং ডিজেল গাড়ির (Vehicles) বিক্রির ওপর নিষেধাজ্ঞাও অন্তর্ভুক্ত রয়েছে।

এই দেশে আগামী বছরেই বন্ধ হবে পেট্রোল ও ডিজেল গাড়ির (Vehicles) বিক্রি:

যদিও, বিশ্বের বিভিন্ন দেশ এহেন নিষেধাজ্ঞা লাগুর ক্ষেত্রে পৃথক পৃথক লক্ষ্যমাত্রা নির্ধারণ করেছে। যেমন ইউরোপের দেশ নরওয়েতে আগামী বছর থেকেই পেট্রোল ও ডিজেলে চলা গাড়ি (Vehicles) বিক্রি বন্ধ হতে চলেছে। অপরদিকে, ভারত ২০৪০ সালে এটি করার পরিকল্পনা করেছে। একইভাবে, চিন ভারতের চেয়ে ৫ বছর আগে অর্থাৎ ২০৩৫ সালে পেট্রোল এবং ডিজেলে চলমান নতুন গাড়ি বিক্রি বন্ধ করার লক্ষ্য নির্ধারণ করেছে।

   

তবে, এই বিষয়ে সবার থেকে এগিয়ে রয়েছে নরওয়ে। এই দেশটি পরের বছর অর্থাৎ ২০২৫ সালেই নতুন পেট্রোল এবং ডিজেল গাড়ি (Vehicles) বিক্রি বন্ধ করবে। এদিকে, বেলজিয়াম ২০২৯ সালে এটি করার সিদ্ধান্ত নিয়েছে। এর পাশাপাশি জার্মানি, গ্রিস, আইসল্যান্ড, ইজরায়েল, নেদারল্যান্ডস, সুইডেন এবং ডেনমার্ক ২০৩০ সালে পেট্রোল ও ডিজেলের নতুন গাড়ি বিক্রি বন্ধ করার লক্ষ্য নির্ধারণ করেছে।

আরও পড়ুন: Jio-Airtel-Vi আর পাবেনা পাত্তা! এবার একইসাথে ৩ টি প্ল্যান সস্তা করল BSNL, খুশি গ্রাহকেরা

এদিকে, কানাডা, চিলি, চিন, ইতালি, জাপান, দক্ষিণ কোরিয়া, পর্তুগাল, থাইল্যান্ড, ব্রিটেন এবং আমেরিকা ২০৩৫ সালের মধ্যে পেট্রোল-ডিজেল গাড়ি (Vehicles) বিক্রি সম্পূর্ণ নিষিদ্ধ করার পরিকল্পনা করছে।

আরও পড়ুন: “আমি থামব না”, রোহিত শর্মার অধিনায়কত্বেই ফের ICC ট্রফি জিতবে ভারত, চরম আত্মবিশ্বাসী হিটম্যান

ভারতের সাথে কারা রয়েছে: জানিয়ে রাখি, ভারতের পাশাপাশি একাধিক দেশ ২০৪০ সালের মধ্যে পেট্রোল ও ডিজেল গাড়ি (Vehicles) বিক্রি বন্ধ করার লক্ষ্য নির্ধারণ করেছে। এর মধ্যে রয়েছে অস্ট্রিয়া, ক্রোয়েশিয়া, মিশর, এল সালভাদর, আয়ারল্যান্ড, মেক্সিকো, নিউজিল্যান্ড, পাকিস্তান, পোল্যান্ড, স্পেন এবং তুরস্ক। অবাক করার মতো বিষয় হল, মিশর ছাড়া আফ্রিকার আর কোনও দেশই এমন লক্ষ্য নির্ধারণ করেনি। এছাড়াও, উপসাগরীয় দেশগুলি, যারা সবচেয়ে বেশি অপরিশোধিত তেল উৎপাদন করে, তারাও এমন কোনও লক্ষ্যমাত্রা নির্ধারণ করেনি।

Sayak Panda
Sayak Panda

সায়ক পন্ডা, মেদিনীপুর কলেজ (অটোনমাস) থেকে মাস কমিউনিকেশন এবং সাংবাদিকতার পোস্ট গ্র্যাজুয়েট কোর্স করার পর শুরু নিয়মিত লেখালেখি। ২ বছরেরও বেশি সময় ধরে বাংলা হান্ট-এর কনটেন্ট রাইটার হিসেবে নিযুক্ত।

সম্পর্কিত খবর