দুর্গাপুজোর অনুদান বিতরণ নিয়ে নয়া আপডেট! পুজোর মুখে বিরাট সিদ্ধান্ত রাজ্যের

বাংলা হান্ট ডেস্কঃ আর মাসখানেকের অপেক্ষা। অক্টোবর মাসে এই সময় ঢাকে কাঠি পড়ে গিয়েছে। কলকাতা থেকে শহরতলি, রাজ্যের প্রায় প্রত্যেকটি পুজো প্যান্ডেলেই এখন জোরকদমে কাজ চলছে। এর মাঝেই পুজোর অনুদান নিয়ে সামনে এল বড় খবর। জানা যাচ্ছে, দুর্গাপুজোর অনুদান বিতরণ নিয়ে নতুন সিদ্ধান্ত নিয়েছে রাজ্য সরকার (Government of West Bengal)।

  • অনুদান নিয়ে কী সিদ্ধান্ত নিল রাজ্য (Government of West Bengal)?

গত জুলাই মাসে নেতাজি ইনডোর স্টেডিয়াম থেকে চলতি বছরের দুর্গাপুজোর অনুদান নিয়ে ঘোষণা করেছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee)। জানিয়েছিলেন অনুদান বাড়ানোর কথা। ইতিমধ্যেই অনুমোদনের সরকারি কাজ সম্পন্ন হয়েছে, টাকাও তৈরি। তবে সূত্রের খবর, অনুদান বিতরণের জন্য ‘ধীরে চলো’ নীতি অনুসরণ করতে চাইছে রাজ্য।

   
  • কবে ছাড়া হবে অনুদানের টাকা?

সরকারি আদেশনামা অনুসারে, পশ্চিমবঙ্গে ৪৫,৩৩৬টি ক্লাব এবং পুজো কমিটি রয়েছে। এর মধ্যে রাজ্য পুলিশের অধীনে রয়েছে ৪২,৩৩৬টি ক্লাব এবং পুজো কমিটি। সেই কারণে কোষাগার থেকে ৩৫৯ কোটি ৮৫ লক্ষ ৬০ হাজার টাকা তোলার অধিকার প্রদান করা হয়েছে রাজ্য পুলিশকে। একইরকমভাবে কলকাতা পুলিশকে ৩০০০ পুজোর জন্য ২৫ কোটি ৫০ লক্ষ টাকা ব্যবহারের অনুমতি দেওয়া হয়েছে নবান্নর (Government of West Bengal) তরফ থেকে।

আরও পড়ুনঃ ডাক্তারদের হুমকি! এবার বড় বিপাকে TMC বিধায়ক লাভলি! হাইকোর্টে দায়ের হল মামলা

তবে জেলা প্রশাসনিক সূত্রের খবর, দুর্গাপুজোর অনুদানের জন্য টাকা বরাদ্দ হয়ে গেলেও এখনই সেই টাকা ছাড়তে চাইছে না রাজ্য। অন্তত আগামী ৫ সেপ্টেম্বর অবধি অনুদানের (Durga Puja Donation) টাকা না ছাড়ার বিষয়ে প্রশাসনের সর্বোচ্চ মহল থেকে নির্দেশ এসেছে বলে খবর। শুধু তাই নয়, ৫ সেপ্টেম্বরের পরেও কবে টাকা ছাড়া হবে সেটা এখনও নিশ্চিত নয়।

Nabanna Government of West Bengal

সূত্রের দাবি, দুর্গাপুজোর অনুদান বিতরণের দায়িত্ব মূলত পুলিশের ওপর থাকে। ইতিমধ্যেই পুলিশ কর্তৃপক্ষের কাছে এই নির্দেশ পাঠিয়ে দেওয়া হয়েছে। এই খবর প্রকাশ্যে আসতে স্বাভাবিকভাবেই নিয়ে শুরু হয়েছে চর্চা। কেন এই সিদ্ধান্ত নিল রাজ্য (Government of West Bengal)? অনেকের মনে দেখা দিয়েছে এই প্রশ্ন।

এই প্রসঙ্গে প্রশাসনিক বিশ্লেষকদের একাংশের দাব, আরজি করের ঘটনায় প্রায় একমাস ব্যাপী আন্দোলন এবং সমাজের সর্বস্তরের মানুষের তাতে যোগদান সরকারের চাপ অনেকটাই বাড়িয়েছে। বেশ কয়েকটি পুজো কমিটি ইতিমধ্যেই সরকারি অনুদান নেবে না বলে জানিয়েছে। এবার যদি এই তালিকা আরও বাড়তে থাকে তাহলে সরকারের জন্য তা অস্বস্তিকর হতে পারে বলে মনে করা হচ্ছে।

Sneha Paul
Sneha Paul

স্নেহা পাল, যাদবপুর বিশ্ববিদ্যালয় থেকে স্নাতকোত্তর পড়াকালীন সাংবাদিকতা শুরু। বিগত ২ বছর ধরে বাংলা হান্ট-এর কনটেন্ট রাইটার হিসেবে নিযুক্ত। রাজনীতি থেকে বিনোদন, ভাইরাল থেকে ভ্রমণ, সব ধরণের লেখাতেই সমান সাবলীল।

সম্পর্কিত খবর