সাবধান! প্রকাশ্যে এল ভয়ঙ্কর খবর! ভাঙবে অতীতের সব রেকর্ড, গোটা দেশ তছনছ করবে ‘লা নিনা’

বাংলাহান্ট ডেস্ক : ফের একবার আবহাওয়া পরিবর্তনের সতর্কবাণী। আবহাওয়া দপ্তর জানাচ্ছে, আগামী শীতে ঘটতে চলেছে বড় কিছু। তাই আবহাওয়া দপ্তরের পক্ষ থেকে সতর্ক করা হচ্ছে এখন থেকেই। তবে কি ফের একবার মহাপ্রলয়ের সম্মুখীন হতে চলেছে পৃথিবী? নাকি আরো একবার আসতে চলেছে ভয়ংকর কোনও প্রাকৃতিক দুর্যোগ?

লা নিনা (La Nina) প্রভাব দেশজুড়ে

লা নিনা (La Nina) প্রভাব বিস্তার শুরু করতে পারে আগামী শীত থেকেই। আবহাওয়াবিদদের একাংশ অন্তত এমনটাই আশঙ্কা প্রকাশ করেছেন। সোমবার ভারত আবহাওয়া বিভাগ (আইএমডি) (India Meteorological Department) সবাইকে সতর্ক করে জানায় যে সেপ্টেম্বর মাস থেকেই প্রভাব শুরু হয়েছে লা নিনার (La Nina)।

   

আরোও পড়ুন : Supreme Court: তারিখ পে তারিখ! বিচারের দাবিই সার, সুপ্রিম কোর্টে এখনো পর্যন্ত ঝুলে রয়েছে এতগুলি মামলা

আবহাওয়া দপ্তরের তথ্য অনুযায়ী, প্রশান্ত মহাসাগরে তৈরি হওয়া এল নিনো এবং লা নিনা (Li Nina) একে অপরের বিপরীত। তবে এল নিনো এবং লা নিনা এই দুয়ের প্রভাবেই সৃষ্টি হয় চরমভাবাপন্ন আবহাওয়ার। কখনো আমরা সম্মুখীন হই খরার, কখনো  অতিবৃষ্টির।  আবার সমুদ্রপৃষ্ঠের উষ্ণতা বৃদ্ধির ফলে কখনো সৃষ্টি হয় ঘূর্ণিঝড়ের।

আরোও পড়ুন : রেশন দুর্নীতি মামলায় বহুদিন জেলবন্দি, এরই মাঝে জ্যোতিপ্ৰিয়কে নিয়ে বিরাট নির্দেশ হাইকোর্টের

সাধারণত এপ্রিল এবং জুন মাসের মধ্যে শুরু হয় লা নিনা এবং এল নিনো, এবং এই দুটি অবস্থা শক্তি অর্জন করে অক্টোবর এবং ফেব্রুয়ারির মধ্যে। এই ঘটনাগুলি সাধারণত ৯ থেকে ১২ মাস স্থায়ী হলেও, কখনো কখনো এর প্রভাব দুই বছর পর্যন্ত থাকতে পারে। আবহাওয়াবিদরা জানাচ্ছেন, লা নিনা (La Nina) সক্রিয় হওয়ায় অনেকটাই বাড়তে পারে শীত।

La Nina

প্রশান্ত মহাসাগরে উষ্ণ বায়ু এবং মহাসাগরের তাপমাত্রার সাথে সম্পর্কিত এল নিনো সামগ্রিকভাবে তাপমাত্রা বৃদ্ধি করে, অপরদিকে, সমুদ্রপৃষ্ঠ ও তার উপরে থাকা বায়ুমণ্ডলকে ঠান্ডা করে বিপরীত পরিস্থিতির জন্ম দেয় লা নিনা। IMD তাই আগে থেকেই সতর্ক করে বলেছে চ্যালেঞ্জগুলির মোকাবিলায় প্রস্তুত থাকার কথা।

Avatar
Soumita

আমি সৌমিতা। বিগত ৩ বছর ধরে কর্মরত ডিজিটাল সংবাদমাধ্যমে। রাজনীতি থেকে শুরু করে ভ্রমণ, ভাইরাল তথ্য থেকে শুরু করে বিনোদন, পাঠকের কাছে নির্ভুল খবর পৌঁছে দেওয়াই আমার একমাত্র লক্ষ্য।

সম্পর্কিত খবর