তাড়াহুড়োয় তৎকাল টিকিট তো কাটলেন! আদৌ কনফার্ম তো? এই উপায়ে বুঝে নিন আগেভাগেই

বাংলাহান্ট ডেস্ক : সস্তায় দ্রুত এক জায়গা থেকে অন্য জায়গায় যাওয়ার সেরা মাধ্যম রেল। আমাদের দেশের কোটি কোটি সাধারণ মানুষ পরিবহণের মাধ্যম হিসেবে বেছে নেন ভারতীয় রেলকে। সব শ্রেণীর মানুষের কথা চিন্তা করে ভারতীয় রেল বিভিন্ন ধরনের ট্রেন চালিয়ে থাকে। যদি হঠাৎ কোনো কারণে কোথাও যাওয়ার প্রয়োজন হয় তাহলে আমরা তৎকাল টিকিট (Tatkal Ticket) কেটে থাকি।

তৎকাল টিকিট (Tatkal Ticket) কনফার্মেশনের নিয়ম

তৎকাল টিকিট শুধুমাত্র দূরপাল্লার ট্রেনেই প্রযোজ্য হয়। তৎকাল টিকিটের মূল্য স্বাভাবিকভাবেই সাধারণ টিকিটের মূল্যের থেকে বেশি হয়ে থাকে। কিন্তু তৎকাল টিকিট কাটলেই কি সেটি কনফার্ম হয়? আজ জেনে নেব ভারতীয় রেলের (Indian Railways) সেই বিষয়ে। ট্রেনটিতে কত সিট বা আসন ফাঁকা রয়েছে তার ওপর নির্ভর করে তৎকাল টিকিটের কনফার্মেশন।

   

আরোও পড়ুন : TRP তলানিতে! আসছে নতুন সিরিয়াল, রাইয়ের মৃত্যু দিয়েই শেষ মিঠিঝোড়া? মাথায় হাত দর্শকদের

তৎকাল টিকিট (Tatkal Ticket) কাটলে আপনি যেমন সেটির কনফার্মের অপেক্ষায় থাকেন, ঠিক তেমনই যারা সাধারণ টিকিট কেটে ওয়েটিং লিস্টে রয়েছেন তারাও থাকেন সেটির কনফার্মেশনের আশায়। সাধারণ টিকিট ও তৎকাল টিকিটের কোটা আলাদা হয়ে থাকে। তবে সিট কনফার্মেশনের ব্যাপারে কর্তৃপক্ষ গুরুত্ব দিয়ে থাকে যারা আগে টিকিট কেটেছেন তাদের।

আরোও পড়ুন : দুর্নীতি শুধু নয়! সরকারি টাকাও নিজের পকেটে ভরতেন সন্দীপ! কীভাবে? সব ফাঁস করল CBI

তাই তৎকাল টিকিট (Tatkal Ticket) কাটলেও যে সেটি কনফার্ম হবে এমন গ্যারান্টি কিন্তু নেই। তৎকালে কাটা টিকিট যদি কনফার্ম করাতে চান তাহলে কিছু বিষয়ের উপর নজর দেবেন। TQWL হচ্ছে তৎকাল টিকিটের কোড। টিকিটে যদি TQWL1 বা TQWL2 লেখা থাকে তাহলে সেটি বুক করতে পারেন, এই টিকিট কনফার্ম হওয়ার সম্ভাবনা বেশি। আপনার আগে কতজন ওয়েটিং এ রয়েছেন তা লেখা থাকে TQWL এর পর।

Indian Railways tatkal ticket

 

যদি কম সংখ্যক মানুষ ওয়েটিং এ থাকেন তাহলে টিকিট কনফার্ম হওয়ার সম্ভাবনা অনেকটাই বেড়ে যায়। যদি ওয়েটিং লিস্টে ১০ জনের বেশি থাকেন তাহলে সেই ট্রেনের তৎকাল টিকিট না কাটাই উচিত। সেক্ষেত্রে টিকিট কনফার্ম হওয়ার সম্ভাবনা অনেকটাই কমে যায়। তৎকালের টিকিট কাটার আগে দেখে নিন তালিকায় কতজনের নাম রয়েছে। যদি ওয়েটিং লিস্টে অনেক যাত্রীর নাম থাকে সেক্ষেত্রে টিকিট কনফার্ম হওয়ার সম্ভাবনা কম।

Avatar
Soumita

আমি সৌমিতা। বিগত ৩ বছর ধরে কর্মরত ডিজিটাল সংবাদমাধ্যমে। রাজনীতি থেকে শুরু করে ভ্রমণ, ভাইরাল তথ্য থেকে শুরু করে বিনোদন, পাঠকের কাছে নির্ভুল খবর পৌঁছে দেওয়াই আমার একমাত্র লক্ষ্য।

সম্পর্কিত খবর