আন্তর্জাতিক T20 ম্যাচে লজ্জার রেকর্ড! সিঙ্গাপুরের বিরুদ্ধে খেলতে নেমে মাত্র ১০ রানেই গুটিয়ে গেল এই দল

বাংলা হান্ট ডেস্ক: ক্রিকেটের মাঠে প্রায়শই এমন কিছু রেকর্ড ঘটে যেগুলি খুব সহজেই উঠে আসে আলোচনার কেন্দ্রবিন্দুতে। তবে, এবার যা ঘটেছে তা জানলে অবাক হবেন প্রত্যেকেই। প্রসঙ্গত উল্লেখ্য যে, বর্তমানে মালয়েশিয়ায় ICC মেন্স T20 বিশ্বকাপের এশিয়া কোয়ালিফায়ার “A” খেলা হচ্ছে। যার ১৪ তম ম্যাচে ঘটেছে এক লজ্জার রেকর্ড। যেটি ইতিমধ্যে উঠে এসেছে যে খবরের শিরোনামে। মূলত, ওই ম্যাচে মুখোমুখি হয়েছিল সিঙ্গাপুর (Singapore) এবং মঙ্গোলিয়া।

সিঙ্গাপুরের (Singapore) বিরুদ্ধে খেলতে নেমে মাত্র লজ্জার রেকর্ড মঙ্গোলিয়ার:

যেখানে প্রথমে ব্যাট করে, মঙ্গোলিয়া সবকটি উইকেট হারিয়ে ১০ ওভারে করে মাত্র ১০ রান করে। হ্যাঁ, প্রথমে শুনে অবাক হয়ে গেলেও মাত্র ১০ রান করেই শেষ হয়ে যায় মঙ্গোলিয়ার ইনিংস। সবথেকে উল্লেখযোগ্য বিষয় হল, এটি আন্তর্জাতিক T20 ক্রিকেটে যৌথভাবে সর্বনিম্ন স্কোর হিসেবে বিবেচিত হচ্ছে। এদিকে, এই রান তাড়া করতে নেমে মাত্র ৫ বলে ১১ রান করে ফেলে সিঙ্গাপুর (Singapore)।

   

লজ্জার রেকর্ড: জানিয়ে রাখি যে, এখনও পর্যন্ত আন্তর্জাতিক T20-তে সবচেয়ে কম স্কোরের রেকর্ডটি করেছিল আইল অফ ম্যান (Isle Of Man)। এই দেশের টিম গত বছর স্পেনের বিরুদ্ধে ৮.৪ ওভারে মাত্র ১০ রানে অলআউট হয়েছিল। যার জবাবে ব্যাট করতে নেমে মাত্র ২ বলে ১৩ রান করে ম্যাচ জিতে নেয় স্পেন। তবে এবার এই লজ্জার রেকর্ডের তালিকায় মঙ্গোলিয়াও আইল অফ ম্যানের সাথে যুক্ত হয়েছে। অর্থাৎ, এখন এই দু’টি দল যৌথভাবে আন্তর্জাতিক T20-তে সর্বনিম্ন স্কোরের রেকর্ড করেছে।

আরও পড়ুন: পকেটে পড়বে টান! পেট্রোল-ডিজেলের দাম একলাফে ৪ টাকা বাড়াল রাজ্য সরকার, মাথায় হাত গ্রাহকদের

টসে হেরে প্রথমে ব্যাট করার সিদ্ধান্ত: প্রসঙ্গতা উল্লেখ্য যে, এই ম্যাচে টসে হেরে প্রথমে ব্যাট করার সিদ্ধান্ত নেয় মঙ্গোলিয়া। ইনিংসের শুরু থেকেই বিপর্যস্ত হয়ে পড়ে ওই দল। মঙ্গোলিয়ার কোনও ব্যাটারই ১৪ বলের বেশি খেলতে পারেননি। পাশাপাশি, ওই ইনিংসে কেউই ২ রানের বেশিও করতে পারেননি। আরও একটি অবাক করার মতো বিষয় হল মঙ্গোলিয়ার ৫ জন ব্যাটার কোনও রান না করেই আউট হয়েছেন। এদিকে, সিঙ্গাপুরের (Singapore) হয়ে, হর্ষ ভরদ্বাজ ৪ ওভারে ২ টি মেডেন ওভার বোলিং করে ৩ রানে ৬ উইকেট নেন। যা আন্তর্জাতিকে T20 ক্রিকেটে একজন বোলারের এক ইনিংসে দ্বিতীয় সেরা পারফরম্যান্স হিসেবে বিবেচিত হচ্ছে।

আরও পড়ুন: ক্রমশ বাড়ছে আম্বানির দাপট! এবার এই প্ল্যান্ট স্থাপনের জন্য Reliance-কে ৩,৬২০ কোটি টাকা দেবে সরকার

সিঙ্গাপুর সহজেই জিতে যায়: মাত্র ১১ রানের লক্ষ্য তাড়া করতে নেমে শুরুটা খারাপ হয়েছিল সিঙ্গাপুরের (Singapore)। ক্যাপ্টেন মনপ্রীত সিং কোনও রান করতে পারেননি এবং ইনিংসের প্রথম বলেই আউট হয়ে যান। তবে, উইলিয়াম সিম্পসন ২ বলে ৬ রান করে অপরাজিত থাকেন এবং রাউল শর্মা ২ বলে ৭ রান করে অপরাজিত থাকেন। আর এইভাবেই তাঁরা দু’জনে প্রয়োজনীয় রান তুলে ফেলে জয় হাসিল করেন। জানিয়ে রাখি যে, এই জয়ের ওপর ভর করে সিঙ্গাপুর পয়েন্ট টেবিলের চতুর্থ স্থানে রয়েছে। সিঙ্গাপুর এখনও পর্যন্ত ৪ ম্যাচে ২ টি জিতে ৪ পয়েন্ট পেয়েছে। এদিকে, ৪ ম্যাচের মধ্যে ৪ টিতেই হেরে কোনও পয়েন্ট ছাড়াই মঙ্গোলিয়া পয়েন্ট টেবিলের একদম নিচে অর্থাৎ সপ্তম স্থানে রয়েছে।

Sayak Panda
Sayak Panda

সায়ক পন্ডা, মেদিনীপুর কলেজ (অটোনমাস) থেকে মাস কমিউনিকেশন এবং সাংবাদিকতার পোস্ট গ্র্যাজুয়েট কোর্স করার পর শুরু নিয়মিত লেখালেখি। ২ বছরেরও বেশি সময় ধরে বাংলা হান্ট-এর কনটেন্ট রাইটার হিসেবে নিযুক্ত।

সম্পর্কিত খবর