রাতের ঘুম উড়ল ডাক্তারদের! আরজি কর কাণ্ডের মাঝেই বড় খবর, নয়া নির্দেশিকা জারি স্বাস্থ্য ভবনের

বাংলা হান্ট ডেস্কঃ আরজি কর কাণ্ডের প্রতিবাদে বর্তমানে উত্তাল রাজ্য। মহিলা চিকিৎসকের ধর্ষণ, খুনের ঘটনার পর থেকে পথে নেমে প্রতিবাদ করছেন জুনিয়র চিকিৎসকরা। ন্যায়বিচার এবং অপরাধীর শাস্তির দাবিতে চলছে টানা আন্দোলন। এই আবহে স্বাস্থ্য ভবনের তরফ থেকে জারি করা হল নয়া নির্দেশিকা। এবার তা নিয়ে শুরু হয়েছে জোর চর্চা (West Bengal Health Department)।

  • নির্দেশিকায় কী বলা হয়েছে (West Bengal Health Department)?

সম্প্রতি রাজ্যের প্রত্যেকটি মেডিক্যাল কলেজ এবং হাসপাতালে স্বাস্থ্য ভবনের (Swasthya Bhaban) এই নির্দেশিকা পাঠানো হয়েছে। সেখানে বলা হয়েছে, আরএমও তথা রেসিডেন্ট মেডিক্যাল অফিসার এবং এসআর তথা সিনিয়র রেসিডেন্ট চিকিৎসকদের সম্বন্ধে তথ্য দিতে হবে। আরজি কর কাণ্ডের আবহে যখন জুনিয়র চিকিৎসকরা আন্দোলনের পথ বেছে নিয়েছেন, সেই পরিস্থিতিতে স্বাস্থ্য ভবনের এই নির্দেশিকা নিয়ে শুরু হয়েছে জোর চর্চা।

   
  • স্বাস্থ্য ভবনের নির্দেশিকা ঘিরে শোরগোল!

রেসিডেন্ট মেডিক্যাল অফিসার এবং সিনিয়র রেসিডেন্ট চিকিৎসকদের এই পদ হল নন প্র্যাকটিসিং পদ। অর্থাৎ তাঁরা প্রাইভেট প্র্যাকটিস করতে পারবেন না। সম্প্রতি স্বাস্থ্য ভবনের (West Bengal Health Deaprtment) তরফ থেকে প্রত্যেকটি মেডিক্যাল কলেজ এবং হাসপাতালের থেকে এই পদে থাকা চিকিৎসকদের সম্পর্কে তথ্য চাওয়া হয়েছে।

আরও পড়ুনঃ আরজি কর কাণ্ডে ধৃত! এবার সেই সঞ্জয়ের মৃত্যুর আশঙ্কা! তুমুল শোরগোল

নয়া নির্দেশিকায় বলা হয়েছে, আরএমও ও এসআর ডাক্তারদের (Doctors) নাম, ফোন নম্বর, রেজিস্ট্রেশন নম্বর, আধার কার্ড, প্যান কার্ড নম্বর দিতে হবে। একইসঙ্গে স্বাস্থ্য ভবনের তরফ থেকে তাঁদের উচ্চশিক্ষা সম্বন্ধিত নথিও চাওয়া হয়েছে। রাজ্যের সকল মেডিক্যাল কলেজ এবং হাসপাতালের পাশাপাশি এই নির্দেশিকার কপি স্বাস্থ্য সাথী প্রকল্পের ফিনান্স আধিকারিকের কাছেও পাঠিয়ে দেওয়া হয়েছে।

West Bengal Health Department Swasthya Bhaban

উল্লেখ্য, গত ৯ আগস্ট আরজি কর হাসপাতালের (RG Kar Hospital) চারতলার সেমিনার রুম থেকে উদ্ধার হয়েছিল মহিলা চিকিৎসকের মৃতদেহ। পরবর্তীতে জানা যায়, ধর্ষিতা হয়ে খুন হয়েছেন তিনি। এই ঘটনায় অপরাধীর শাস্তি এবং ন্যায়বিচারের দাবিতে পথে নেমে আন্দোলন করছেন জুনিয়র চিকিৎসকরা। সম্প্রতি কলকাতার পুলিশ কমিশনার বিনীত গোয়েলের পদত্যাগের দাবিতে লালবাজার অভিযানও করেছেন তাঁরা।

এই নিয়ে যখন সরগরম রাজ্য রাজনীতি, ঠিক তখনই স্বাস্থ্য ভবনের (West Bengal Health Department) তরফ থেকে জারি করা হল নয়া নির্দেশিকা। ইতিমধ্যেই এই নিয়ে ডাক্তারদের সংগঠনের তরফ থেকে এই নিয়ে প্রশ্ন উঠতে শুরু করেছে। জুনিয়র ডক্টর্স ফ্রন্টের ডাক্তার অনিকেত মাহাত বলেন, আন্দোলন দমানোর উদ্দেশেই স্বাস্থ্য ভবনের তরফ থেকে এই নির্দেশিকা জারি করা হয়েছে।

Sneha Paul
Sneha Paul

স্নেহা পাল, যাদবপুর বিশ্ববিদ্যালয় থেকে স্নাতকোত্তর পড়াকালীন সাংবাদিকতা শুরু। বিগত ২ বছর ধরে বাংলা হান্ট-এর কনটেন্ট রাইটার হিসেবে নিযুক্ত। রাজনীতি থেকে বিনোদন, ভাইরাল থেকে ভ্রমণ, সব ধরণের লেখাতেই সমান সাবলীল।

সম্পর্কিত খবর