হু-হু করে কমবে বিদ্যুতের বিল! মিলবে বিরাট ছাড়ও, করতে হবে এই দুই কাজ

বাংলা হান্ট ডেস্কঃ বিদ্যুৎ (Electricity) ছাড়া মানুষের জীবনই অচল। দৈনন্দিন প্রয়োজনে বিদ্যুৎ অপরিহার্য। লাইট, ফ্যান থেকে শুরু করে ফ্রিজ, এসি- সবকিছু চালাতেই ভরসা বিদ্যুৎ। যা গরম বেড়েছে তাতে ইদানিং বিদ্যুতের বিল (Electric Bill) বেড়ে যাওয়ার সমস্যা ঘরে-ঘরে। বিদ্যুতের বিল জমা দিতে গিয়ে পকেটে টান পড়ছে আমজনতার। তবে এবার আর চিন্তা নেই। হাজার হাজার টাকা বিদ্যুতের বিল জমা দেওয়ার দিন শেষ। শুধু মেনে চলুন সামান্য কিছু শর্ত।

অতিরিক্ত বিদ্যুতের বিলের সমস্যার সুরাহা করতে বিদ্যুৎ সাশ্রয়ী বাল্বের ব্যবহার করুন। যেমন LED বাল্ব। এই বাল্বগুলি সাধারণ বাল্বের তুলনায় অনেকটাই বিদ্যুৎ সাশ্রয় করে অর্থাৎ বিদ্যুৎ বাঁচায়। তাই এসবের ব্যবহার করলে বিদ্যুৎ খরচও অনেকটাই বাঁচবে।

   

প্রচন্ড গরমে এখন ঘরে ঘরে AC. ঘর ঠান্ডা করা এই মেশিন ব্যবহারের সময় তার তাপমাত্রা ২৪ ডিগ্রিতে রাখুন। এতে অনেকটা বেড়ে যেতে বাঁচানো যেতে পারে। এসি ২৪ ডিগ্রি টেম্পারেচারে রেখে চালালে বিদ্যুৎ খরচ নিয়ন্ত্রণে রাখা সম্ভব। এছাড়া এসি হোক টিভি বা কম্পিউটার এইসব জিনিস ব্যবহার না করলে সুইচ থেকে অফ করে রাখুন। তাতে কিছুটা হলেও বিদ্যুৎ সাশ্রয় করা সম্ভব।

এছাড়া দরিদ্র মানুষের কথা মাথায় রেখে এক কিছু বছর আগে এক প্রকল্প চালু করেছে মমতা সরকার। যার নাম ‘হাসির আলো প্রকল্প’। এই প্রকল্পের সুবিধাভোগীদের বিদ‍্যুতের বিলের উপরে বিশেষ ছাড় দেওয়া হয়। জানিয়ে রাখি রাজ্য সরকারের এই প্রকল্পের মাধ্যমে এই ৭৫ ইউনিট পর্যন্ত বিদ‍্যুতের বিলে ছাড় পেতে চলেছে প্রতিটি পরিবার।

Electric bill electricity expense new law in Uttar Pradesh protest starts

আরও পড়ুন: আজ থেকে বাড়বে বৃষ্টি, কমবে গরম! দক্ষিণবঙ্গের কোন জেলা কখন ভিজবে? আবহাওয়ার খবর

এই প্রকল্পে ৫১-১০০ ইউনিট স্ল‍্যাবে ২.৫ টাকা প্রতি ইউনিট হিসেবে ১৮৭ টাকা ৫০ পয়সা পর্যন্ত ছাড় মিলতে পারে বিদ‍্যুতের বিলে। তবে সকলে এই প্রকল্পের আওতায় আসবে না। রাজ্যের বিপিএল রেশন কার্ডধারীরাই এই প্রকল্পের সুবিধা পাবেন।

Sharmi Dhar
Sharmi Dhar

শর্মি ধর, বাংলা হান্ট এর রাজনৈতিক কনটেন্ট রাইটার। উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয় থেকে সাংবাদিকতায় স্নাতকোত্তর। বিগত ৩ বছর ধরে সাংবাদিকতা পেশার সঙ্গে যুক্ত ।

সম্পর্কিত খবর