জুনিয়র ডাক্তারদের কাজে ফেরাতে এবার ‘এসমা’ প্রয়োগ করবে সরকার? স্বাস্থ্য ভবন কী ভাবছে?

বাংলা হান্ট ডেস্কঃ আরজি কর কাণ্ডের প্রতিবাদে বিগত প্রায় এক মাস ধরে কর্মবিরতিতে রয়েছেন জুনিয়র ডাক্তাররা। সোমবার সুপ্রিম কোর্টের তরফ থেকে ‘ডেডলাইন’ বেঁধে দিয়েও কোনও কাজ হয়নি। নিজেদের অবস্থানে অনড় প্রতিবাদকারী চিকিৎসকরা। এমতাবস্থায় সরকার (Government of West Bengal) কী ভাবছে? জুনিয়র ডাক্তারদের কাজে ফেরাতে এবার কী উদ্যোগ নেওয়া হবে? স্বাস্থ্য ভবন সূত্রে মিলল নয়া আপডেট!

  • কর্মবিরতি চলবে, জানিয়েছেন জুনিয়র ডাক্তাররা (Government of West Bengal)

সোমবার সুপ্রিম কোর্টের তরফ থেকে স্পষ্ট জানানো হয়, কর্মবিরতি প্রত্যাহার করে জুনিয়র চিকিৎসকদের পুনরায় কাজে ফিরতে হবে। মঙ্গলবার বিকেল ৫টার মধ্যে কাজে ফিরলে তাঁদের বিরুদ্ধে কোনও শাস্তিমূলক ব্যবস্থা নিতে পারবে না রাজ্য সরকার। তবে যদি এমনটা না হয়, তাহলে সরকার শৃঙ্খলাভঙ্গের জন্য ব্যবস্থা নিতে পারে। সুপ্রিম কোর্টের ‘ডেডলাইন’ পেরিয়ে গিয়েছে প্রায় ২৪ ঘণ্টা হতে চলল। জুনিয়র ডাক্তারদের (Junior Doctors) কর্মবিরতি এখনও চলছে।

   
  • এবার কী পদক্ষেপ নেবে স্বাস্থ্য ভবন?

একটি সংবাদমাধ্যমের প্রতিবেদনে স্বাস্থ্য ভবনের শীর্ষ সূত্র উদ্ধৃত করে লেখা হয়েছে, সরকার সুপ্রিম কোর্টে (Supreme Court) সরকারি হাসপাতাল এবং মেডিক্যাল কলেজগুলিতে ভয়মুক্ত পরিবেশ গড়ে তোলার আশ্বাস দিয়েছে। একইসঙ্গে নিরাপত্তা পরিকাঠামো আরও জোরদার করার কথাও বলা হয়েছে। হলফনামা আকারে আদালতকে একথা জানানো হয়েছে। সেই সঙ্গেই আরজি কর হাসপাতালের যে হাউজ স্টাফদের বিরুদ্ধে অভিযোগ ছিল, তাঁদের বিরুদ্ধে তদন্ত কমিটি তৈরি করা হয়েছে।

আরও পড়ুনঃ খুলে গেল কপাল! গরু পাচার মামলায় বিরাট খবর, শোরগোল রাজ্যে

ওই সূত্র জানাচ্ছে, সরকার (Government of West Bengal) আশা করেছিল এরপর ফের কাজে যোগদান করবেন জুনিয়র চিকিৎসকরা। তবে তেমনটা হয়নি। তিনি বলেন, মঙ্গলবার বিকেল ৫টার মধ্যে কোনও জুনিয়র ডাক্তার কাজে যোগ না দিলে তাঁর বিরুদ্ধে শৃঙ্খলাভঙ্গের নোটিশ দেওয়ার অধিকার হাসপাতালের কাছে রয়েছে। শুধু তাই নয়, বেশি বাড়াবাড়ি করলে সরকারের কাছে লাইসেন্স বাতিলের এক্তিয়ারও আছে। সবচেয়ে বড় কথা হল, জুনিয়র চিকিৎসকরা যদি অনির্দিষ্টকালের জন্য কর্মবিরতি চালাতে চান তাহলে স্বরাষ্ট্র দফতরের কাজে ‘এসমা’ তথা এসেনশিয়াল সার্ভিসেস মেইনটেনেন্স অ্যাক্ট জারি করার ক্ষমতাও রয়েছে।

Nabanna Government of West Bengal

তাহলে কি এবার আন্দোলনরত জুনিয়র চিকিৎসকদের বিরুদ্ধে কড়া পদক্ষেপ নেওয়ার প্রস্তুতি নেওয়া হচ্ছে? জবাবে স্বাস্থ্য ভবনের শীর্ষ সূত্র জানান, এখনও অবধি এই বিষয়ে স্বাস্থ্য ভবন অথবা আরজি কর কর্তৃপক্ষ কোনও সিদ্ধান্ত নেয়নি। নবান্ন (Government of West Bengal) কী অবস্থান নিতে চাইছে, আপাতত সেটার অপেক্ষা করা হচ্ছে। তিনি জানান, সরকার কোনও হঠকারী সিদ্ধান্ত নেওয়ার পক্ষপাতী নয়। তবে এটাও ভুলে গেলে চলবে না, কর্মবিরতির কারণে প্রচুর রোগী এবং সাধারণ মানুষ পরিষেবা পাওয়া থেকে বঞ্চিত হচ্ছে। আবার এটাও দেখা যাচ্ছে, কেউ কেউ হাসপাতালে কর্মবিরতি করলেও প্রাইভেট প্র্যাকটিস চালাচ্ছেন। তাই আজ না হোক কাল সরকারকে এই নিয়ে একটা সিদ্ধান্ত নিতেই হবে।

Sneha Paul
Sneha Paul

স্নেহা পাল, যাদবপুর বিশ্ববিদ্যালয় থেকে স্নাতকোত্তর পড়াকালীন সাংবাদিকতা শুরু। বিগত ২ বছর ধরে বাংলা হান্ট-এর কনটেন্ট রাইটার হিসেবে নিযুক্ত। রাজনীতি থেকে বিনোদন, ভাইরাল থেকে ভ্রমণ, সব ধরণের লেখাতেই সমান সাবলীল।

সম্পর্কিত খবর