গ্রাহকেরা হন সতর্ক! এবার HDFC এবং Axis ব্যাঙ্কের ওপর জরিমানা আরোপ করল RBI, চমকে দেবে কারণ

বাংলা হান্ট ডেস্ক: এবার দেশের দু’টি বড় ব্যাঙ্কের ওপর জরিমানা আরোপ করল RBI (Reserve Bank Of India)। এর মধ্যে প্রথমটি হল দেশের বৃহত্তম বেসরকারি ব্যাঙ্ক HDFC ব্যাঙ্ক এবং দ্বিতীয়টি হল Axis ব্যাঙ্ক। কেন্দ্রীয় ব্যাঙ্ক দ্বারা নির্ধারিত নিয়ম অনুসরণের ক্ষেত্রে অবহেলার কারণে রিজার্ভ ব্যাঙ্ক এই দুই ব্যাঙ্কের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণ করেছে। এমন পরিস্থিতিতে আপনারও যদি এই ব্যাঙ্কগুলিতে অ্যাকাউন্ট থাকে সেক্ষেত্রে এই খবরটি আপনার জন্য খুবই গুরুত্বপূর্ণ হিসেবে বিবেচিত হবে। ইতিমধ্যেই RBI একটি প্রেস বিজ্ঞপ্তি জারি করে এই বিষয়ে তথ্য শেয়ার করেছে।

RBI (Reserve Bank Of India)-র কড়া অ্যাকশন:

মোট ২.৯১ কোটি টাকার জরিমানা: জানিয়ে রাখি যে, সঠিকভাবে নিয়ম মেনে না চলার জন্য প্রায়শই বিভিন্ন ব্যাঙ্কের ওপর জরিমানা আরোপ করে RBI। মূলত, কেন্দ্রীয় ব্যাঙ্ক চায় যে ব্যাঙ্কগুলি যাতে সমস্ত নিয়ম সঠিকভাবে মেনে চলে গ্রাহকদের সুষ্ঠুভাবে পরিষেবা প্রদান করে। এমতাবস্থায়, RBI (Reserve Bank Of India) HDFC ব্যাঙ্ক এবং Axis ব্যাঙ্কের ওপর মোট ২.৯১ কোটি টাকার জরিমানা আরোপ করেছে। RBI জানিয়েছে যে, ব্যাঙ্কগুলির গ্রাহকদের দেওয়া পরিষেবাগুলিতে অবহেলার ঘটনা প্রকাশের পরে জরিমানার এই পদক্ষেপ নেওয়া হয়েছে। যার মধ্যে KYC থেকে শুরু করে ডিপোজিটের ক্ষেত্রে সুদের হার সহ অন্যান্য বিষয় অন্তর্ভুক্ত রয়েছে।

   

Reserve Bank of India has imposed fine on HDFC and Axis Bank.

কেন জরিমানা করা হল Axis ব্যাঙ্ককে: RBI (Reserve Bank Of India) দ্বারা জারি করা প্রেস বিজ্ঞপ্তি অনুযায়ী, রিজার্ভ ব্যাঙ্ক বেসরকারি সেক্টরের Axis ব্যাঙ্কের ওপর সর্বোচ্চ জরিমানা আরোপ করেছে। যার পরিমাণ হল ১.৯১ কোটি টাকা। মূলত, ব্যাঙ্কিং রেগুলেশন অ্যাক্ট, ১৯৪৯ (বিআর অ্যাক্ট)-এর ধারা ১৯ (১) (এ) বিধি লঙ্ঘনের জন্য এই জরিমানা করা হয়েছে। এছাড়াও, ডিপোজিটের ক্ষেত্রে সুদের হার, KYC সহ এগ্রিকালচার লোন সম্পর্কিত কিছু নির্দেশ অনুসরণ না করার জন্য এই ব্যাঙ্ককে জরিমানার সম্মুখীন হতে হয়েছে।

আরও পড়ুন: ODI বিশ্বকাপে হেরেছে ভারত, তবুও দেশে এল ১১ হাজার কোটি টাকা! ১০ মাস পর মিলল বড় তথ্য

HDFC ব্যাঙ্ক কোথায় ভুল করেছে: দেশের বৃহত্তম বেসরকারি ব্যাঙ্ক HDFC ব্যাঙ্কের ওপর RBI (Reserve Bank Of India) ১ কোটি টাকা জরিমানা আরোপ করেছে। প্রেস বিজ্ঞপ্তিতে বলা হয়েছে যে, এই ব্যাঙ্কের ক্ষেত্রেও ডিপোজিটের ক্ষেত্রে সুদের হার, ব্যাঙ্কের সাথে যুক্ত রিকভারি এজেন্ট এবং ব্যাঙ্ক কাস্টমার্স সার্ভিসের জন্য নির্ধারিত নির্দেশিকা অনুসরণ না করার জন্য HDFC ব্যাঙ্কের ওপর জরিমানা আরোপের ব্যবস্থা নেওয়া হয়েছে।

আরও পড়ুন: রোহিত-গম্ভীরের সিদ্ধান্তে শুরু বিভ্রান্তি! বাংলাদেশের বিরুদ্ধে খেলতে পারবেন না ভারতের এই দুই তারকা প্লেয়ার

গ্রাহকদের ওপর কোনও প্রভাব পড়বে না: জানিয়ে রাখি যে, HDFC ব্যাঙ্ক এবং অ্যাক্সিস ব্যাঙ্কের ওপর আরোপিত জরিমানা সংক্রান্ত তথ্যের পাশাপাশি, ব্যাঙ্কগুলির গ্রাহকদের ওপর এই জরিমানার আদৌ কোনও প্রভাব পড়বে কিনা তা স্পষ্ট করা হয়েছে RBI (Reserve Bank Of India)-এর তরফে। যেখানে, কেন্দ্রীয় ব্যাঙ্ক স্পষ্টভাবে জানিয়ে দিয়েছে যে, সংবিধিবদ্ধ এবং রেগুলেটরি ক্ষেত্রে ত্রুটির কারণে এই পদক্ষেপ নেওয়া হয়েছে। যেটি ওই দুই ব্যাঙ্কের গ্রাহকদের সাথে করা কোনও লেনদেন বা চুক্তির বৈধতাকে প্রভাবিত করবে না। অর্থাৎ, সোজা কোথায় এর ফলে গ্রাহকেরা প্রভাবিত হবেন না।

Sayak Panda
Sayak Panda

সায়ক পন্ডা, মেদিনীপুর কলেজ (অটোনমাস) থেকে মাস কমিউনিকেশন এবং সাংবাদিকতার পোস্ট গ্র্যাজুয়েট কোর্স করার পর শুরু নিয়মিত লেখালেখি। ২ বছরেরও বেশি সময় ধরে বাংলা হান্ট-এর কনটেন্ট রাইটার হিসেবে নিযুক্ত।

সম্পর্কিত খবর