PNB কেলেঙ্কারি মামলায় ED-র কড়া অ্যাকশন! পলাতক নীরব মোদীর ২৯ কোটির সম্পত্তি বাজেয়াপ্ত

বাংলা হান্ট ডেস্ক: এবার এনফোর্সমেন্ট ডিরেক্টরেট তথা ED বুধবার মানি লন্ডারিং মামলায় পলাতক নীরব মোদীর (Nirav Modi) ২৯ কোটি ৭৫ লক্ষ টাকার স্থাবর সম্পত্তি এবং ব্যাঙ্ক ব্যালেন্স বাজেয়াপ্ত করেছে বলে জানা গিয়েছে। প্রসঙ্গত উল্লেখ্য যে, PNB ব্যাঙ্ক কেলেঙ্কারি মামলায় পলাতক নীরব মোদীর বিরুদ্ধে এই ব্যবস্থা গ্রহণ করেছে ED। ৬,৪৯৮ কোটি টাকার এই ব্যাঙ্ক জালিয়াতির ঘটনায়, ED CBI-এর FIR-এ ECR নথিভুক্ত করে তদন্ত শুরু করেছিল। এই তদন্ত চলাকালীন, ED নীরব মোদী (Nirav Modi) এবং তাঁর সংস্থাগুলির কয়েক কোটি টাকার জমি এবং ব্যাঙ্ক অ্যাকাউন্ট সম্পর্কে তথ্য জানতে পারে।

নীরব মোদীর (Nirav Modi) সম্পত্তি বাজেয়াপ্ত:

এদিকে, এর আগেও ED ইতিমধ্যেই নীরব মোদী (Nirav Modi) এবং তাঁর সাথে সম্পর্কিত ২,৫৯৬ কোটি টাকার স্থাবর-অস্থাবর সম্পত্তি বাজেয়াপ্ত করেছিল। জানিয়ে রাখি যে, CBI বিএস এবং এফসি শাখা, মুম্বাই দ্বারা নথিভুক্ত FIR-এর ভিত্তিতে ED ভারতীয় দণ্ডবিধি ১৮৬০ এবং দুর্নীতি প্রতিরোধ আইন, ১৯৮৮-র ধারাগুলির অধীনে PNB ব্যাঙ্ক জালিয়াতির মামলায় তদন্ত শুরু করে। ভারতে নীরব মোদী এবং তাঁর কোম্পানিগুলির মালিকানাধীন ২৯.৭৫ কোটি টাকার জমি এবং বাড়ি ও ব্যাঙ্ক অ্যাকাউন্টে থাকা অর্থ হিসেবে চিহ্নিত করা হয়েছিল। যা বর্তমানে মানি লন্ডারিং মামলায় বাজেয়াপ্ত করা হয়েছে।

   

 Nirav Modi property worth 29 crores seized.

নীরব মোদীর প্রত্যর্পণের প্রক্রিয়া শুরু: পলাতক আর্থিক অপরাধী আইন, ২০১৮-র বিধানের অধীনে মুম্বাইয়ের বিশেষ আদালত (FEOA) দ্বারা ৬৯২.৯০ কোটি টাকা বাজেয়াপ্ত করা হয়। পাশাপাশি, ক্ষতিগ্রস্ত ব্যাঙ্কগুলিতে ১,০৫২.৪২ কোটি টাকা সফলভাবে পুনরুদ্ধার করা হয়েছে। PMLA ২০২২-এর অধীনে বিশেষ আদালতে নীরব মোদী (Nirav Modi) এবং সংশ্লিষ্ট সংস্থাগুলির বিরুদ্ধে ইতিমধ্যেই ED একটি অভিযোগ দায়ের করেছে। এর পাশাপাশি, পলাতক নীরব মোদীর বিরুদ্ধে প্রত্যর্পণের প্রক্রিয়া শুরু হয়েছে।

আরও পড়ুন: গ্রাহকেরা হন সতর্ক! এবার HDFC এবং Axis ব্যাঙ্কের ওপর জরিমানা আরোপ করল RBI, চমকে দেবে কারণ

নীরব মোদী বর্তমানে ব্রিটেনের কারাগারে বন্দি: চলতি বছরের শুরুতে, নীরব মোদী (Nirav Modi) ব্রিটেনের আদালতে জামিনের আবেদন করেছিলেন এবং সেখানকার আদালত সপ্তমবারের মতো তাঁর জামিন প্রত্যাখ্যান করেছিল। জামিনের আদেশের বিরুদ্ধে নীরব মোদী ইউকে হাইকোর্টে একটি আপিল দায়ের করেছিলেন। যা পরে প্রত্যাহার করা হয়।

আরও পড়ুন: ODI বিশ্বকাপে হেরেছে ভারত, তবুও দেশে এল ১১ হাজার কোটি টাকা! ১০ মাস পর মিলল বড় তথ্য

বর্তমানে তিনি ব্রিটিশ কারাগারে বন্দি রয়েছেন এবং তদন্ত চলছে। প্রাপ্ত তথ্য অনুসারে, নীরব মোদীকে (Nirav Modi) ভারতে প্রত্যর্পণ করার জন্য ভারত সরকার প্রচেষ্টা চালাচ্ছে। যাতে ভারতীয় আইন অনুযায়ী আর্থিক কেলেঙ্কারির জন্য তাঁর বিরুদ্ধে আইনি ব্যবস্থা নেওয়া যায়। এক্ষেত্রে ভারত সরকার ব্রিটিশ সরকারের কাছে নীরব মোদীর প্রত্যর্পণের আবেদনও করেছিল।

Sayak Panda
Sayak Panda

সায়ক পন্ডা, মেদিনীপুর কলেজ (অটোনমাস) থেকে মাস কমিউনিকেশন এবং সাংবাদিকতার পোস্ট গ্র্যাজুয়েট কোর্স করার পর শুরু নিয়মিত লেখালেখি। ২ বছরেরও বেশি সময় ধরে বাংলা হান্ট-এর কনটেন্ট রাইটার হিসেবে নিযুক্ত।

সম্পর্কিত খবর