হায় হায়! একটান ৬ দিন হবে না ব্যাঙ্কের কোন কাজ! আগেভাগেই দেখুন লিস্ট, নাহলেই হাত কামড়াবেন

বাংলাহান্ট ডেস্ক : রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া নিয়মিত প্রকাশ করে ব্যাংকের ছুটির (Bank Holiday) তালিকা। সেই তালিকা অনুযায়ী সেপ্টেম্বর মাসে একটানা ৬ দিন বন্ধ থাকবে ব্যাংক। ১৩ই সেপ্টেম্বর থেকে ১৮ই সেপ্টেম্বরের মধ্যে সাপ্তাহিক ছুটি ছাড়াও রয়েছে বেশ কিছু স্থানীয় উৎসব। যার ফলে কিছু কিছু ব্যাংক একটানা ৬ দিনও বন্ধ থাকতে পারে। জাতীয় ছুটি ছাড়া স্থানীয় উৎসবের উপর ভিত্তি করে রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (Reserve Bank of India) বিভিন্ন ব্যাংকে দিয়ে থাকে স্থানীয় ছুটি।

টানা ৬ দিন খুলবে না ব্যাংক (Bank Holiday)

তাই সব উৎসবেই যে গোটা দেশে ব্যাংক বন্ধ (Bank Holiday) থাকবে এমনটা মনে করার কারণ নেই। বলতে গেলে সেপ্টেম্বর মাসে ভারতের ব্যাংকগুলি ১৪ দিন মতো বন্ধ থাকতে চলেছে। স্থানীয় উৎসব ছাড়াও রয়েছে শনিবার ও রবিবার। প্রতি সপ্তাহের রবিবার দেশের সমস্ত সরকারি ও বেসরকারি ব্যাংক বন্ধ থাকে। মাসের দ্বিতীয় ও চতুর্থ শনিবার গোটা দেশেই বন্ধ থাকে ব্যাংক। তাই আগে থেকে ব্যাংকের ছুটির দিনগুলি জানা থাকলে আখেরে লাভ হবে আপনারই।

   

আরোও পড়ুন : ছুঁলেই আগুন সোনা! লক্ষ্মীবারে আরও ঊর্ধ্বমুখী ‘হলুদ ধাতু’

১৩ থেকে ১৮ সেপ্টেম্বর কোথায় কোথায় কী কারণে ব্যাংক বন্ধ:

১৩ সেপ্টেম্বর (শুক্রবার) রামদেব জয়ন্তী/তেজা দশমী উপলক্ষে রাজস্থানে ব্যাংক বন্ধ।

১৪ সেপ্টেম্বর (দ্বিতীয় শনিবার) ও ওনাম উপলক্ষে কেরল/বিভিন্ন রাজ্যে ব্যাংক বন্ধ।

১৫ সেপ্টেম্বর (রবিবার) তিরুভোনম উপলক্ষে কেরল/বিভিন্ন রাজ্যে ছুটি।

আরোও পড়ুন : ‘মগজাস্ত্র’ খাঁটিয়েই ঘুরিয়ে দেন সব মামলা! জানেন আসলে কে এই রাজ্যের আইনজীবী কপিল সিব্বল?

১৬ সেপ্টেম্বর (সোমবার) ইদ-ই-মিলাদ উপলক্ষে সারা ভারতে ব্যাংক বন্ধ।

১৭ সেপ্টেম্বর (মঙ্গলবার) ইন্দ্র যাত্রা উপলক্ষে সিকিমে ব্যাংক ছুটি।

১৮ সেপ্টেম্বর (বুধবার) শ্রী নারায়ণ গুরু জয়ন্তীতে কেরলে ছুটি।

Will the bank be closed every Saturday

এগুলি ছাড়াও সেপ্টেম্বর মাসে আরো কিছুদিন বন্ধ থাকতে চলেছে ব্যাংক।  শ্রী নারায়ণ গুরু সমাধি উপলক্ষে ২১ সেপ্টেম্বর কেরলে বন্ধ থাকবে ব্যাংক। ২২  সেপ্টেম্বর গোটা দেশেই রয়েছে সাপ্তাহিক ছুটি। এছাড়াও বীরদের শহিদ দিবস উপলক্ষে হরিয়ানায় ২৩ সেপ্টেম্বর ব্যাংক হলিডে। মাসের চতুর্থ শনিবার ও রবিবার হিসাবে গোটা দেশেই ব্যাংকের ব্রাঞ্চ পরিষেবা বন্ধ থাকবে ২৮ ও ২৯ সেপ্টেম্বর।

Avatar
Soumita

আমি সৌমিতা। বিগত ৩ বছর ধরে কর্মরত ডিজিটাল সংবাদমাধ্যমে। রাজনীতি থেকে শুরু করে ভ্রমণ, ভাইরাল তথ্য থেকে শুরু করে বিনোদন, পাঠকের কাছে নির্ভুল খবর পৌঁছে দেওয়াই আমার একমাত্র লক্ষ্য।

সম্পর্কিত খবর