শুরু হয়ে গেল কাউন্টডাউন! ভারতের বিরুদ্ধে টেস্ট সিরিজের জন্য ঘোষণা হল বাংলাদেশের স্কোয়াড

বাংলা হান্ট ডেস্ক: সম্প্রতি পাকিস্তানের বিরুদ্ধে টেস্ট সিরিজে ঐতিহাসিক জয় হাসিল করেছে বাংলাদেশ। তারপরেই তারা পরবর্তী টেস্ট সিরিজে মুখোমুখি হবে ভারতের (India-Bangladesh Test Series)। এদিকে, পাকিস্তানের বিরুদ্ধে জয়ের পর বাংলাদেশ টিম এখন চরম আত্মবিশ্বাসী রয়েছে। জানিয়ে রাখি যে, নির্ধারিত সূচি অনুযায়ী দু’টি টেস্ট ম্যাচের পাশাপাশি বাংলাদেশ এবং ভারতের মধ্যে তিনটি T20 ম্যাচও সম্পন্ন হবে।

ভারতের বিরুদ্ধে টেস্ট সিরিজের (India-Bangladesh Test Series) জন্য ঘোষণা হল বাংলাদেশের স্কোয়াড:

তবে, প্রথমে খেলা হবে টেস্ট সিরিজ (India-Bangladesh Test Series)। যার প্রথম টেস্টটি চেন্নাইয়ে আগামী ১৯ সেপ্টেম্বর থেকে শুরু হতে চলেছে। ইতিমধ্যেই প্রথম টেস্ট ম্যাচের জন্য ভারতীয় দলের ঘোষণা করা হলেও বৃহস্পতিবার এই সিরিজের জন্য ১৬ সদস্যের দল ঘোষণা করেছে বাংলাদেশ। যেখানে আগের স্কোয়াড থেকে একটি মাত্র পরিবর্তন ঘটানো হয়েছে। সেক্ষেত্রে শরিফুল ইসলামের পরিবর্তে সুযোগ পেয়েছেন জাকির আলী।

   

বাংলাদেশ দলে মাত্র একটি পরিবর্তন হয়েছে: জানিয়ে রাখি যে, পাকিস্তান সিরিজে বাংলাদেশের যে সমস্ত খেলোয়াড়রা ছিলেন সেই তালিকায় মাত্র একজনকে পরিবর্তন করা হয়েছে। রাওয়ালপিন্ডিতে পাকিস্তানের বিরুদ্ধে টেস্ট সিরিজের প্রথম ম্যাচ খেলা ফাস্ট বোলার শরিফুল ইসলাম ভারতের বিরুদ্ধে টেস্ট সিরিজে জায়গা পাননি। ওই ম্যাচে দুই ইনিংসেই বোলিং করে মোট তিনটি উইকেট নেন শরিফুল।

আরও পড়ুন: আর নেই চিন্তা! এবার দাম কমবে পেট্রোল-ডিজেলের, বড় পরিকল্পনা কেন্দ্রের

মিডিয়া রিপোর্ট অনুসারে জানা গিয়েছে যে, শরিফুল কুঁচকির চোটের মধ্যে রয়েছেন। সেই কারণেই তিনি খেলতে পারবেন না। এমতাবস্থায়, ভারতের বিরুদ্ধে টেস্ট সিরিজে (India-Bangladesh Test Series) তাঁর জায়গায় অন্তর্ভুক্ত করা হয়েছে জাকির আলীকে। যিনি এখনও টেস্টে অভিষেক করেননি। এই উইকেটরক্ষক ব্যাটার প্রথম শ্রেণির ক্রিকেটে ৪৯ টি ম্যাচে ৪১.৪৭ গড়ে ২,৮৬২ রান করেছেন। যার মধ্যে রয়েছে ৪ টি সেঞ্চুরি এবং ১৯ টি হাফ-সেঞ্চুরি। বাংলাদেশের হয়ে এখনও পর্যন্ত শুধু T20 ফরম্যাটেই খেলেছেন জাকির।

আরও পড়ুন: আর মুম্বাই ইন্ডিয়ান্সে থাকবেন না রোহিত? রাখঢাক না রেখে আকাশ চোপড়া জানালেন “আসল সত্যি”

ভারতের বিরুদ্ধে টেস্ট সিরিজের জন্য ঘোষিত বাংলাদেশ দল: নাজমুল হোসেন শান্ত (অধিনায়ক), শাদমান ইসলাম, জাকির হাসান, মুশফিকুর রহিম, সাকিব আল হাসান, লিটন দাস, মেহেদি হাসান মিরাজ, জাকির আলী, তাসকিন আহমেদ, হাসান মাহমুদ, নাহিদ রানা, তাইজুল ইসলাম, মাহমুদুল হাসান জয়, নাঈম হাসান ও খালিদ আহমেদ।

Sayak Panda
Sayak Panda

সায়ক পন্ডা, মেদিনীপুর কলেজ (অটোনমাস) থেকে মাস কমিউনিকেশন এবং সাংবাদিকতার পোস্ট গ্র্যাজুয়েট কোর্স করার পর শুরু নিয়মিত লেখালেখি। ২ বছরেরও বেশি সময় ধরে বাংলা হান্ট-এর কনটেন্ট রাইটার হিসেবে নিযুক্ত।

সম্পর্কিত খবর