দুবাইয়ের ধাঁচে কলকাতায় ইন্টারন্যাশনাল শপিং ফেস্টিভ্যাল, কবে থেকে শুরু? বিরাট উদ্যোগ মমতার

বাংলা হান্ট ডেস্কঃ পুজোর আগে শহর কলকাতায় (Kolkata) শুরু হতে চলেছে আন্তর্জাতিক ‘শপিং ফেস্টিভ‌্যাল’। তাও আবার দুবাইয়ের আদলে। জানা গিয়েছে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের (Mamata Banerjee) উদ্যোগে আগামী ২০-২৪ সেপ্টেম্বর পর্যন্ত বিশ্ব বাংলা মেলা প্রাঙ্গণে অনুষ্ঠিত হবে শপিং ফেস্টিভ‌্যাল। বিভিন্ন শপিং মলে যা চলবে অক্টোবর মাসের ৫ তারিখ পর্যন্ত।

পুজোর আগেই শহরে শপিং ফেস্টিভ্যাল

আর জি কর নিয়ে উত্তপ্ত আবহেই বুধবার শিল্প বৈঠক করেন মুখ‌্যমন্ত্রী। বড় বড় শিল্পপতিরা হাজির ছিলেন বৈঠকে। সেখানেই এই ‘শপিং ফেস্টিভ‌্যাল’এর বিষয়টি চূড়ান্ত হয়েছে। জানা গিয়েছে দেশ-বিদেশ মিলিয়ে প্রায় ৫০০-৫৫০ রকমের সামগ্রীর স্টল সেখানে থাকবে। প্রতিবেশি দেশ বাংলাদেশ, নেপাল, ভুটান, মায়ানমার-সহ আরও একাধিক দেশ এই অনুষ্ঠানে অংশ নেবে।

   

ইতিমধ্যেই পুজোর আগে এই ‘শপিং ফেস্টিভ‌্যাল’ পরিচালনার দায়িত্ব দেওয়া হয়েছে একাধিক দপ্তরের সচিবকে। একেকজন সচিবকে একেকটি কাজের জন্য ইনচার্জ করা হয়েছে। গতকালের বৈঠকে বাংলার প্রথম সারির বেশ কয়েকজন শিল্পপতি সহ শহর ও জেলার বিভিন্ন বণিকসভার প্রতিনিধিরা হাজির হয়েছিলেন। বাংলায় শিল্পস্থাপনের জন্য কতটা অনুকূল পরিবেশ রয়েছে, সেই বিষয় তুলে ধরেন মুখ‌্যমন্ত্রী।

Mamata Banerjee plans to arrange a shopping festival like Dubai in Kolkata

আরও পড়ুন: বৃষ্টির জোরসে কামড়! আজ ভারী থেকে অতিভারী বৃষ্টি দক্ষিণবঙ্গে, কখন কোন জেলা ভিজবে?

পাশাপাশি এদিনের বৈঠকে উপস্থিত ছিলেন মুখ‌্যমন্ত্রীর প্রধান উপদেষ্টা, মুখ‌্যসচিব। শিল্পসচিব, শিল্পোন্নয়ন নিগমের চেয়ারম‌্যান এবং এমডি-সহ পদস্থ কর্তারাও উপস্থিত ছিলেন। সেই হেভিওয়েট বৈঠকেই একাধিক বিষয় নিয়ে আলোচনা হয়। পাশাপাশি আগামী বছরের ৫ ও ৬ ফেব্রুয়ারি হবে বিশ্ববাংলা বাণিজ‌্য সম্মেলন বলে চূড়ান্ত হয়েছে বৈঠকে। যেখানে প্রায় ৪০০-৪৫০ বিদেশী অতিথি আসবে বলে জানা গিয়েছে।

Sharmi Dhar
Sharmi Dhar

শর্মি ধর, বাংলা হান্ট এর রাজনৈতিক কনটেন্ট রাইটার। উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয় থেকে সাংবাদিকতায় স্নাতকোত্তর। বিগত ৩ বছর ধরে সাংবাদিকতা পেশার সঙ্গে যুক্ত ।

সম্পর্কিত খবর