ভারতের যুব সমাজের অগ্রগতির কথাই ছিল লক্ষ্য! আর্মেনিয়ায় গিয়ে সৌমিত্র খাঁ যা বললেন..তাক লাগবে

বাংলাহান্ট ডেস্ক : বিষ্ণুপুরের বিজেপি সাংসদ সৌমিত্র খাঁ (Soumitra Khan) আর্মেনিয়া পৌঁছেছেন ৩ দিনের ইন্টারন্যাশনাল পার্লামেন্টারি ইউনিয়ন গ্লোবাল কনফারেন্সে যোগ দিতে। ভারতের পক্ষ থেকে এই কনফারেন্সে যোগ দিতে গিয়েছেন বিষ্ণুপুরের বিজেপি সাংসদ সৌমিত্র খাঁ ও উত্তরপ্রদেশের রাজ্যসভার  সাংসদ অমর পাল মৌর্য। ইংল্যান্ড, চিন, মেক্সিকো সহ 60টি দেশের দেড়শ জনের অধিক তরুণ সাংসদ অংশগ্রহণ করেছেন এই কনফারেন্সে।

সৌমিত্র খাঁ’র (Soumitra Khan) মন্তব্য

বর্তমান বিশ্বে একাধিক প্রতিকূলতার মাঝে কীভাবে যুব সমাজকে শিক্ষিত করে কর্মপযোগী করা যায়, সেই বিষয়ে বক্তব্য রাখবেন বিশ্বের বিভিন্ন প্রান্তের সাংসদরা। বিজেপি সাংসদ সৌমিত্র খাঁ (Soumitra Khan) কনফারেন্সের প্রথম দিনেই দেশের হয়ে বক্তব্য তুলে ধরেন গোটা বিশ্বের সাংসদদের কাছে। সাংসদ সৌমিত্র খাঁ এদিন বলেন, ভারত উল্লেখযোগ্য অগ্রগতি করেছে SDG 4 (গুণমান শিক্ষা) এবং SDG 8 (শালীন কাজ এবং অর্থনৈতিক বৃদ্ধি ) ক্ষেত্রে।

   

আরোও পড়ুন : একদিনে ১৬,৫০০ কোটি টাকা আয় করেও বড় ঝটকা খেলেন আদানি! জানলে হয়ে যাবেন অবাক

এদিন বিজেপি সাংসদ বলেন, একাধিক  চ্যালেঞ্জ সত্ত্বেও ভারত প্রাথমিক শিক্ষা ক্ষেত্রে নেট তালিকাভুক্তের হার 96.5 শতাংশে উন্নীত করেছে। এছাড়াও উচ্চশিক্ষায় অর্জন করেছে লিঙ্গ সমতা। বিজেপি সাংসদ সৌমিত্র খাঁ’য়ের (Soumitra Khan) কথায়, যুবকদের জন্য বেকারত্বের হার কমেছে ভারতে। নতুন শিক্ষানীতি 2020 এবং স্কিল ইন্ডিয়া, ডিজিটাল হাবের মতো উদ্যোগগুলি শিক্ষা ও কর্মসংস্থানকে উন্নত করতে অনুঘটকের কাজ করেছে।

Soumitra Khan

STARS, PMKVY, এবং CTS-এর মতো উদ্যোগের মাধ্যমে শিক্ষাগত বৈষম্য দূরীকরণ এবং কর্মসংস্থান বৃদ্ধিতে ভারত উল্লেখযোগ্য মাইলফলক অর্জন করেছে, যার ফলে গত দশকে যুব কর্মসংস্থান 17.3% বৃদ্ধি পেয়েছে। গত বাজেটের কথা উল্লেখ করে বিষ্ণুপুরের সাংসদ বলেন, কেন্দ্রীয় বাজেট 2024 সালে শিক্ষা, কর্মসংস্থান এবং দক্ষতার জন্য $17.84 বিলিয়ন বরাদ্দ করেছে সরকার। সরকারের এই প্যাকেজ 41 মিলিয়ন যুবকদের উপকৃত করবে।

আরোও পড়ুন : Investment নেই বললেই চলে! ঘরে বসেই তড়তড়িয়ে এগিয়ে যাবে Business, ফুলে ফেঁপে উঠবেন আপনিও

তার কথায়, R&D-এ নারীদের অংশগ্রহণ গত 10 বছরে দ্বিগুণ হয়েছে এবং আন্তর্জাতিক অংশীদারিত্ব তথ্য বিনিময় ও প্রশিক্ষণের মাধ্যমে দক্ষতা বৃদ্ধির কথাও এদিন উল্লেখ করেন সৌমিত্র খাঁ (Soumitra Khan)। সৌমিত্র খাঁ এদিনের ভাষণে বলেন, প্রত্যেক রাজনৈতিক ব্যক্তিরই স্বপ্ন থাকে সাংসদ, বিধায়ক কিংবা কোনো জনপ্রতিনিধি হয়ে দলীয় উচ্চাসন প্রাপ্তির, আবার অনেকের স্বপ্ন থাকে বৃহত্তর পরিসরে সমাজকে, দেশকে প্রতিনিধিত্ব করবার।

IMG 20240913 WA0019

সৌমিত্র বাবু এদিন তাঁর বাবার প্রসঙ্গ উল্লেখ করে বলেন, বাবা বলতেন যে কোনো স্বপ্নের পিছনে সঠিকভাবে লেগে থাকলে সুযোগ আসে বিশ্বের দরবারে দেশকে তুলে ধরবার, প্রতিনিধিত্ব করবার। এমতাবস্থায় সাংসদ সৌমিত্র খাঁ  প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি, স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ এবং লোকসভার স্পিকার ওম বিড়লাকে ধন্যবাদ জ্ঞাপন করেন আন্তর্জাতিক পরিসরে দেশের হয়ে তাঁকে প্রতিনিধিত্ব করবার সুযোগ করে দেওয়ার জন্য।

Avatar
Soumita

আমি সৌমিতা। বিগত ৩ বছর ধরে কর্মরত ডিজিটাল সংবাদমাধ্যমে। রাজনীতি থেকে শুরু করে ভ্রমণ, ভাইরাল তথ্য থেকে শুরু করে বিনোদন, পাঠকের কাছে নির্ভুল খবর পৌঁছে দেওয়াই আমার একমাত্র লক্ষ্য।

সম্পর্কিত খবর