বিপদে পড়েছে প্রতিবেশী মলদ্বীপ, বিবাদ ভুলে সাহায্য করতে প্রস্তুত ভারত! সামনে এল বড় আপডেট

বাংলা হান্ট ডেস্ক: ভারত (India) ফের তার প্রতিবেশী দেশ মলদ্বীপকে (Maldives) জরুরি অর্থনৈতিক সহায়তা করতে প্রস্তুত। জানিয়ে রাখি যে, মলদ্বীপ বর্তমানে সুকুক ডিফল্টের সঙ্কটের সম্মুখীন হয়েছে। ঠিক এই আবহেই ভারত একটি ভালো প্রতিবেশীর ভূমিকা পালন করতে প্রস্তুত। ভারতীয় আধিকারিকদের মতে, মলদ্বীপ দ্রুত ভারতীয় রিজার্ভ ব্যাঙ্কের মুদ্রা বিনিময় কর্মসূচির অধীনে ৪০০ মিলিয়ন ডলার পেতে পারে। এই কার্যক্রম আঞ্চলিক দেশগুলিকে সহায়তা প্রদান করে। আধিকারিকদের মতে, ভারত ২০১৯ সালে মলদ্বীপকে ৮০০ মিলিয়ন ডলারের ক্রেডিট লাইন দিয়েছিল। এদিকে, এই সময়েও মলদ্বীপ এই ক্রেডিট লাইনের ভিত্তিতে দীর্ঘমেয়াদী ঋণ চাইতে পারে।

ফের সাহায্যের হাত বাড়াবে ভারত (India):

যদিও, মলদ্বীপ সরকার ভারতের (India) কাছে সাহায্য চেয়েছে কি না তা এখনও স্পষ্ট নয়। তবে ব্লুমবার্গে প্রকাশিত একটি রিপোর্ট অনুসারে, আগামী সপ্তাহে রাষ্ট্রপতি মোহাম্মদ মুইজ্জুর ভারত সফরের সময়ে বিষয়টি নিয়ে আলোচনা হতে পারে। ভারতের এই জরুরি সহায়তা মলদ্বীপকে তার বাহ্যিক ঋণের পরবর্তী কিস্তি পরিশোধ করতে সাহায্য করবে, যা বর্তমানে ইসলামিক বন্ড ডিফল্টের হুমকির মধ্যে রয়েছে। মলদ্বীপ চলতি সপ্তাহে এই ঋণের কিস্তি পরিশোধের প্রতিশ্রুতি দিয়েছে। কিন্তু, বর্তমানে মলদ্বীপ এই ঋণের কিস্তি পরিশোধ করার মতো অবস্থায় নেই।

   

India is ready to help Maldives.

এদিকে, ভারতের (India) বিদেশ মন্ত্রকের কাছে এই বিষয়ে বিস্তারিত তথ্য জানতে চাওয়া হলে সংশ্লিষ্ট মন্ত্রক এই বিষয়ে কোনও মন্তব্য করতে রাজি হয়নি। অপরদিকে RBI, মলদ্বীপ সরকার এবং মলদ্বীপ মনিটারি অথোরিটিও এখনও এই বিষয়ে কোনও প্রতিক্রিয়া জানায়নি।

আরও পড়ুন: তৈরি হল নজির! এবার “অল টাইম হাই”-তে পৌঁছল ভারতের বৈদেশিক মুদ্রার ভাণ্ডার, চমকে দেবে পরিসংখ্যান

ব্লুমবার্গের তথ্য অনুসারে, মলদ্বীপকে আগামী অক্টোবরে ৫০০ মিলিয়ন ডলার বকেয়া সুকুক ঋণের জন্য ২৫ মিলিয়ন ডলার পরিশোধ করতে হবে। মলদ্বীপ মনিটারি অথোরিটি গত মাসের শেষের দিকে একটি বিবৃতিতে বলেছিল যে, তারা ভারতের (India) সাথে ৪০০ মিলিয়ন ডলারের মুদ্রা বন্দোবস্তের ব্যবস্থা নিয়ে কাজ করছে এবং তারা শীঘ্রই এই বিষয়টি সফলভাবে সম্পন্ন করার বিষয়ে আশা প্রকাশ করেছে।

আরও পড়ুন: “জেগে আছো?” রাত আড়াইটায় মেসেজ করে পীযূষকে কি বলেছিলেন রোহিত? জানলে আপনিও করবেন প্রশংসা

জানিয়ে রাখি যে, মলদ্বীপের বর্তমান সরকার তার ভারত (India) বিরোধী মনোভাবের জন্য পরিচিত। মলদ্বীপে মুইজ্জু সরকার ক্ষমতায় আসার পর থেকেই ভারত ও মলদ্বীপের মধ্যে সম্পর্ক তিক্ত হয়ে ওঠে। কিন্তু, ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী তৃতীয়বার প্রধানমন্ত্রী হওয়ার শপথ গ্রহণে মুইজ্জুকে আমন্ত্রণ জানিয়েছিলেন এবং তিনি এসেও ছিলেন। এদিকে, ভারতের বিদেশমন্ত্রী এস জয়শঙ্করও কিছুদিন আগে মলদ্বীপে গিয়েছিলেন এবং সেখানে কিছু গুরুত্বপূর্ণ অংশীদারিত্ব সম্পন্ন করেন। এমতাবস্থায়, মুইজ্জুর ভারত সফর এবং ভারতের প্রধানমন্ত্রীর সাথে সাক্ষাতের বিষয়টি ভারত ও মলদ্বীপের সম্পর্কের মধ্যে একটি নতুন পর্বের সূচনা করবে বলে মনে করছেন বিশেষজ্ঞরা।

Sayak Panda
Sayak Panda

সায়ক পন্ডা, মেদিনীপুর কলেজ (অটোনমাস) থেকে মাস কমিউনিকেশন এবং সাংবাদিকতার পোস্ট গ্র্যাজুয়েট কোর্স করার পর শুরু নিয়মিত লেখালেখি। ২ বছরেরও বেশি সময় ধরে বাংলা হান্ট-এর কনটেন্ট রাইটার হিসেবে নিযুক্ত।

সম্পর্কিত খবর