ভয়ঙ্কর দুর্নীতির অভিযোগ! এবার বাম জমানায় নিয়োগ নিয়ে মামলা, বিরাট নির্দেশ হাইকোর্টের

বাংলা হান্ট ডেস্কঃ গত দু’বছর ধরে নিয়োগ দুর্নীতি (Recruitment Scam) নিয়ে কঙ্কালসার দশা রাজ্যের। শিক্ষাক্ষেত্রে গুচ্ছ গুচ্ছ দুর্নীতির অভিযোগে জর্জরিত শাসকদল। আদালতে চলছে একাধিক মামলা। তবে এরই মাঝে এবার প্রাথমিক স্কুলে বাম আমলের নিয়োগ নিয়ে প্রশ্ন । পূর্বের সরকারের নিয়োগ প্রক্রিয়ার প্যানেল দেখতে চাইল কলকাতা হাই কোর্ট (Calcutta High Court)। সোমবার এই মামলা উঠেছিল কলকাতা হাইকোর্টের বিচারপতি অমৃতা সিনহার এজলাসে।

শুক্রবার মালদহ জেলায় প্রাথমিক শিক্ষক নিয়োগে বকেয়া শূন্যপদের সংখ্য, নিয়োগের পদ্ধতি ইত্যাদি বিষয় খতিয়ে দেখতে প্যানেল তলব করেছেন জাস্টিস সিনহা। আগামী এক মাসের মধ্যে প্রাথমিক শিক্ষা পর্ষদকে প্যানেল জমা করার নির্দেশ দিয়েছেন বিচারপতি। কয়েক হাজার প্রার্থীর প্যানেল জমা দিতে হবে।

   

ঠিক কোন অভিযোগে মামলা?

২০০৯ সালে বাম শাসনকালে মালদহে কয়েক হাজার প্রাথমিক শিক্ষক নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশ করে পর্ষদ। এরপর তার ৫ বছর পর ২০১৪ সালে ওই পরীক্ষা হয়। সেই সময় শাসনে ছিল তৃণমূল সরকার। তারপর দীর্ঘ সাত বছর পরে ২০২১ সালে ফল প্রকাশ হয়। ২০২৩ সালে সমস্ত নিয়োগ প্রক্রিয়া সম্পন্ন হয়।

অভিযোগ, টেটের এই নিয়োগ প্রক্রিয়ায় কারচুপি হয়েছে। নিয়োগের ক্ষেত্রে সঠিক পদ্ধতি মানা হয়নি। প্রায় ৩০০ চাকরিপ্রার্থী এরপর কলকাতা হাইকোর্টের দ্বারস্থ হন। তাদের বক্তব্য ছিল, সঠিক পদ্ধতিতে নিয়োগ হয়নি। অস্বচ্ছ প্যানেল প্রকাশ করা হয়েছে। যার জেরে ফলে বহু যোগ্য প্রার্থী নিয়োগ থেকে বঞ্চিত হয়েছেন।

recruitment scam

আরও পড়ুন: ৬৫ কিমি বেগে ঝড়! কিছুক্ষণেই ভয়ানক বৃষ্টি শুরু কলকাতা সহ দক্ষিণবঙ্গে, জারি হল হাই অ্যালার্ট

এদিন কলকাতা হাইকোর্টে এই মামলা উঠলে বিচারপতি সিনহার পর্যবেক্ষণ, মামলাকারীদের বক্তব্যের সঙ্গে ২০০৯ সালের নিয়োগের প্যানেল মিলিয়ে দেখলেই নিয়োগ প্রক্রিয়ার বিষয়টি জানা যাবে। এরপরই প্রাথমিক শিক্ষা পর্ষদকে প্যানেল জমা করার নির্দেশ দিয়েছেন বিচারপতি। মামলার পরবর্তী শুনানি ২ নভেম্বর।

Sharmi Dhar
Sharmi Dhar

শর্মি ধর, বাংলা হান্ট এর রাজনৈতিক কনটেন্ট রাইটার। উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয় থেকে সাংবাদিকতায় স্নাতকোত্তর। বিগত ৩ বছর ধরে সাংবাদিকতা পেশার সঙ্গে যুক্ত ।

সম্পর্কিত খবর