‘কারা ফুসমন্তর দিচ্ছে’, জুনিয়র ডাক্তারদের GB মিটিংয়ের লাইভ স্ট্রিমিং এর দাবি তুললেন দেবাংশু

বাংলাহান্ট ডেস্ক : জুনিয়র ডাক্তারদের লাইভ স্ট্রিমিং এর দাবির পালটা দাবি রাখলেন তৃণমূল নেতা দেবাংশু ভট্টাচার্য (Debangshu Bhattacharya)। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের সঙ্গে বৈঠকের ক্ষেত্রে পাঁচ দফা দাবির সঙ্গে জুনিয়র ডাক্তারদের (Junior Doctors) অন্যতম দাবি ছিল পুরো বৈঠকের লাইভ স্ট্রিমিং করতে হবে। কিংবা স্বচ্ছতা বজায় রাখতে অন্তত দু পক্ষেই ভিডিও রেকর্ডিং করতে হবে। কিন্তু সরকারের তরফে কোনো শর্তই না মানায় প্রতিবারই ভেস্তে গিয়েছে বৈঠক। এবার জুনিয়র ডাক্তারদের এই দাবি নিয়েই কটাক্ষ শানালেন দেবাংশু (Debangshu Bhattacharya)।

পালটা দাবি তুললেন দেবাংশু ভট্টাচার্য (Debangshu Bhattacharya)

সোশ্যাল মিডিয়ায় একটি পোস্টে দেবাংশু (Debangshu Bhattacharya) লিখেছেন, ‘আন্দোলনটা নাকি মানুষের জন্য, তাই মানুষের জানা দরকার সবটা, তাই নাকি লাইভ স্ট্রিমিং চাওয়া। বেশ। যে আন্দোলন মানুষের জন্য, সেই আন্দোলনের মাথাদের GB মিটিং গুলোও তবে লাইভ স্ট্রিমিং করা হোক! কারা কি মতামত দিচ্ছে, কাদের ফোন আসছে, কার কোন কথায় কী সিদ্ধান্ত হচ্ছে, সেটাও মানুষের জানার অধিকার আছে। তাই সেটাও লাইভ হোক।’

   

আরো পড়ুন : মুখ খুলতেই থ্রেট-প্রকাশ্যে হুমকি, ‘শেষ দুমাস তো…’, বিষ্ফোরক অভিযোগ কিরণ দত্তের

লাইভ স্ট্রিমিং এর দাবিতে অনড় জুনিয়র ডাক্তাররা

জুনিয়র ডাক্তারদের প্রথম থেকেই দাবি ছিল, স্বচ্ছতা বজায় রাখার জন্য বৈঠকের লাইভ স্ট্রিমিং করতে হবে। মোট ৩০ টি মেডিকেল কলেজের প্রতিনিধি হয়ে যাঁরা বৈঠকে যাচ্ছেন, অন্য আন্দোলনরত জুনিয়র চিকিৎসক এবং সাধারণ মানুষের প্রতি তাঁরা দায়বদ্ধ। এই আন্দোলন জনসাধারণের আন্দোলন। তাই বৈঠকে সমস্ত আলাপ আলোচনা তাঁরা লাইভ স্ট্রিমিংয়ে সকলের সামনে রাখতে চান। কিন্তু এই দাবিতে প্রতিবারই আপত্তি জানিয়েছে সরকার। রাজ্য সরকারের তরফে যুক্তি দেওয়া হয়েছে, এর মধ্যে যেহেতু সাবজুডিস বিষয় রয়েছে তাই তা লাইভ স্ট্রিমিং করা সম্ভব নয়। কিন্তু জুনিয়র ডাক্তাররাও নিজেদের অবস্থানে অনড় থেকেছেন।

আরো পড়ুন : ‘পায়ে পড়ে কেঁদেছিলাম’, বিচ্ছেদের এত বছর পর আসল কারণ ফাঁস করলেন সৃজিত-স্বস্তিকা

কী যুক্তি দেবাংশুর

দেবাংশু (Debangshu Bhattacharya) এ বিষয়ে বলেন, সুপ্রিম কোর্টে মামলা চলাকালীন সময়ে সিবিআই মুখবন্ধ খামে তদন্তের গতিপ্রকৃতি বিষয়ক তথ্য জমা দেয়। আবার হাইকোর্টেও কোনো মামলা চলাকালীন রাজ্য সরকারের তরফে মুখবন্ধ খামে তদন্ত বিষয়ক তথ্য জমা দেওয়া হয়। কারণ এগুলি বিচারাধীন বিষয় যা প্রকাশ্যে আসলে তদন্তের গতিপ্রকৃতিতে প্রভাব পড়তে পারে। এবার জুনিয়র ডাক্তারদের সঙ্গে বৈঠকের সময়ে এমনি সাবজুডিস বিষয় নিয়ে কোনো আলোচনা চলে আসে, এমন কোনো গুরুত্বপূর্ণ তথ্য যা প্রশাসনিক প্রধান হিসেবে মুখ্যমন্ত্রী জানেন, তা লাইভ স্ট্রিমিং এর মাধ্যমে জনসাধারণের সামনে চলে এলে তা আইনত সম্ভব নয়।

Debangshu Bhattacharya

যদিও জুনিয়র ডাক্তারদের মতে, কোনো সাবজুডিস বিষয় নিয়ে তাঁরা আলোচনা করবেন না। প্রথম থেকেই তাঁদের যে পাঁচ দফা দাবি সেই বিষয়েই তাঁরা খোলা মনে আলোচনা চান। এবার এর পালটা দেবাংশুও (Debangshu Bhattacharya) রাখলেন এক দাবি। তাঁর বক্তব্য, রাজ্য সরকারের তরফে মেইল পাঠানোর পর জুনিয়র ডাক্তারদের যে জেনারেল বডি মিটিং হচ্ছে সেগুলোরও লাইভ স্ট্রিমিং হওয়া দরকার। সেখানে কে কী মতামত দিচ্ছেন, কাদের ফোন আসছে, কে কী ‘ফুসমন্তর’ দিচ্ছে সেসবই জনসাধারণের স্বার্থে লাইভ স্ট্রিমিং হওয়া উচিত বলে দাবি জানিয়েছেন দেবাংশু ভট্টাচার্য।

Niranjana Nag
Niranjana Nag

সম্পর্কিত খবর