বছরে মাত্র ১৫ দিন! কেবল একবার ট্রেন থামে ভারতের এই রেল স্টেশনে! জানেন এটি কোথায় ?

বাংলাহান্ট ডেস্ক : রেল (Indian Railways) ব্যবস্থা বহু বছর ধরেই ভারতের সাধারণ মানুষের পরিবহণের প্রধান মাধ্যম। লক্ষ লক্ষ যাত্রীর কথা চিন্তা করে প্রতিদিন হাজার হাজার ট্রেন চালিয়ে থাকে ভারতীয় রেল। এমন অনেক দূরপাল্লার ট্রেন রয়েছে যেগুলি নাম না জানা অনেক স্টেশনের উপর দিয়ে চলে যায়। অনেক সময় সেই সব স্টেশনের উপর দিয়ে যাত্রীরা যাত্রা করলেও জানেন না সেই স্টেশনের নাম।

ভারতীয় রেলের (Indian Railways) বিচিত্র স্টেশন

তবে এমন অনেক স্টেশন রয়েছে যেখানে বছরে খুব কম সময়ের জন্য ট্রেন থামে। আজকের প্রতিবেদনে আমরা এমন একটি স্টেশন সম্পর্কে জানাতে চলেছি যেখানে বছরে মাত্র ১৫ দিন স্টপেজ দেয় ট্রেন। ভারতের এই স্টেশনটি অবস্থিত বিহারে। এই স্টেশনে বছরে একবার ট্রেন থামে। সেই ট্রেনটি পিতৃপক্ষের সময় স্টেশনে দাঁড়িয়ে থাকে ১৫ দিন।

   

আরোও পড়ুন : ৩ মাসেই সফর শেষ, দেবচন্দ্রিমার হিন্দি মেগার! মনখারাপ করে সোশ্যাল মিডিয়ায় কি লিখলেন ‘দিয়া’?

বছরের অন্যান্য সময় ভারতীয় রেলের (Indian Railways) এই স্টেশন (Railway Station) থাকে একেবারে নির্জন। পিতৃপক্ষের প্রথম দিন পুনপুন নদীতে স্নান ও তর্পণ করার প্রথা প্রচলিত রয়েছে বহু যুগ ধরে। পাটনার পুনপুন ঘাট বা ঔরঙ্গাবাদ জেলার অনুগ্রহ নারায়ণ রোড ঘাটের কাছে এই সময়টাতে দেশ-বিদেশ থেকে বহু মানুষ আসেন তর্পণ ও পিন্ডদান করতে।

Indian Railways

এই সময়টা ছাড়া বছরের অন্যান্য সময়ে একেবারে ভুতুড়ে স্টেশনের চেহারা নেয় অনুগ্রহ নারায়ণ রেলওয়ে রোড ঘাট (Anugrah Narayan Railway Road Ghat Station) স্টেশন। এই স্টেশনে নেই কোনও টিকিট কাউন্টার। সারা বছর কোনও ট্রেন (Train) থামে না এই স্টেশনে। পিতৃপক্ষের সময় পুনপুন নদীর তীরে পিতৃ পুরুষের পিন্ডদানের উদ্দেশ্যে এই স্টেশনে নামেন যাত্রীরা। পুরাণে পুনপুন নদীকে আদি গঙ্গা বলে উল্লেখ করা হয়েছে।

 

অনেকেই মনে করেন পুনপুন নদীতে পিন্ডদান না করলে গয়ায় পূর্বপুরুষদের উদ্দেশ্যে করা পিন্ডদান বৃথা হয়। তাই যুগ যুগ ধরে এই নদীতে পিতৃপুরুষের পিন্ডদান করতে আসেন সাধারণ মানুষ। রেল (Indian Railways) কর্তৃপক্ষ শুধুমাত্র সেই সব মানুষের কথা চিন্তা করে এখানে তৈরি করেছে রেল স্টেশন। বছরের অন্যান্য সময় এই স্টেশনে ট্রেন থামেনা বলে এখানে নেই পানীয় জল, টয়লেট, মহিলাদের চেঞ্জিং রুম।

Avatar
Soumita

আমি সৌমিতা। বিগত ৩ বছর ধরে কর্মরত ডিজিটাল সংবাদমাধ্যমে। রাজনীতি থেকে শুরু করে ভ্রমণ, ভাইরাল তথ্য থেকে শুরু করে বিনোদন, পাঠকের কাছে নির্ভুল খবর পৌঁছে দেওয়াই আমার একমাত্র লক্ষ্য।

সম্পর্কিত খবর