ভেঙে যাবে সব রেকর্ড! এবার এই রাজ্যে বিনিয়োগের বন্যা রতন টাটার

বাংলা হান্ট ডেস্ক: বিনিয়োগের জন্য এবার রতন টাটার রীতিমতো পছন্দের রাজ্য হিসেবে বিবেচিত হচ্ছে ওড়িশা। মূলত, সেখানে টাটা স্টিলের (Tata Steel) জন্য বিপুল বিনিয়োগের পরিকল্পনা গ্রহণ করা হয়েছে। শুধু তাই নয়, আগামী বছরগুলিতে এই রাজ্যে বিনিয়োগের সমস্ত রেকর্ড ভেঙে দিতে পারে সংস্থাটি। সোমবার এই বিষয়ে তথ্য প্রদান করে, সংস্থাটি বলেছে যে কলিঙ্গনগর প্ল্যান্টের দ্বিতীয় পর্যায়ের সম্প্রসারণের পরে, ওড়িশা এই কোম্পানির বৃহত্তম বিনিয়োগের জায়গা হয়ে উঠবে। এরপর এই প্ল্যান্টের ক্ষমতা বার্ষিক ৩০ লক্ষ টন থেকে বেড়ে ৮০ লক্ষ টনে পৌঁছে যাবে। এমতাবস্থায়, বর্তমান প্রতিবেদনে আজ আমরা এই প্রসঙ্গে বিস্তারিত তথ্য উপস্থাপিত করছি।

টাটা স্টিলের (Tata Steel) জন্য বড় বিনিয়োগ:

পরিকল্পনা: ইতিমধ্যেই বিবৃতির মাধ্যমে সংস্থাটির (Tata Steel) তরফে বলা হয়েছে যে, তারা কলিঙ্গনগর প্ল্যান্টের সম্প্রসারণের দ্বিতীয় পর্যায়ে ২৭,০০০ কোটি টাকা বিনিয়োগ করেছে এবং ইউনিটে তার বর্ধিত ক্ষমতা চালু করার পথে রয়েছে। কোম্পানিটি বলেছে যে কলিঙ্গনগরে চলমান সম্প্রসারণ কাজটি ২০৩০ সালের মধ্যে ভারতে বার্ষিক ৪ কোটি টন উৎপাদন ক্ষমতার লক্ষ্য অর্জনে টাটা স্টিলের উচ্চাকাঙ্ক্ষার ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে।

   

Ratan Tata's huge investment in this state Tata Steel.

উল্লেখ্য যে, ওই বিবৃতিতে আরও বলা হয়েছে ওড়িশার জাজপুর জেলায় টাটা স্টিলের (Tata Steel) কলিঙ্গনগর প্ল্যান্টের দ্বিতীয় ধাপের সম্প্রসারণ… এই পূর্বাঞ্চলীয় রাজ্যটিকে দেশের প্রাচীনতম ইস্পাত প্রস্তুতকারীর জন্য সবচেয়ে বড় বিনিয়োগের গন্তব্যে পরিণত করবে।

আরও পড়ুন: যাহ! ফর্মে থাকা এই প্লেয়ারকে প্লেয়িং ইলেভেনে রাখবেন না গম্ভীর-রোহিত? সামনে এল পরিকল্পনা

১ লক্ষ কোটি টাকার বেশি বিনিয়োগ: ধেঙ্কানাল জেলায় টাটা স্টিল মেরামন্ডলি (পূর্বে ভূষণ স্টিল লিমিটেড) প্ল্যান্টের সাথে, ওড়িশায় কোম্পানির মোট বিনিয়োগের পরিমাণ ১ লক্ষ কোটি টাকারও বেশি। বিবৃতিতে বলা হয়েছে যে, কোম্পানিটি (Tata Steel) কলিঙ্গনগরে তার বর্ধিত ক্ষমতা চালু করার পথে থাকলেও, টাটা স্টিল বিশ্বাস করে যে আগামী বছরগুলিতে প্ল্যান্টটিকে দ্বিগুণ করে বার্ষিক ১.৬ কোটি টন উৎপাদন ক্ষমতায় পরিণত করার সুযোগ রয়েছে। যেটি টাটা স্টিলের উন্নয়ন সফরে ওড়িশার ভূমিকাকে আরও শক্তিশালী করে তুলবে।

আরও পড়ুন: সরকারের একটি সিদ্ধান্তেই মালামাল বিনিয়োগকারীরা! এই সেক্টরে লাফিয়ে বাড়ছে শেয়ারের দাম

টাটা স্টিলের শেয়ার দর: জানিয়ে রাখি যে,  সোমবার, টাটা স্টিলের (Tata Steel) শেয়ার ০.৫২ শতাংশ বৃদ্ধির সাথে বন্ধ হয়েছে। বাজার বন্ধ হওয়ার পরে, কোম্পানির শেয়ার ১৫৪.২০ টাকায় রয়েছে। এদিকে, আজ সকালে এই কোম্পানির শেয়ার ১৫৫.৫৫ টাকায় খোলে। এদিকে, গত শুক্রবার টাটা স্টিলের শেয়ার ১৫৩.৪০ টাকায় বন্ধ হয়েছিল। প্রসঙ্গত উল্লেখ্য যে, গত জুন মাসে এই কোম্পানির শেয়ার ৫২-সপ্তাহের সর্বোচ্চ ১৮৫.৬০ টাকায় পৌঁছেছিল। এর মানে হল যে, এই কোম্পানির শেয়ার বর্তমানে তার সর্বোচ্চ স্তর থেকে ১৬ শতাংশের বেশি হ্রাস পেয়েছে।

Sayak Panda
Sayak Panda

সায়ক পন্ডা, মেদিনীপুর কলেজ (অটোনমাস) থেকে মাস কমিউনিকেশন এবং সাংবাদিকতার পোস্ট গ্র্যাজুয়েট কোর্স করার পর শুরু নিয়মিত লেখালেখি। ২ বছরেরও বেশি সময় ধরে বাংলা হান্ট-এর কনটেন্ট রাইটার হিসেবে নিযুক্ত।

সম্পর্কিত খবর