CBI-এর স্টেটাস রিপোর্ট দেখে বিচলিত! কী কী বিষয়ের উল্লেখ রয়েছে? জানালেন প্রধান বিচারপতি

বাংলা হান্ট ডেস্কঃ মঙ্গলবার সুপ্রিম কোর্টে আরজি কর মামলার শুনানি চলছে। আজ শীর্ষ আদালতে তদন্তের স্টেটাস রিপোর্ট পেশ করেছে সিবিআই। তা দেখে প্রধান বিচারপতি ডি ওয়াই চন্দ্রচূড় বলেন, কেন্দ্রীয় এজেন্সি রিপোর্টে যা লিখেছে, তা খুবই উদ্বেগের। একইসঙ্গে নির্যাতিতার বাবার বক্তব্যকে গুরুত্ব দেওয়ার নির্দেশ দিয়েছে আদালত (Supreme Court)।

  • রাজ্যকে বিজ্ঞপ্তি ঠিক করার নির্দেশ সুপ্রিম কোর্টের (Supreme Court)

এদিনের শুনানিতে কর্মক্ষেত্রে মহিলাদের নিয়ে রাজ্য যে বিজ্ঞপ্তি দিয়েছিল সেটার প্রসঙ্গও উঠে আসে। গত ১৯ আগস্ট দেওয়া এই বিজ্ঞপ্তি সুপ্রিম সঠিক করার নির্দেশ দেয়। রাজ্যের উদ্দেশে প্রধান বিচারপতি ডি ওয়াই চন্দ্রচূড় (CJI DY Chandrachud) বলেন, ‘রাজ্যকে ওই বিজ্ঞপ্তি ঠিক করতে হবে। নিরাপত্তা দেওয়ার দায়িত্ব আপনাদের। মহিলারা রাতে কাজ করতে পারবেন না, এটা আপনারা বলতে পারেন না’।

   

এখানেই না থেমে সিজেআই চন্দ্রচূড় আরও বলেন, ‘বিমানচালক, সেনায় বহু মহিলা রাতে কাজ করেন। এই বিজ্ঞপ্তি কেন?’ জবাবে রাজ্যের (Government of West Bengal) আইনজীবী জানায়, আরজি কর কাণ্ডের আবহে দেওয়া ওই বিজ্ঞপ্তির ৫ ও ৬ নম্বর অংশ নিয়ে যে আপত্তি রয়েছে, সেটা মুছে দেওয়া হবে।

  • অস্থায়ী নিরাপত্তা নিয়ে প্রশ্ন সুপ্রিম কোর্টের

এদিন ফের নিরাপত্তা দায়িত্বে অস্থায়ী কর্মীদের রাখা নিয়ে প্রশ্ন তোলে শীর্ষ আদালত (Supreme Court)। প্রধান বিচারপতি বলেন, ‘অভিযুক্ত পুলিশের একজন। তিনি একজন সিভিক ভলেন্টিয়ার। সুরক্ষার জন্য সিভিক ভলেন্টিয়ারকে দায়িত্ব দেওয়া হয়নি তো? সুরক্ষার অভাব ছিল বলেই তো ওই সিভিক ভলেন্টিয়ার গোটা হাসপাতাল ঘুরে বেড়িয়েছেন’।

আরও পড়ুনঃ বিকেল ৪টেয় পদত্যাগ! বিনীতের পর নতুন পুলিশ কমিশনার কে হবেন? প্রকাশ্যে চার নাম

রাজ্যের উদ্দেশে এদিন সিজেআই চন্দ্রচূড় বলেন, ‘ফের সুরক্ষার দায়িত্বে অস্থায়ী কর্মী রাখবেন? যেখানে সবসময় কাজ চলছে। চিকিৎসকরা ৩৬ ঘণ্টা কাজ করছেন। সেখানে এই রকম নিরাপত্তা কেন?’ সরকারি হাসপাতালগুলিতে অন্তত পুলিশকর্মী রাখা উচিত, এদিন বলেন প্রধান বিচারপতি।

এদিন সিবিআইয়ের দেওয়া তদন্তের অগ্রগতির রিপোর্ট দেখে সন্তুষ্টি প্রকাশ করেন প্রধান বিচারপতি। একইসঙ্গে বলেন, ‘তদন্ত রিপোর্ট আমরা দেখেছি। যে যে বিষয় নিয়ে প্রশ্ন উঠেছিল, সেগুলি তদন্তে উঠে এসেছে’। ময়নাতদন্তের পদ্ধতি মানা হয়েছিল কিনা, চালান দেওয়া হয়েছিল কিনা, তথ্য প্রমাণ নষ্ট সহ সম্পূর্ণ বিষয় রিপোর্টে বলা হয়েছে বলে জানান সিজেআই চন্দ্রচূড় (CJI DY Chandrachud)।

Supreme Court RG Kar case hearing big update

আরজি কর কাণ্ডের পর থেকে ডাক্তারদের নিরাপত্তার বিষয়টি প্রশ্নের মুখে এসে দাঁড়িয়েছে। চিকিৎসকদের সুরক্ষায় কী কী পদক্ষেপ নেওয়া হয়েছে এদিন জানতে চায় সুপ্রিম কোর্ট (Supreme Court)। রাজ্যের স্বাস্থ্যসচিব নারায়ণস্বরূপ নিগম সেই রিপোর্ট জমা দেন। রাজ্যের তরফ থেকে জানানো হয়, সকল হাসপাতালে চিকিৎসকদের জন্য শৌচালয়, বিশ্রামের ঘর, সিসিটিভি ক্যামেরা লাগানো হবে। একইসঙ্গে ডাক্তারদের ডিউটি রুমে নিরাপত্তা দেওয়ার কথাও বলা হয়েছে। একইসঙ্গে রাজ্য জানায়, আরজি করে আগে ৩৭টি সিসিটিভি ছিল। তবে সেখানে আরও ৪১৫টি সিসিটিভি ক্যামেরা লাগানো হবে।

Sneha Paul
Sneha Paul

স্নেহা পাল, যাদবপুর বিশ্ববিদ্যালয় থেকে স্নাতকোত্তর পড়াকালীন সাংবাদিকতা শুরু। বিগত ২ বছর ধরে বাংলা হান্ট-এর কনটেন্ট রাইটার হিসেবে নিযুক্ত। রাজনীতি থেকে বিনোদন, ভাইরাল থেকে ভ্রমণ, সব ধরণের লেখাতেই সমান সাবলীল।

সম্পর্কিত খবর