এবার ফুল ফর্মে আদানি! তৈরি মাস্টারপ্ল্যান, ৭১,০০০-এরও বেশি জন পাবেন চাকরি

বাংলা হান্ট ডেস্ক: এবার দেশের জন্য একটি বড় ঘোষণা করলেন ভারত তথা এশিয়ার দ্বিতীয় ধনী ব্যক্তি গৌতম আদানি (Gautam Adani)। জানা গিয়েছে যে, আদানি আগামী কয়েক বছরে ৭১,০০০ জনের কর্মসংস্থানের সুযোগ করে দেবেন। সবথেকে উল্লেখযোগ্য বিষয় হল, এর জন্য তিনি ৪ লক্ষ কোটি টাকার একটি মাস্টারপ্ল্যান ঘোষণা করেছেন।

বড় পরিকল্পনা আদানির (Gautam Adani):

মূলত, চতুর্থ “রি-ইনভেস্ট ২০২৪” কর্মসূচিতে তিনি এই ঘোষণা করেন। আদানি (Gautam Adani) জানান যে, ২০৩০ সালের মধ্যে তিনি ভারতে Renewable Energy Project-গুলিতে ৪ লক্ষ কোটি টাকারও বেশি বিনিয়োগ করবেন। যা দেশে হাজার হাজার কর্মসংস্থান তৈরি করবে।

   

71,000 people will get jobs in this plan of Gautam Adani.

আদানি গ্রুপের ঘোষণা: “রি-ইনভেস্ট ২০২৪”- ইভেন্টে এই বড় বিনিয়োগের ঘোষণা করে, আদানি গ্রুপ বলেছে যে তারা সৌর, বায়ু এবং গ্রিন হাইড্রোজেনের মতো Renewable Energy Project-গুলিতে ৪,০৫,৮০০ কোটি টাকা বিনিয়োগ করবে। উল্লেখ্য যে, আদানি গ্রিন এনার্জি লিমিটেড (AGEL) এবং আদানি নিউ ইন্ডাস্ট্রিজ লিমিটেড (ANIL) ২০৩০ সালের মধ্যে এই প্রোজেক্টগুলি সম্পূর্ণ করার প্রতিশ্রুতি দিয়েছে। সবথেকে উল্লেখযোগ্য বিষয় হল, এই বিনিয়োগ দেশে সবুজ জ্বালানির ক্ষেত্রে বিপ্লব আনবে বলে অনুমান করা হচ্ছে।

আরও পড়ুন: আর মাত্র একদিন! কোথায় ফ্রি-তে দেখা যাবে ভারত-বাংলাদেশ টেস্ট সিরিজ? এখনই নিন জেনে

আদানির পরিকল্পনা: জানিয়ে রাখি যে, আদানি গ্রিন এনার্জি, ভারতের বৃহত্তম Renewable Energy কোম্পানি হিসেবে বিবেচিত হয়। যেটি আগামী ২০৩০ সালের মধ্যে ৫০ গিগাওয়াটের Renewable Energy উৎপাদনের ক্ষমতা অর্জনের লক্ষ্য নির্ধারণ করেছে। এর পাশাপাশি, আদানি নিউ ইন্ডাস্ট্রিজ ১০ গিগাওয়াট সোলার ম্যানুফ্যাকচারিং, ৫ গিগাওয়াট উইন্ড ম্যানুফ্যাকচারিং, ১০ গিগাওয়াট গ্রিন হাইড্রোজেন ম্যানুফ্যাকচারিং এবং ৫ গিগাওয়াট ইলেক্ট্রোলাইজার ম্যানুফ্যাকচারিং প্ল্যান্ট স্থাপন করবে। এই পরিকল্পনা শুধুমাত্র ভারতের শক্তির চাহিদা মেটাবে না। এর পাশাপাশি ৭১,০০০ জনকে চাকরিও দেবে।

আরও পড়ুন: ভেঙে যাবে সব রেকর্ড! এবার এই রাজ্যে বিনিয়োগের বন্যা রতন টাটার

গ্রিন এনার্জি নিয়ে সরকারের পরিকল্পনা: প্রসঙ্গত উল্লেখ্য যে, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ইতিমধ্যেই গ্রিন এনার্জির ক্ষেত্রে একাধিক বড় সিদ্ধান্ত নিয়েছেন। তিনি ৭,০০০ কোটি টাকা দিয়ে ভায়াবিলিটি গ্যাপ ফান্ড যোজনা এবং ৩১,০০০ মেগাওয়াট জলবিদ্যুৎ উৎপাদনের জন্য ১২,০০০ কোটি টাকার অনুমোদন করেছেন। ভারতের লক্ষ্য হল ৫০০ গিগাওয়াট Renewable Energy উৎপাদন করা। এদিকে, প্রধানমন্ত্রী সূর্য ঘর যোজনার অধীনে, প্রতিটি বাড়িতে সোলার প্যানেল বসানোর একটি পরিকল্পনাও চলছে। যাতে সাধারণ মানুষও বিদ্যুৎ উৎপাদনকারী হতে পারে। সামগ্রিকভাবে গৌতম আদানির (Gautam Adani) এই বিরাট পরিকল্পনা ভারতের Renewable Energy সেক্টরে একটি নতুন দিকের উন্মোচন করবে এবং দেশের জ্বালানির ক্ষেত্রে আত্মনির্ভরতাকে আরও শক্তিশালী করে তুলবে।

Sayak Panda
Sayak Panda

সায়ক পন্ডা, মেদিনীপুর কলেজ (অটোনমাস) থেকে মাস কমিউনিকেশন এবং সাংবাদিকতার পোস্ট গ্র্যাজুয়েট কোর্স করার পর শুরু নিয়মিত লেখালেখি। ২ বছরেরও বেশি সময় ধরে বাংলা হান্ট-এর কনটেন্ট রাইটার হিসেবে নিযুক্ত।

সম্পর্কিত খবর