৯০৮৮৮৮৫৫৪৪ নম্বর চালু করেও বিপদ! DA সহ বেতন বৃদ্ধির গুচ্ছ গুচ্ছ দাবিতে নাজেহাল শিক্ষা দপ্তর

বাংলা হান্ট ডেস্কঃ গত ৬ সেপ্টেম্বর স্কুল ও কলেজে পড়ুয়া ও শিক্ষাকর্মীদের অভাব-অভিযোগ শোনা এবং সেই বিষয়ে উপযুক্ত পদক্ষেপ করার জন্য একটি হোয়াটসঅ্যাপ নম্বর চালু করেছিল শিক্ষা দফতর। দিনের ২৪ ঘণ্টাই এই ৯০৮৮৮৮৫৫৪৪ নম্বর চালু থাকবে। সারা বছর এই হোয়াটসঅ্যাপ নম্বরে নিজেদের সমস্যার কথা জানানো যাবে বলে জানিয়ে দিয়েছিল শিক্ষা দফতর। এবার সেখানেই জমা পড়ল শিক্ষক (Teachers)-শিক্ষাকর্মীদের মহার্ঘভাতা থেকে শুরু করে বেতন বৃদ্ধির দাবিও।

সূত্রের খবর, ১৬ তারিখ পর্যন্ত স্কুল স্তরে ১,৪৮৪টি অভিযোগ এবং কলেজ ও বিশ্ববিদ্যালয় স্তরে ৩,৩৯৯টি অভিযোগ জমা পড়েছে ওই নম্বরে। গুচ্ছ গুচ্ছ অভাব-অভিযোগের পাশাপাশি শিক্ষক ও শিক্ষাকর্মীদের মহার্ঘভাতা থেকে বেতন বৃদ্ধির দাবিও জমা পড়েছে ওই নম্বরে। মাত্র কয়েকদিনেই এত অভিযোগ, দাবি-দাওয়া জমা পড়ায় তা সামাল দিতে হিমশিম খাচ্ছেন বিকাশ ভবন এবং জেলা বিদ্যালয় পরিদর্শক দফতরের কর্তারা।

   

শিক্ষা দফরের এক উচ্চপদস্থ আধিকারিক এই বিষয়ে বলেন, ” শিক্ষক-শিক্ষিকাদের বদলি, মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক স্কুলের বিষয়ভিত্তিক শিক্ষকের অভাব, শিক্ষাকর্মীর আকাল, লস্ট ইনক্রিমেন্ট সমস্যা, দীর্ঘদিনের বকেয়া সহ বহু অভিযোগ জমা পড়েছে। অবাক বিষয় হল, মহার্ঘ ভাতা ও বেতন বৃদ্ধির দাবি তুলেও এই হোয়াটসঅ্যাপে অভিযোগো জানানো হচ্ছে।’ তিনি জানিয়েছেন পড়ুয়া ও শিক্ষাকর্মীদের অভাব-অভিযোগ গুরুত্ব অনুযায়ী বিবেচনা করে দ্রুত সমাধানের ব্যবস্থা করা হচ্ছে।

ইতিমধ্যেই সমস্ত বিষয় সুষ্ঠু ভাবে পরিচালনা করতে এবং দ্রুত পদক্ষেপ করতে স্কুলশিক্ষা দফতর ও কমিশনারেটের অফিসারদের নিয়ে একটি টিম তৈরি করা হয়েছে। কোনো অভিযোগ আসলেই জেলাস্তরে তার সমাধান সূত্র খোঁজা হচ্ছে। অভিযোগ গুরুত্ব অনুযায়ী বাছাই করে দ্রুত সমাধানের ব্যবস্থা করা হচ্ছে। জানা গিয়েছে, স্কুল স্তরে এখন‌ও পর্যন্ত ১,৪৮৪টি অভিযোগ জমা পড়েছে। যার মধ্যে ৬৮২টি অভিযোগ সমাধানও হয়ে গিয়েছে।

This time, the remaining 10 percent of the Dearness Allowance will be available.

আরও পড়ুন: ২৫ নভেম্বর…! আরজি করের আর্থিক দুর্নীতি মামলায় নয়া মোড়! তোলপাড় করা নির্দেশ হাইকোর্টের

একইভাবে উচ্চশিক্ষার ক্ষেত্রে মোট ৩,৩৯৯টি অভিযোগের জমা পড়েছে। যার মধ্যে ৩,৩৩২টির ইতিমধ্যেই সমাধানও করা হয়েছে শিক্ষা দফতরের তরফে। বাকি অভিযোগগুলিও দ্রুত সমাধান করা হবে বলে জানানো হয়েছে। পাশাপাশি এই গোটা পক্রিয়াটি ডিজিটালি নথিভুক্ত করা হচ্ছে।

Sharmi Dhar
Sharmi Dhar

শর্মি ধর, বাংলা হান্ট এর রাজনৈতিক কনটেন্ট রাইটার। উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয় থেকে সাংবাদিকতায় স্নাতকোত্তর। বিগত ৩ বছর ধরে সাংবাদিকতা পেশার সঙ্গে যুক্ত ।

সম্পর্কিত খবর