“মোদী একজন অসাধারণ ব্যক্তি”! ভারতের বিরুদ্ধে তোপ দেগে নমোর প্রশংসা করলেন ট্রাম্প

বাংলা হান্ট ডেস্ক: প্রাক্তন মার্কিন রাষ্ট্রপতি ডোনাল্ড ট্রাম্প (Donald Trump) আগামী সপ্তাহে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর (Narendra Modi) সাথে দেখা করবেন। এদিকে, মিচিগানে এক জনসভায় ভাষণ দিতে গিয়ে ট্রাম্প প্রধানমন্ত্রী মোদীকে “অসাধারণ ব্যক্তি” হিসেবে বর্ণনা করেন। পাশাপাশি, ওই একই সমাবেশে তিনি ভারতকে বাণিজ্যিক সম্পর্কের “গুরুতর অপব্যবহারকারী” হিসেবেও প্রতিক্রিয়া দেন। ট্রাম্প আমেরিকা ও চিনের সাথে শুল্ক যুদ্ধের কথা বলেছেন।

প্রধানমন্ত্রীর প্রশংসা করলেন ট্রাম্প (Donald Trump):

উল্লেখ্য যে, মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে রিপাবলিকান প্রার্থী ডোনাল্ড ট্রাম্প (Donald Trump) প্রধানমন্ত্রী মোদীর সঙ্গে কোথায় দেখা করতে চলেছেন তা জানাননি। তবে, চলতি সপ্তাহের শেষে আমেরিকা সফরে যাচ্ছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। ডেলাওয়্যারে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন থেকে শুরু করে অস্ট্রেলিয়া ও জাপানের নেতৃত্বদের সঙ্গে কোয়াড সামিটে অংশ নেবেন প্রধানমন্ত্রী মোদী।

   

 Donald Trump praised Prime Minister Narendra Modi.

জানিয়ে রাখি যে, সাম্প্রতিক মাসগুলিতে বাইডেনের সাথে বৈঠক এবং অন্যান্য শীর্ষ সম্মেলনের জন্য আমেরিকাতে যাওয়া আরও কিছু নেতাও ডোনাল্ড ট্রাম্পের (Donald Trump) সাথে দেখা করেছেন। আগামী ৫ নভেম্বর সম্পন্ন হতে চলা আমেরিকার প্রেসিডেন্ট নির্বাচনে ডেমোক্র্যাটিক ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিসের মুখোমুখি হচ্ছেন রিপাবলিকান ট্রাম্প। প্রেসিডেন্ট জো বাইডেন নির্বাচনী প্রচার থেকে সরে আসার পর, ডেমোক্র্যাটিক পার্টির সমীক্ষায় দেখা গেছে যে ট্রাম্প এবং ভারতীয় বংশোদ্ভূত হ্যারিসের মধ্যে কঠিন প্রতিযোগিতা চলছে।

আরও পড়ুন: বিচারের আশা সামনে রেখেই সম্পন্ন হল ফ্যাশন অ্যান্ড ফুড এক্সপো – এসো দেবকন্যা , পুজোর আগে দেদার কেনাকাটা

প্রধানমন্ত্রী মোদী ও ট্রাম্পের মধ্যে বন্ধুত্ব: উল্লেখ্য যে, এশিয়ায় চিনের ক্রমবর্ধমান প্রভাব মোকাবিলায় নয়াদিল্লিকে একটি গুরুত্বপূর্ণ মিত্র হিসেবে দেখছে ওয়াশিংটন। কিন্তু ট্রাম্প (Donald Trump) বাণিজ্য নিয়ে ভারতকে আক্রমণ করছেন। তবে, মঙ্গলবারের সমাবেশে বাণিজ্য নিয়ে ভারতের সমালোচনা করলেও, তিনি প্রধানমন্ত্রী মোদীকে একজন “অসাধারণ ব্যক্তি” হিসেবেও বিবেচিত করেন। আমেরিকার প্রেসিডেন্ট থাকাকালীন ট্রাম্প ও মোদীর মধ্যে ভালো বন্ধুত্ব ছিল। ২০২০ সালে ট্রাম্প যখন ভারতে আসেন, তখন প্রধানমন্ত্রী মোদী আহমেদাবাদে তাঁকে স্বাগত জানাতে একটি বড় সমাবেশের আয়োজন করেছিলেন। সেই সময়ে মধ্যে বিশ্বের বৃহত্তম ক্রিকেট স্টেডিয়াম উদ্বোধন করা হয়। সমাবেশে উপস্থিত প্রত্যেকে মার্কিন প্রেসিডেন্টকে স্বাগত জানাতে “নমস্তে ট্রাম্প” ক্যাপ পরেছিলেন।

আরও পড়ুন: “ওদেরকে মজা নিতে দিন”, সাংবাদিকদের কাছে বড় প্রতিক্রিয়া রোহিতের, নিজেই দিলেন ব্যাখ্যা

বাইডেনের সাথেও পিএম মোদীর সুসম্পর্ক রয়েছে: এদিকে ট্রাম্প (Donald Trump) ভারতে আসার এক বছর আগে অর্থাৎ ২০১৯ সালে, নরেন্দ্র মোদী আমেরিকা সফর করেছিলেন। সেই সময় ট্রাম্প টেক্সাসে “হাউডি মোদী” সমাবেশে অংশ নেন। ওই সমাবেশে ৫০ হাজারের বেশি মানুষের উপস্থিতিতে উভয় নেতা মঞ্চ থেকে একে অপরের ভূয়সী প্রশংসা করেন। বর্তমান প্রেসিডেন্ট জো বাইডেন এবং প্রাক্তন প্রেসিডেন্ট বারাক ওবামার মতো ডেমোক্র্যাটিক নেতাদের সঙ্গেও প্রধানমন্ত্রী মোদীর সুসম্পর্ক রয়েছে। গত বছর, বাইডেনের আমলে হোয়াইট হাউসে রেড কার্পেট বিছিয়ে প্রধানমন্ত্রী মোদীকে স্বাগত জানানো হয়েছিল।

Sayak Panda
Sayak Panda

সায়ক পন্ডা, মেদিনীপুর কলেজ (অটোনমাস) থেকে মাস কমিউনিকেশন এবং সাংবাদিকতার পোস্ট গ্র্যাজুয়েট কোর্স করার পর শুরু নিয়মিত লেখালেখি। ২ বছরেরও বেশি সময় ধরে বাংলা হান্ট-এর কনটেন্ট রাইটার হিসেবে নিযুক্ত।

সম্পর্কিত খবর