কৃষকদের স্বার্থে বড় সিদ্ধান্ত! PM-AASHA প্রকল্পের জন্য ৩৫,০০০ কোটি টাকা অনুমোদন মোদী সরকারের

বাংলা হান্ট ডেস্ক: বুধবার প্রধানমন্ত্রী মোদীর নেতৃত্বাধীন কেন্দ্রীয় মন্ত্রিসভা PM-AASHA-র জন্য ৩৫,০০০ কোটি টাকা অনুমোদন করেছে। এই প্রসঙ্গে প্রধানমন্ত্রী মোদী জানান যে, “আমাদের কৃষক ভাই-বোনদের সাশ্রয়ী মূল্যে ক্রমাগত সার সরবরাহ নিশ্চিত করার জন্য, ২০২৪ সালের রবি মরশুমের জন্য ভর্তুকির হার অনুমোদিত হয়েছে। তিনি বলেন, এই সিদ্ধান্তের ফলে সারাদেশের (India) কৃষকদের চাষের খরচও কমবে। এদিকে, প্রধানমন্ত্রী মোদীর এই সিদ্ধান্ত ডাল ও তৈলবীজ ফসলের ন্যূনতম মূল্য নিশ্চিত করবে। এর পাশাপাশি এই জাতীয় ফসল চাষে ভারত স্বনির্ভর হবে এবং কৃষকেরাও লাভবান হবেন।

দেশের (India) কৃষকদের জন্য বড় পদক্ষেপ সরকারের:

PM-ASHA কি: উল্লেখ্য যে,  PM-ASHA একটি সমন্বিত স্কিম। কৃষক এবং উপভোক্তাদের পরিষেবার সুবিধার্থে, কেন্দ্রীয় সরকার প্রাইস সাপোর্ট স্কিম (PSS) এবং প্রাইস স্টেবিলাইজেশন ফান্ড (PSF) স্কিমগুলিকে PM-ASHA-তে একত্র করেছে। এটি কেবল দেশের (India) কৃষকদের তাদের পণ্যের ন্যায্য মূল্য পেতে সহায়তা করবে না বরং উপভোক্তাদেরও সুবিধা দেবে।

   

35,000 crore approved by Modi government for PM-AASHA scheme India.

মন্ত্রিসভার অন্যান্য সিদ্ধান্ত: এদিকে, মিডিয়া ও বিনোদন জগতের জন্যও আজ মন্ত্রিসভার বৈঠকে গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নেওয়া হয়েছে। অ্যানিমেশন থেকে শুরু করে ভিজ্যুয়াল ইফেক্টস, গেমিং, কমিকস এবং এক্সটেন্ডেড রিয়েলিটির জন্য একটি ন্যাশনাল সেন্টার অফ এক্সিলেন্স স্থাপনের অনুমোদন পাওয়া গেছে। এর ফলে দেশের (India) ক্রিয়েটারদের ইকো-সিস্টেম একটি বড় উৎসাহ পাবে এবং কর্মসংস্থানের সুযোগ তৈরি হবে।

আরও পড়ুন: আর নয় অপেক্ষা! কেন্দ্রীয় মন্ত্রিসভার অনুমোদন পেল চন্দ্রযান-৪ মিশন, নয়া ইতিহাস তৈরির পথে ভারত

জানিয়ে রাখি যে, কেন্দ্রীয় মন্ত্রিসভার বৈঠকে “বায়ো-রাইড” প্রকল্পেরও অনুমোদন দেওয়া হয়েছে। এটি বায়োটেকনোলজিতে ভারতের (India) অগ্রগতি আরও বাড়িয়ে দেবে। পাশাপাশি এই পরিকল্পনা টেকসই উন্নয়ন, ফান্ডিং এবং সক্ষমতা বৃদ্ধির ওপর জোর দেবে।

আরও পড়ুন: IPL 2025-এর আগে একের পর এক চমক! দিল্লি ছাড়লেন রিকি পন্টিং, যোগ দেবেন কোন দলে?

এর পাশাপাশি দেশে (India) একযোগে লোকসভা ও বিধানসভা নির্বাচনের বিষয়ে উচ্চ পর্যায়ের কমিটির সুপারিশ আজ মন্ত্রিসভা গ্রহণ করেছে। প্রধানমন্ত্রী বলেছেন যে, “আমি প্রাক্তন রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ জিকে এই প্রচেষ্টার নেতৃত্ব দেওয়ার জন্য অভিনন্দন জানাই। এই সিদ্ধান্ত আমাদের গণতন্ত্রকে আরও প্রাণবন্ত ও অংশগ্রহণমূলক করার একটি গুরুত্বপূর্ণ পদক্ষেপ হিসেবে বিবেচিত হবে।”

Sayak Panda
Sayak Panda

সায়ক পন্ডা, মেদিনীপুর কলেজ (অটোনমাস) থেকে মাস কমিউনিকেশন এবং সাংবাদিকতার পোস্ট গ্র্যাজুয়েট কোর্স করার পর শুরু নিয়মিত লেখালেখি। ২ বছরেরও বেশি সময় ধরে বাংলা হান্ট-এর কনটেন্ট রাইটার হিসেবে নিযুক্ত।

সম্পর্কিত খবর