বাংলাদেশকে বিশেষ ‘দান’ আমেরিকার! দেওয়া হল এতটা অর্থ, যুক্তরাষ্ট্রের সাথে বৈঠক ইউনূসের

বাংলাহান্ট ডেস্ক : বাংলাদেশকে (Bangladesh) বিপুল পরিমাণ অর্থ সাহায্যের আশ্বাস দিল আমেরিকা। জানা গেছে, ২০২.২৫ মিলিয়ন মার্কিন ডলার বা ১৭ বিলিয়ন টাকা বাংলাদেশকে দিতে চলেছে মার্কিন যুক্তরাষ্ট্র (United States of America)। যুব সমাজের অগ্রগতি থেকে ওপার বাংলার উন্নয়ন, স্বাস্থ্য ক্ষেত্রে উন্নতি থেকে ব্যবসা বাণিজ্যের প্রসার, একাধিক ক্ষেত্রে এই অর্থ সহায়ক হবে বলে মনে করছে বাংলাদেশ।

ওপার বাংলার (Bangladesh) পাশে আমেরিকা

বাংলাদেশের (Bangladesh) অর্থমন্ত্রক সূত্রে খবর, অর্থনৈতিক সম্পর্ক বিভাগের অতিরিক্ত সচিব একেএম শাহাবুদ্দিন এবং ইউএসএআইডির মিশন ডিরেক্টর রিড জে. এশলিম্যান এই সংক্রান্ত একটি চুক্তি স্বাক্ষর করেছেন ঢাকার এক অনুষ্ঠানে। ‘দ্য ডেভেলপমেন্ট অবজেক্টিভ গ্রান্ট অ্যাগ্রিমেন্ট (ডিওএজি)’ চুক্তির ষষ্ঠ সংশোধনী স্বাক্ষর অনুযায়ী বাংলাদেশ আমেরিকার থেকে ২০২.২৫ মিলিয়ন মার্কিন ডলার আর্থিক সহায়তা পেতে চলেছে।

   

আরোও পড়ুন : বিবাহ বিচ্ছেদের ৫ বছর পর মধুমিতার সিঁথিতে সিঁদুর! চুপি চুপি বিয়ে সারলেন? উঠছে প্রশ্ন

এই চুক্তির আওতায় অর্থ প্রদান করা হবে ইউএসএআইডি তিনটি ক্ষেত্রে, যেগুলির মধ্যে রয়েছে সুশাসন, সামাজিক ও অর্থনৈতিক সুযোগ সম্প্রসারণ। তথ্য অনুযায়ী, ২০২১ সালে ইউএসএআইডি ও বাংলাদেশের মধ্যে ২০২১-২০২৬ সময়কালের জন্য স্বাক্ষরিত হয় নতুন চুক্তি। সেই চুক্তির অধীনে আশ্বাস দেওয়া হয়েছিল আমেরিকা বাংলাদেশকে (Bangladesh) ৯৫৪ মিলিয়ন মার্কিন ডলার সহায়তা করবে।

Nobel laureate Muhammad Yunus is the head of Bangladesh's interim government.

সম্প্রতি আমেরিকার একটি প্রতিনিধি দলের সাথে সাক্ষাৎ করেন বাংলাদেশের অন্তর্বর্তীকালীন সরকারের প্রধান উপদেষ্টা মোহাম্মদ ইউনূস। মার্কিন দলের কাছে বাংলাদেশের অন্তর্বর্তীকালীন সরকারের প্রধান দেশটির পুনর্গঠন, সংস্কার ও ক্ষতি বা চুরি হওয়া সম্পদ পুনরুদ্ধারের জন্য সাহায্যের প্রার্থনা করেন। সেই বৈঠকে ইউনূস আশ্বাস দেন প্রশাসনের তরফে সদার্থক ভূমিকা নেওয়া হবে অর্থনীতিকে পুনরুদ্ধার, সংস্কার এবং পুনরায় চালু করার জন্য।

Avatar
Soumita

আমি সৌমিতা। বিগত ৩ বছর ধরে কর্মরত ডিজিটাল সংবাদমাধ্যমে। রাজনীতি থেকে শুরু করে ভ্রমণ, ভাইরাল তথ্য থেকে শুরু করে বিনোদন, পাঠকের কাছে নির্ভুল খবর পৌঁছে দেওয়াই আমার একমাত্র লক্ষ্য।

সম্পর্কিত খবর