চুপিসারে নিয়ম বদল! রাজ্য সরকারি কর্মীদের জন্য বড় খবর! নয়া বিজ্ঞপ্তি অর্থ দফতরের

বাংলা হান্ট ডেস্কঃ এক বছরের অপেক্ষার অবসান! অক্টোবর মাসের শুরু থেকেই পুজোর আনন্দে মেতে উঠবে বাঙালি। তার আগেই এবার রাজ্য সরকারি কর্মীদের জন্য বড় খবর! নয়া বিজ্ঞপ্তি জারি করল অর্থ দফতর। কয়েকদিন আগেই একটি নির্দেশিকা জারি করা হয়েছে বলে জানা যাচ্ছে। সেখান রাজ্য সরকারের (Government of West Bengal) তরফ থেকে জিপিএফে সুদের হার গণনার নিয়মে বদল করার কথা বলা হয়েছে।

  • পুজোর আগেই নয়া বিজ্ঞপ্তি অর্থ দফতরের (Government of West Bengal)

রিপোর্ট অনুযায়ী, সরকারি কর্মচারীদের (Government Employees) চাকরি থেকে অবসর গ্রহণের সময় অথবা চাকরি ছাড়ার সময় জিপিএফ বাবদ যে টাকা পাওয়ার কথা, এবার সেটা গণনার পদ্ধতিতেই পরিবর্তন আসছে। অর্থ দফতরের তরফ থেকে জারি করা এই বিজ্ঞপ্তি চলতি বছরের ১ জানুয়ারি থেকে কার্যকর হবে বলে জানানো হয়েছে। একটি সর্বভারতীয় সংবাদমাধ্যমের প্রতিবেদন থেকে এমনটাই জানা গিয়েছে।

   
  • সরকারি কর্মীদের লাভ হল নাকি ক্ষতি?

অর্থ দফতরের তরফ থেকে জারি করা নয়া বিজ্ঞপ্তি বলছে, জিপিএফে (GPF) যখন চূড়ান্ত পেমেন্ট হবে, তার আগের মাস অবধি সুদ গণনা করা হবে। শুধু তাই নয়, জিপিএফের অর্থ দিতে যদি মাস ছয়েক মতো দেরি হয়, তাহলে ওই কর্মী নিজের জিপিএফে সঞ্চিত টাকার ওপর বিলম্বিত সময়ের জন্যেও সুদ পাবেন।

আরও পড়ুনঃ গ্রেফতারি অতীত, এবার আরও বড় ঝটকা! রাতের ঘুম উড়ল সন্দীপের

এক্ষেত্রে উল্লেখ্য, জিপিএফে সুদের হার নিয়ে আগেই ঘোষণা করা হয়েছিল। সুদের হার ৭.১% রাখার কথা বলেছিল কেন্দ্রীয় সরকার। বর্তমানে রাজ্য সরকারি (Government of West Bengal) কর্মীরা জিপিএফে ৭.১% হারেই সুদ পাচ্ছেন। এবার এই সুদের হার গণনার নিয়মেই বদল করার কথা ঘোষণা করা হল। জানা যাচ্ছে, গত ১১ সেপ্টেম্বর অর্থ দফতরের তরফ থেকে এই মর্মে একটি বিজ্ঞপ্তি জারি করা হয়েছিল।

Government of West Bengal Government employees

সেই সঙ্গেই নতুন নিয়ম অনুযায়ী, শিক্ষক এবং শিক্ষাকর্মীরা জিপিএফের মাধ্যমে যে টাকা জমা করেন, দরকার পড়লে সেটার ভিত্তিতে পরবর্তীতে তাঁরা ঋণের জন্য আবেদন করতে পারবেন (Government of West Bengal)। প্রাথমিক থেকে উচ্চ মাধ্যমিক স্তর অবধি শিক্ষক এবং শিক্ষাকর্মীরা নিজেদের সঞ্চিত টাকা থেকে দুই ধরণের ঋণ নিতে পারবেন। এদিকে সরকারের তরফ থেকে ইতিমধ্যেই জিপিএফের সকল ব্যবস্থা অনলাইনে করার কাজ সম্পন্ন হয়েছে।

Sneha Paul
Sneha Paul

স্নেহা পাল, যাদবপুর বিশ্ববিদ্যালয় থেকে স্নাতকোত্তর পড়াকালীন সাংবাদিকতা শুরু। বিগত ২ বছর ধরে বাংলা হান্ট-এর কনটেন্ট রাইটার হিসেবে নিযুক্ত। রাজনীতি থেকে বিনোদন, ভাইরাল থেকে ভ্রমণ, সব ধরণের লেখাতেই সমান সাবলীল।

সম্পর্কিত খবর