অবিশ্বাস্য! এবার বিনা ইন্টারনেট ফোনে চলবে ভিডিও, Tata-র সাথে যুক্ত এই কোম্পানি গড়ল নজির

বাংলা হান্ট ডেস্ক: এবার টাটা গ্রুপের (Tata Group) সাথে যুক্ত একটি সংস্থা শীঘ্রই দেশে এক বিরাট নজির গড়তে চলেছে। এই প্রসঙ্গে প্রাপ্ত তথ্য অনুযায়ী জানা গিয়েছে যে, ওই সংস্থাটি ভারতে এমন মোবাইল ফোন লঞ্চ করতে চলেছে, যেখানে ইন্টারনেট ছাড়াই সরাসরি অডিও-ভিডিও চালানোর সুবিধা পাওয়া যাবে। হ্যাঁ, প্রথমে বিষয়টি জেনে অবাক হয়ে গেলেও এটা কিন্তু একদমই সত্যি।

বড় চুক্তি সম্পন্ন করল Tata-র সাথে এই কোম্পানি:

মূলত, ইন্টারনেট ছাড়া মোবাইলে সরাসরি অডিও-ভিডিও এবং অন্যান্য পরিষেবা সরবরাহ করার প্রযুক্তিকে D2M বলা হয়। এমতাবস্থায়, যে ফোনগুলি লঞ্চ করা হবে সেগুলি হবে “ভ্যাল্যু ফর মানি” এবং তাদের ডিজাইন ও লঞ্চের জন্য একটি আমেরিকান কোম্পানির সাথে অংশীদারিত্ব করা হয়েছে বলেও জানা গিয়েছে।

   

 This company associated with Tata Group set a precedent.

ভারত-আমেরিকা অংশীদারিত্বের অধীনে করা এই চুক্তিটি আত্মনির্ভর ভারত এবং সেমিকন্ডাক্টরের ক্ষেত্রে বিশ্বে ভারতের কর্তৃত্ব বজায় রাখার দিকে একটি বড় পদক্ষেপ হিসেবে বিবেচিত হবে। জানিয়ে রাখি যে, ভারতের সাংখ্য ল্যাব, IIT কানপুরে গঠিত কোম্পানি ফ্রি স্ট্রিম টেকনোলজিস এবং আমেরিকার সিনক্লেয়ার ইনকর্পোরোটেডের মধ্যে এই চুক্তি সম্পন্ন হয়েছে। এই চুক্তির অধীনে যে ফোনগুলি তৈরি করা হবে সেগুলিটে সাংখ্য ল্যাব দ্বারা নির্মিত “পৃথ্বী-3 ATSC 3.0 চিপসেট” থাকবে বলেও জানা গিয়েছে।

আরও পড়ুন: Jio গ্রাহকদের খুলল কপাল! মাত্র ১২৫ টাকায় মিলছে দুর্ধর্ষ রিচার্জ প্ল্যান, কেনার জন্য শুরু হুড়োহুড়ি

সাংখ্য ল্যাবসের সাথে টাটা সংযোগ: উল্লেখ্য যে, সাংখ্য ল্যাবস হল তেজস নেটওয়ার্কের একটি সহযোগী প্রতিষ্ঠান। যার মূল কোম্পানি হল টাটা সন্স। এইভাবে সাংখ্য ল্যাবস পরোক্ষভাবে টাটা গ্রুপের (Tata Group) একটি কোম্পানি হিসেবে বিবেচিত হয়। এদিকে, তেজস নেটওয়ার্ক দেশে 4G এবং 5G টেলিকমিউনিকেশনে ব্যবহৃত বিভিন্ন ডিভাইস তৈরি করে। অপরদিকে, সাংখ্য ল্যাবস দেশে ওয়্যারলেস যোগাযোগ সম্পর্কিত ডিভাইসগুলিতে কাজ করে। জানিয়ে রাখি যে, টাটা গ্রুপ (Tata Group) সম্প্রতি সেমিকন্ডাক্টর সেক্টরে প্রবেশ করেছে এবং দেশে দু’টি কারখানা স্থাপনের কাজ শুরু করেছে।

আরও পড়ুন: কৃষকদের স্বার্থে বড় সিদ্ধান্ত! PM-AASHA প্রকল্পের জন্য ৩৫,০০০ কোটি টাকা অনুমোদন মোদী সরকারের

এইসব দেশে ডিভাইস পরীক্ষা করা হবে: এদিকে, সাংখ্য ল্যাবসের তৈরি ডিভাইসের ফিল্ড ভ্যালিডেশন বেঙ্গালুরু, দিল্লি এবং আমেরিকায় চলেছে। এই নতুন অংশীদারিত্বের অধীনে, শুধুমাত্র D2M প্রযুক্তি সহ মোবাইল ফোন নয় বরং USB ডঙ্গল অ্যাক্সেসরিজ, STB/গেটওয়ে এবং কম দামের ফিচার ফোন চালু করা হবে। পাশাপাশি এই ডিভাইসগুলির কনজিউমার ট্রায়াল পরিচালনা করা হবে। আসলে এই প্রযুক্তির গ্লোবাল মার্কেট ধীরে ধীরে বাড়তে শুরু করেছে। ঠিক এই আবহেই এহেন বড় পদক্ষেপ অত্যন্ত গুরুত্বপূর্ণ হিসেবে বিবেচিত হচ্ছে।

Sayak Panda
Sayak Panda

সায়ক পন্ডা, মেদিনীপুর কলেজ (অটোনমাস) থেকে মাস কমিউনিকেশন এবং সাংবাদিকতার পোস্ট গ্র্যাজুয়েট কোর্স করার পর শুরু নিয়মিত লেখালেখি। ২ বছরেরও বেশি সময় ধরে বাংলা হান্ট-এর কনটেন্ট রাইটার হিসেবে নিযুক্ত।

সম্পর্কিত খবর