গ্রাহকেরা হয়ে যান সতর্ক! এবার Vi-Airtel পেল “সুপ্রিম” ঝটকা, দিতে হবে ৯২,০০০ কোটি টাকা

বাংলা হান্ট ডেস্ক: এবার Vodafone-Idea এবং Bharti Airtel-এর মতো টেলিকম সার্ভিস প্রোভাইডাররা একটি বড় ধাক্কা খেয়েছে। মূলত, ভারতের সুপ্রিম কোর্ট (Supreme Court Of India) ওই কোম্পানিগুলি দ্বারা দায়ের করা একটি কিউরেটিভ পিটিশন খারিজ করেছে। যেখানে আদালতের ২০১৯ সালের রায়ের পুনর্বিবেচনার আবেদন জানিয়ে বলা হয়, গ্রস রেভিনিউ (AGR) নির্ধারণ করার সময় টেলিকম অপারেটরদের নন-কোর রেভিনিউ (যা থেকে কোম্পানি সরাসরি আয় করে)-র বিষয়টিতে নজর দেওয়া হবে।

সুপ্রিম কোর্টের কাছ থেকে বড় ধাক্কা পেল Vi-Airtel:

কোম্পানিগুলির ওপর এই সিদ্ধান্তের প্রভাব কি পড়বে: জানিয়ে রাখি যে, সুপ্রিম কোর্ট (Supreme Court Of India) দ্বারা কিউরেটিভ পিটিশন খারিজ করার অর্থ হল যে, টেলিকম অপারেটরদের গত ১৫ বছরে জমা হওয়া AGR বকেয়া হিসাবে ভারত সরকারকে ৯২,০০০ কোটি টাকার বেশি দিতে হবে। টেলিকম অপারেটরদের দ্বারা দায়ের করা কিউরেটিভ পিটিশনগুলি ছিল সুপ্রিম কোর্টের ২০১৯ সালের রায়কে চ্যালেঞ্জ করার জন্য তাদের কাছে উপলব্ধ শেষ আইনি উপায়। যেখানে জানানো হয়, AGR গণনা করার সময় নন-কোর রেভিনিউ টেলিকম অপারেটরদের দ্বারা বিবেচনা করা হবে। যার পরিবর্তে টেলিকম অপারেটররা ভারত সরকারের কাছে প্রদেয় ফি নির্ধারণ করবে।

   

কি জানিয়েছে আদালত: এদিকে, ভারতের প্রধান বিচারপতি ডি ওয়াই চন্দ্রচূড়, বিচারপতি সঞ্জীব খান্না এবং বিচারপতি বিআর গাভাই সহ তিন বিচারপতির বেঞ্চ গত ৩০ অগাস্ট কিউরেটিভ পিটিশনগুলি বিবেচনা করেন এবং সম্প্রতি প্রকাশিত রায়ে জানানো হয় যে, “আমরা কিউরেটিভ পিটিশন এবং সম্পর্কিত নথিগুলি পর্যবেক্ষণ করেছি। আমাদের মতে রুপা অশোক হুররা বনাম অশোক হুরার এই আদালতের সিদ্ধান্তে নির্ধারিত প্যারামিটারের মধ্যে কোনও মামলা করা হয়নি। কিউরেটিভ পিটিশন খারিজ করা হচ্ছে।” টেলিকমিউনিকেশন বিভাগ দ্বারা করা গণনা অনুসারে, Vi-র বকেয়া AGR হল ৫৮,২৫৪ কোটি টাকা এবং Airtel-এর ক্ষেত্রে এটি হল ৪৩,৯৮০ কোটি টাকা।

Vi-Airtel gets big shock from Supreme Court Of India.

কি বলছে আইন: ভারতের টেলিকম নীতি অনুসারে, টেলিকম সার্ভিস অপারেটরদের টেলিযোগাযোগ বিভাগের সাথে একটি রেভিনিউ শেয়ারিং চুক্তির অধীনে টেলিকমিউনিকেশন বিভাগে লাইসেন্সিং ফি এবং স্পেকট্রাম ব্যবহারের চার্জ প্রদান করতে হয় এবং টেলিযোগাযোগ বিভাগে প্রদেয় এই ফি AGR-এর শতাংশ হিসাবে গণনা করা হয়। এখন, কি AGR টেলিকম কোম্পানিগুলির নন-কোর অ্যাক্টিভিটি থেকে আয় অন্তর্ভুক্ত করবে? এটাই ২০০৫ সাল থেকে সরকার এবং টেলিকম অপারেটরদের মধ্যে বিরোধের বিষয়।

আরও পড়ুন: আর নয় দাদাগিরি! চিনকে এবার মোক্ষম ঝটকা দিল ভারত, জানলে হয়ে যাবেন “থ”

২০১৯ সালে কি সিদ্ধান্ত ছিল: জানিয়ে রাখি যে, ২০১৯ সালের অক্টোবরে সুপ্রিম কোর্ট (Supreme Court Of India) এই সমস্যাটির সমাধান করেছিল। যেখানে তারা বলেছিল যে টেলিকম অপারেটরদের নন-কোর রাজস্ব AGR-এর গণনায় অন্তর্ভুক্ত করা হবে। এদিকে, ভারতের সুপ্রিম কোর্ট ২০২০ সালে টেলিকম অপারেটরদের একটি আবেদনের ওপর রায় দেয় এবং তাদের ভারত সরকারকে বকেয়া পরিশোধ করার জন্য ১০ বছরের সময় দিয়েছে। এর পাশাপাশি টেলিকম কোম্পানিগুলিকে ২০২১ সালের মার্চের মধ্যে টেলিকম অপারেটরদের AGR বাবদ বকেয়া ১০ শতাংশ পরিশোধ করার অনুমতি দেওয়া হয়। পরবর্তী বকেয়াগুলি ২০৩১-এর ৩১ মার্চের মধ্যে টেলিকম পরিষেবা অপারেটরদের পরিশোধ করতে হবে।

আরও পড়ুন: অবিশ্বাস্য! এবার বিনা ইন্টারনেট ফোনে চলবে ভিডিও, Tata-র সাথে যুক্ত এই কোম্পানি গড়ল নজির

কি প্রভাব পড়েছে শেয়ারে: এদিকে, এই সিদ্ধান্তের জেরে Airtel-এর শেয়ারে কোনও উল্লেখযোগ্য প্রভাব পড়েনি। আজকের লেনদেনে কোম্পানির শেয়ার সর্বোচ্চ ১,৭০০ টাকা ছুঁয়েছে। এটি ছিল একদিনে সবচেয়ে বড় লাফ। তবে, Vi-র শেয়ারে প্রভাব পরিলক্ষিত হয়েছে। এই কোম্পানির শেয়ার প্রায় ১৪ শতাংশ কমে গেছে। এমনকি, এই শেয়ার ১১ টাকায় ট্রেড করতেও দেখা যায়।

Sayak Panda
Sayak Panda

সায়ক পন্ডা, মেদিনীপুর কলেজ (অটোনমাস) থেকে মাস কমিউনিকেশন এবং সাংবাদিকতার পোস্ট গ্র্যাজুয়েট কোর্স করার পর শুরু নিয়মিত লেখালেখি। ২ বছরেরও বেশি সময় ধরে বাংলা হান্ট-এর কনটেন্ট রাইটার হিসেবে নিযুক্ত।

সম্পর্কিত খবর