কনফার্ম খবর! অক্টোবরেই কপাল খুলবে ইন্ডিয়ার, ভারতীয় বায়ু সেনারা হবে আরো পাওয়ারফুল!

বাংলাহান্ট ডেস্ক : অবশেষে দীর্ঘ অপেক্ষার অবসানের পালা। প্রতিরক্ষায় ভারতীয় বায়ু সেনাদের (Indian Air Force) মাটি শক্তিশালী হলো বলে। কারণ ফাইটার শক্তি বৃদ্ধির জন্য আসতে চলেছে TEJAS MK-1A প্রথম ব্যাচ। চলতি বছরের অক্টোবরের শেষেই হাতে আসবে ৮৩ টির মধ্যে প্রথম ব্যাচের TEJAS MK-1A যুদ্ধ বিমান।

স্বাভাবিকভাবেই এই খবর ভারতীয় বায়ু সেনাদের (Indian Air Force) জন্য অত্যন্ত স্বস্তির বার্তা। সূত্র মারফত জানা যায়, TEJAS-এর সঙ্গে ব্যবহারের জন্য ইজরায়েলি সফ্টওয়্যার সম্পর্কিত কিছু পরিবর্তন করা দরকার ছিল। ইতিমধ্যেই এই কাজও সম্পন্ন হয়েছে বলে সূত্রের খবর। এমনকি এর ফাইনাল টেস্টিংও চলছে।

   

ভারতীয় বায়ু সেনাদের (Indian Air Force) জন্য সুসংবাদ

জানা গিয়েছে, প্রথম ব্যাচের TEJAS MK-1A সরবরাহ করা হবে ক্যাটাগরি-বি ইঞ্জিনের সঙ্গে। এই ক্যাটাগরি-বি ইঞ্জিন বলতে বোঝায় রিজার্ভ ইঞ্জিনগুলিকে। এই ইঞ্জিনগুলো হয়তো অতীতে ব্যবহার করা হত। এখন হয়তো আর ব্যবহার করা হয় না। এই বিমানটি নির্মাণ করেছে হিন্দুস্তান অ্যারোনটিক্স লিমিটেড।

আরোও পড়ুন : অভিনেত্রী না হয়েও মহালয়ার দুর্গা হওয়ার সুযোগ! কি প্রতিক্রিয়া সোশ্যাল মিডিয়া খ্যাত পায়েল বসাকের?

প্রসঙ্গত, ২০২১ সালে ইন্ডিয়ান এয়ার ফোর্সের (Indian Air Force) সঙ্গে এই চুক্তি স্বাক্ষরিত হয়। আর এই চুক্তির অংশ হিসাবে মার্চ থেকে এই বিমান সরবরাহ শুরু করার কথা ছিল। তবে চলতি বছরের মার্চ মাসে এই যুদ্ধ বিমানের প্রথম উত্তরণ হয়। কিন্তু উড়ানের পর বোঝা যায় এই বিমানে আরো পরীক্ষা নিরীক্ষা করা বাকি।

Indian Air Force

এরপর সফ্টওয়্যার পুনরাবৃত্তি সহ বিভিন্ন কিছু পরিবর্তনের কারণে বিমানের বিতরণ করতে কমপক্ষে চার মাস সময় লাগতে পারে বলে শোনা যায়। আর এখন সমস্ত কিছু ঠিক করার পর অক্টোবরেই ভারতীয় বায়ু সেনাদের (Indian Air Force) হাতে তুলে দেওয়া হবে TEJAS MK-1A যুদ্ধ বিমান।

Indian Air Force

এই সূত্রে জানিয়ে রাখি, IAF আরও ৯৭ টি TEJAS MK-1A বিমান অর্ডার দেওয়ার লক্ষ্যে রয়েছে। এমনকি এই সপ্তাহে TEJAS-এর উৎপাদন লাইন স্থাপনের জন্য একটি পাবলিক প্রাইভেট পার্টনারশিপ মডেলের প্রস্তাব করে বায়ু সেনারা। এখন শুধু অক্টোবরের অপেক্ষা। কবে ভারতীয় বায়ু সেনারা এই যুদ্ধ বিমান হাতে পায়।

Avatar
Soumita

আমি সৌমিতা। বিগত ৩ বছর ধরে কর্মরত ডিজিটাল সংবাদমাধ্যমে। রাজনীতি থেকে শুরু করে ভ্রমণ, ভাইরাল তথ্য থেকে শুরু করে বিনোদন, পাঠকের কাছে নির্ভুল খবর পৌঁছে দেওয়াই আমার একমাত্র লক্ষ্য।

সম্পর্কিত খবর