প্রেসার কুকারে রান্না বসালেই ভুড়ভুড় শব্দ! চাল-ডাল বেরিয়ে আসছে? রইলো সহজ টোটকা

বাংলা হান্ট ডেস্ক : চটজলদি রান্না করার সবথেকে সহজ, দুর্লভ উপায় হচ্ছে প্রেসার কুকার (Pressure Cooker)। এক সিটিতেই খাবার রেডি! বিশেষ করে বর্তমানের যুগের এই ব্যস্ত সিডিউলে ঘণ্টার পর ঘণ্টা রসিয়ে কষিয়ে রান্না করার সময় নেই। তাই এই ব্যস্তযুগে একমাত্র প্রেসার কুকারই (Pressure Cooker) ভরসা। তবে যেকোনো জিনিসের সুবিধার পাশাপাশি আবার সেই জিনিসের অসুবিধাও রয়েছে। তেমনি প্রেসার কুকারেরও (Pressure Cooker) বড় অসুবিধা রয়েছে।

প্রেসার কুকারে (Pressure Cooker) রান্নার সমস্যা

আর এই অসুবিধা হচ্ছে প্রেসার কুকার (Pressure Cooker) থেকে খাবার বেরিয়ে যাওয়া। প্রেসার কুকার যখন অনেকদিন ধরে ব্যবহার করা হয় তখনই এই সমস্যা তৈরি হয়। বেশিরভাগ সময় সিটি পড়তে চায় না। আবার সেদ্ধ কিছু বসালে খাবার বেরিয়ে বেরিয়ে আসে। এই সমস্যার জেরে গৃহিণীদের পড়তে হয় বিপাকে।

   

রান্না তাড়াতাড়ি তো হয় না, বরং উল্টে আরো খাটনি। তবে এই সমস্যার মূলে রয়েছে পরিচ্ছন্নতার অভাব। সাধারণ পাত্রের মত এই বাসন ঘষে ঘষে মাজতে নেই। প্রেসার কুকার মাজার বিশেষ কিছু উপায় রয়েছে। সেগুলি মেনে চললেই এই সমস্যা থেকে রেহাই পাওয়া যায়।

  • কি এই টিপস গুলি দেখুন –

১) রাবার পরীক্ষা করুন:

প্রেসার কুকার ব্যবহারের কয়েক দিনের মাথায় ঢাকনার রাবার আলগা হয়ে যেতে থাকে। রাবারের জন্য কুকার থেকে জল বেরিয়ে আসে। এক্ষেত্রে রাবার আলগা হয়ে গেলে, শীঘ্রই এই জিনিসটি পরির্বতন করে নেওয়া উচিত।

শুধু তাই নয়, এই রাবার যদি তাড়াতাড়ি আলগা না করতে চান সেক্ষেত্রেও উপায় রয়েছে। রান্না করার কিছুক্ষণ পরই ঠান্ডা জলে ভিজিয়ে রেখে দিন। আবার রান্নার পর এই রাবার ফ্রিজারে রেখে দিতে পারেন। এতে করে লিকেজের সমস্যা থাকে না।

২) হুইসেল পরীক্ষা:

অনেক সময় প্রেসার কুকারে রান্না করতে গেলে কুকারে সিটিতে খাবার আটকে যায়। হুইসেল নোংরা হলে এমনটা ঘটতে পারে। তাই কয়েক দিন অন্তর অন্তর হুইসেল পরীক্ষা করুন। আর সেই সাথে হুইসেলে আটকে থাকা ময়লা পরিষ্কার করতে হবে। ব্রাশ দিয়ে ময়লা পরিষ্কার করুন, এতে করে ভালো পরিষ্কার হয়।

আরও পড়ুন : সাবধান! থাবা বসাচ্ছে কোভিডের নয়া ভ্যারিয়েন্ট, ফের মহামারীর আশঙ্কা!

৩) তেলের ব্যবহার:

প্রায় সময় কুকারে জল বেরিয়ে আসলে। সেক্ষেত্রে চাল ডাল সবজি মাংস যাই সেদ্ধ করুন না কেন একটু তেল দিয়ে দিন। এছাড়া প্রেসার কুকারের ঢাকনার চারপাশে একটু তেল দিয়ে দিন। এতে করে কুকারে জল বেরিয়ে আসার সম্ভাবনা অনেক কমে যায়।

Pressure Cooker

৪) অত্যাধিক জল দেবেন না:

কোন কিছু সেদ্ধ করতে গেলে অত্যাধিক পরিমাণ জল দেওয়া বিপদ ঘনিয়ে আনতে পারে। তাই কোন কিছু সেদ্ধ করতে গেলে সমপরিমাণ জল দিয়ে সেদ্ধ করুন। এতে করে জল বেরোনোর মত সমস্যা তৈরি হয় না।

Anita Dutta
Anita Dutta

অনিতা দত্ত, বাংলা হান্টের কনটেন্ট রাইটার। কলকাতা বিশ্ববিদ্যালয় থেকে সাংবাদিকতায় স্নাতকোত্তর। বিগত ৪ বছরের বেশি সময় ধরে সাংবাদিকতা পেশার সাথে যুক্ত।

সম্পর্কিত খবর