‘আপনাকে সরানো হচ্ছে, তবে…’! অধীরকে ফোন করে কী বলেছিলেন বেণুগোপাল? সব ‘ফাঁস’

বাংলা হান্ট ডেস্কঃ ২০২৪ লোকসভা নির্বাচনে বহরমপুর কেন্দ্রে পরাজিত হয়েছেন অধীর রঞ্জন চৌধুরী (Adhir Ranjan Chowdhury)। এরপর থেকে প্রদেশ কংগ্রেস সভাপতি পদে তিনি কতদিন আসীন থাকবেন তা নিয়ে একটা সংশয় তৈরি হয়েছিল। শেষমেশ তাঁকে এই পদ থেকে সরিয়ে দেওয়া হল। শনিবার হাত শিবিরের তরফ থেকে বিবৃতি প্রকাশ করে নতুন প্রদেশ কংগ্রেস সভাপতি হিসেবে শুভঙ্কর সরকারের নাম ঘোষণা করা হয়েছে।

  • অধীরকে (Adhir Ranjan Chowdhury) ফোন করেন বেণুগোপাল

জানা যাচ্ছে, পদ থেকে সরানোর বিষয়টা অধীরকে জানিয়েছিলেন সর্বভারতীয় কংগ্রেসের সাংগঠনিক সাধারণ সম্পাদক কে সি বেণুগোপাল (KC Venugopal) নিজে। বহরমপুরের প্রাক্তন সাংসদকে ফোন করে এই বিষয়ে জানান তিনি। প্রদেশ কংগ্রেস সভাপতি পদ থেকে সরালেও ওয়ার্কিং কমিটিতে রয়েছেন অধীর।

   
  • আচমকা কেন অধীরকে সরানো হল?

হাত শিবিরের পোড় খাওয়া নেতাদের মধ্যে একজন হলেন অধীর রঞ্জন চৌধুরী (Adhir Ranjan Chowdhury)। আচমকা তাঁকে প্রদেশ কংগ্রেস সভাপতি পদ থেকে সরানোয় স্বাভাবিকভাবেই জোর চর্চা শুরু হয়েছে। রাজনৈতিক পর্যবেক্ষকদের অনুমান, তৃণমূল কংগ্রেসকে একরকম বার্তা দিতেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

আরও পড়ুনঃ ‘অভিযোগ করার..,’ জেল থেকে বেরিয়েই ধামাকা! এবার বড় কথা বলে দিলেন মানিক ভট্টাচার্য

বর্তমানে আরজি কর কাণ্ড নিয়ে বেশ অস্বস্তিতে রয়েছে রাজ্যের শাসক দল। প্রবল সমালোচনার মুখে পড়েছে সরকার। এই আবহে মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee) এবং তৃণমূলকে ক্রমাগত নিশানা করছেন অধীর। কংগ্রেস এই ব্যাপারটিকে ভালো ভাবে দেখছে না বলে খবর। সেই কারণেই এবার প্রদেশ কংগ্রেস সভাপতির পদ থেকে সরিয়ে দেওয়া হল এই অভিজ্ঞ রাজনীতিককে।

Adhir Ranjan Chowdhury RG Kar case

এদিকে অধীরের জায়গায় যাকে প্রদেশ কংগ্রেস (Congress) সভাপতি পদে বসানো হয়েছে, সেই শুভঙ্কর ‘নরম’ নেতা হিসেবে পরিচিত। দলের একাংশের কথায়, সাংগঠিকভাবেও তেমন সফল অথবা কার্যকরী নন। এবার সেই শুভঙ্করকেই অধীরের ছেড়ে যাওয়া ‘আসনে’ বসতে হবে। এই গুরুদায়িত্ব তিনি কীভাবে সামলান সেদিকে নজর থাকবে প্রত্যেকের।

অন্যদিকে এবারের লোকসভা নির্বাচনে পরাজিত হয়ে সাংসদ পদ হারানোর পর এবার প্রদেশ কংগ্রেস সভাপতির পদও হারালেন অধীর (Adhir Ranjan Chowdhury)। লোকসভায় কংগ্রেসের প্রাক্তন বিরোধী দলনেতা বর্তমানে অবশ্য ওয়ার্কিং কমিটির সদস্য। অধীরকে যেভাবে আচমকা প্রদেশ কংগ্রেস সভাপতি পদ থেকে সরানো হল, তা নিয়ে ইতিমধ্যেই জোর চর্চা শুরু হয়ে গিয়েছে।

Sneha Paul
Sneha Paul

স্নেহা পাল, যাদবপুর বিশ্ববিদ্যালয় থেকে স্নাতকোত্তর পড়াকালীন সাংবাদিকতা শুরু। বিগত ২ বছর ধরে বাংলা হান্ট-এর কনটেন্ট রাইটার হিসেবে নিযুক্ত। রাজনীতি থেকে বিনোদন, ভাইরাল থেকে ভ্রমণ, সব ধরণের লেখাতেই সমান সাবলীল।

সম্পর্কিত খবর