রেশন গ্রাহকদের জন্য বিরাট সুখবর! পুজোর আগেই নয়া ঘোষণা কেন্দ্রের! ধন্য ধন্য করছে সকলে

বাংলা হান্ট ডেস্কঃ এদেশে এমন বহু পরিবার আছে যারা দু’বেলা দু’মুঠো খাবারের জন্য রেশন ব্যবস্থার ওপর নির্ভরশীল। আর রেশন সামগ্রী পেতে গেলে যে নথি অবশ্যই দরকার হয় তা হল রেশন কার্ড (Ration Card)। এবার পুজোর আগে এই নিয়েই বিরাট সিদ্ধান্ত নিল কেন্দ্র। সম্প্রতি সরকারের তরফ থেকে একটি ঘোষণা করা হয়েছে, তারপর স্বস্তির নিঃশ্বাস ফেলেছেন অগুনতি গ্রাহক।

  • রেশন উপভোক্তাদের জন্য বড় খবর (Ration Card)

বহুদিন আগেই রেশন কার্ডের ই-কেওয়াইসি (e-KYC) বাধ্যতামূলক করেছে কেন্দ্র। খাদ্যসামগ্রীর অব্যাহত বণ্টন বজায় রাখতে সকল গ্রাহকদের এই প্রক্রিয়া সম্পন্ন করার কথা বলা হয়েছে। তা সত্ত্বেও এখনও এমন অনেকে আছেন যারা ই-কেওয়াইসি সম্পূর্ণ করে উঠতে পারেননি। এবার সেসব দিকে নজর দিয়েই বড় সিদ্ধান্ত নিল কেন্দ্রীয় সরকার।

   
  • কী সিদ্ধান্ত নিয়েছে কেন্দ্র?

ফ্রি-তে রেশন সামগ্রী পাওয়া বজায় রাখতে ও রেশন সরবরাহে কোনও বাধা না পেতে শীঘ্রই গ্রাহকদের ই-কেওয়াইসি প্রক্রিয়া সম্পন্ন করতে বলা হয়েছে। এখনও যারা এই প্রক্রিয়া সম্পূর্ণ করে উঠতে পারেননি, তাঁদের আরও কিছুটা সময় দিল কেন্দ্র। রেশন কার্ড (Ration Card) ই-কেওয়াইসির সময়সীমা বৃদ্ধি করল মোদী সরকার। আগামী ৩০ সেপ্টেম্বর অবধি সেই সময়সীমা বাড়ানোর কথা ঘোষণা করা হয়েছে।

আরও পড়ুনঃ ‘আপনাকে সরানো হচ্ছে, তবে…’! অধীরকে ফোন করে কী বলেছিলেন বেণুগোপাল? সব ‘ফাঁস’

রেশন কার্ড ই-কেওয়াইসি প্রক্রিয়া সম্পন্ন করতে কোনও ছুটোছুটি করার দরকার পড়ে না। শুধুমাত্র নিজের আধার কার্ড ও লিঙ্ক করা মোবাইল ফোন নম্বর দিয়ে বাড়ি বসেই অনলাইনে এই কাজ করে নেওয়া যায়। এক্ষেত্রে অবশ্য বেশ কিছু নথিপত্রের দরকার হয়। সেই নথিগুলি হল, আধার কার্ড (Aadhaar Card), আধার কার্ডের সঙ্গে লিঙ্ক করা মোবাইল নম্বর, পরিবারের সকল সদস্যের আধার কার্ড এবং তাঁদের সকলের আধার কার্ডের সঙ্গে লিঙ্ক করা মোবাইল নম্বর।

Ration card

এক্ষেত্রে বিনা বাধায় রেশন সামগ্রী পেতে হলে শীঘ্রই রেশন কার্ডের (Ration Card) ই-কেওয়াইসি প্রক্রিয়া সম্পন্ন করে নিন। জনসাধারণের সুবিধার কথা ভেবে কেন্দ্রীয় সরকার সম্প্রতি ‘ডেডলাইন’ বাড়ানোর সিদ্ধান্ত  নিয়েছে। এই প্রক্রিয়া সম্পন্ন করতে এখন আগামী ৩০ সেপ্টেম্বর অবধি সময় রয়েছে। তার আগে বাড়ি বসে ঝটপট এই কাজ করে ফেলুন। তাহলেই আর রেশন বন্ধ হওয়ার ভয় থাকবে না।

Sneha Paul
Sneha Paul

স্নেহা পাল, যাদবপুর বিশ্ববিদ্যালয় থেকে স্নাতকোত্তর পড়াকালীন সাংবাদিকতা শুরু। বিগত ২ বছর ধরে বাংলা হান্ট-এর কনটেন্ট রাইটার হিসেবে নিযুক্ত। রাজনীতি থেকে বিনোদন, ভাইরাল থেকে ভ্রমণ, সব ধরণের লেখাতেই সমান সাবলীল।

সম্পর্কিত খবর