‘২৩ থেকে ২৭..,’ রাজ্যের সমস্ত স্কুলের জন্য বিশেষ নির্দেশিকা জারি করল শিক্ষা দফতর, এখনই জানুন

বাংলা হান্ট ডেস্কঃ চলছে সেপ্টেম্বর মাস। সেপ্টেম্বর মানেই পুজো পুজো ভাব আর সামনেই একের পর এক ছুটি (Holiday)। চলতি মাসে বেশ কয়েকটি ছুটি পেয়েছে স্কুল পড়ুয়ারা। সামনেই পন্ডিত ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগরের জন্মবার্ষিকী। সেই দিনও কি ছুটি মিলবে? কি জানাচ্ছে শিক্ষাদফতর (Education Department)? সম্প্রতি পশ্চিমবঙ্গ সরকারের শিক্ষা দফতর থেকে এক গুরুত্বপূর্ণ নির্দেশিকা জারি করা হয়েছে। কি বলা হয়েছে সেখানে? জানুন বিস্তারিত।

আগামী ২৬ সেপ্টেম্বর ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগরের (Ishwar Chandra Vidyasagar) জন্মজয়ন্তী। শিক্ষা দফতর তরফে জানানো হয়েছে, পন্ডিত ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগরের ২০৪তম জন্মবার্ষিকী উপলক্ষে রাজ্যের সকল স্কুলে বিশেষ পরিদর্শন (Surprise Visit) করা হবে। ইতিমধ্যেই এই বিষয়ে জেলাভিত্তিক ডিআই দের নোটিশও পাঠানো হয়েছে। ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগরের জন্মবার্ষিকী উপলক্ষে বিশেষ স্কুল পরিদর্শন কর্মসূচির আয়োজন করেছে শিক্ষা দফতর।

   

আরও পড়ুন: রবিবারের প্ল্যান ভুলে যান! রাত পোহালেই ফের ভারী বৃষ্টি দক্ষিণবঙ্গের ৬ জেলায়: আবহাওয়ার আগাম খবর

জানা গিয়েছে রাজ্যের সকল প্রাথমিক ও মাধ্যমিক স্কুলে এই পরিদর্শন করা হবে। স্কুলগুলিতে বিশেষ অনুষ্ঠানের আয়োজন করা হবে। যেখানে বিদ্যাসাগর মহাশয়ের জীবনী, তার লেখা গল্প ও উপন্যাস, সমাজ সংস্কারের কাজ ইত্যাদি নিয়ে আলোচনা হবে। আগামী ২৩ সেপ্টেম্বর থেকে ২৭ সেপ্টেম্বর পর্যন্ত এই বিশেষ কর্মসূচি পালন করা হবে।

teachers

আরও পড়ুন: কলমের হাসপাতাল! এমনটা আবার হয় নাকি? ৭৭ বছর ধরে কলকাতাতেই আছে এই ‘Pen Hospital’

শিক্ষা দফতর তরফে জানা গিয়েছে, এই বিশেষ পরিদর্শনের দায়িত্বে থাকবেন জেলা শিক্ষা অফিসার এবং স্কুল পরিদর্শকরা। এই কর্মসূচিতে মূলত স্কুলের শিক্ষার মান, শিক্ষকদের যোগ্যতা, শিক্ষার্থীদের উপস্থিতি ইত্যাদি বিবেচনা করা হবে। শিক্ষা দফতরের এই উদ্যোগকে বাহবা দিচ্ছেন অনেকেই। স্কুলে বিশেষ কর্মসূচির মাধ্যমে বিদ্যাসাগরের জীবন ও কর্মের কথা শুনে, লেখা পড়ে এবং তার আদর্শে শিক্ষার্থীরা নিজেদের জীবনকে আরও সুন্দর করে গড়ে তোলার অনুপ্রেরণা খুঁজে পাবে।

Sharmi Dhar
Sharmi Dhar

শর্মি ধর, বাংলা হান্ট এর রাজনৈতিক কনটেন্ট রাইটার। উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয় থেকে সাংবাদিকতায় স্নাতকোত্তর। বিগত ৩ বছর ধরে সাংবাদিকতা পেশার সঙ্গে যুক্ত ।

সম্পর্কিত খবর